শনিবার , ১৪ অক্টোবর ২০২৩ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

গাজায় হামলা বন্ধ না হলে সংঘাত ছড়াবে মধ্যপ্রাচ্যে: ইরান

প্রতিবেদক
bdnewstimes
অক্টোবর ১৪, ২০২৩ ৪:৫৬ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরাইলের হামলা অবিলম্বে বন্ধ না হলে সহিংসতা মধ্যপ্রাচ্যের অন্যান্য অংশেও ছড়িয়ে পড়তে পারে বলে হুঁশিয়ার করেছে ইরান। গতকাল শুক্রবার (১৩ অক্টোবর) লেবাননে দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ান এই সতর্কবার্তা দেন তিনি। খবর হারেৎজ।

এক সফরে হোসেইন আমিরাবদুল্লাহিয়ান ইরাকের রাজধানী বাগদার থেকে লেবাননের বৈরুতে যান। পরদিন তিনি সিরিয়ার রাজধানী দামেস্কে যান। উল্লেখ্য, লেবাননের হিজবুল্লাহ এবং ইরাকের পপুলার মবিলাইজেশন ফোর্সেসের মতো সশস্ত্র সংগঠনগুলোর সঙ্গে সুস্পর্ক রয়েছে ইরানের।

লেবানন সফরকালে দেশটির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন আমিরাবদুল্লাহিয়ান। এরপর এক সংবাদ সম্মেলন করেন তারা। এসময় গাজায় ইসরাইলের হামলা বন্ধ করার আহ্বান জানান দুই পররাষ্ট্রমন্ত্রী। এছাড়া এই সফলে হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহ, দেশটির তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নাজিব মিকাতি এবং পার্লামেন্টের স্পিকারের সঙ্গেও সাক্ষাৎ করেন আমিরাবদুল্লাহিয়ান।

অ্যাসোসিয়েটেড প্রেস’র বরাত দিয়ে হারেৎজ জানায়, ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ও ইসরাইলের যুদ্ধটি লেবাননের সীমান্তে ছড়িয়ে পড়তে পারে বলে উদ্বেগ রয়েছে। গত শনিবার (৭ অক্টোবর) দক্ষিণ ইসরাইলে হামাসের হামলার পর থেকে হিজবুল্লাহ যোদ্ধারা তাদের সীমান্তে সতর্ক অবস্থায় রয়েছে।

এদিকে গত বৃহস্পতিবার ইসরাইলের সামরিক বাহিনী সিরিয়ার দামেস্ক এবং আলেপ্পোতে দুটি প্রধান আন্তর্জাতিক বিমানবন্দরে হামলা চালিয়ে তাদের সেবা বন্ধ করে দিয়েছে। পরে ওই বিমান বন্দর দুটির ফ্লাইটগুলো দেশটির লাতাকিয়া প্রদেশের বিমানবন্দরে ঘুরিয়ে দেওয়া হয়। সিরিয়া থেকে ইসরাইল-অধিকৃত গোলান মালভূমিতে বোমা ছোড়ার পর এই হামলা চালানো হয়।

গত কয়েকদিনে লেবানন-ইসরায়েল সীমান্তে বিক্ষিপ্ত সহিংসতার ঘটনায় গত সোমবার তিন হিজবুল্লাহ যোদ্ধা নিহত হয়েছেন। ইসরাইলের সেনাবাহিনী জানায়, গত বুধবার ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র হামলায় এক ইসরায়েলি সেনা নিহত হয়েছেন।

এদিকে মধ্যপ্রাচ্যের অন্যান্য কোনো দেশ বা গোষ্ঠীকে এই সংঘাতে যোগ না দেওয়ার জন্য সতর্ক করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। একইসঙ্গে অঞ্চলটিতে যুদ্ধজাহাজ পাঠাচ্ছেন এবং ইসরাইলের প্রতি পূর্ণ সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

তবে বাইডেনের সমালোচনা করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আমিরাবদোল্লাহিয়ান বলেন, হাস্যকর বিষয় হলো, আমেরিকা এমন সময় দলগুলোকে আত্মসংযমের আহ্বান জানাচ্ছে, যখন তারা ইহুদিদের গাজায় নারী, শিশু এবং বেসামরিক লোকদের হত্যা করার অনুমতি দিচ্ছে।

হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, ‘যদি জায়নবাদীদের দ্বারা সংঘটিত যুদ্ধাপরাধগুলো অবিলম্বে বন্ধ না হয়, তাহলে আমরা যেকোনো সম্ভাবনার কথা ভাবতে পারি।’ এ বিষয়ে তিনি বিস্তারিত বলেননি। তবে ইরান সমর্থিত গোষ্ঠীগুলো এই যুদ্ধে যোগ দিতে পারে— এটি তারই ইঙ্গিত ছিল বলে ধারণা করা হচ্ছে।

আমিরাবদুল্লাহিয়ান আরও বলেন, ‘আমেরিকা গাজায় নারী, শিশু এবং বেসামরিক লোকদের হত্যা করার জন্য অস্ত্র এবং বোমা পাঠিয়ে সব পক্ষকে সংযমের জন্য আহ্বান জানাতে পারে না।

হামাসের জ্যেষ্ঠ কর্মকর্তা আলী বারাকেহ এই সপ্তাহে বৈরুতে অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) বলেছিলেন, যদি গাজা যুদ্ধের শিকার হয়। তবে ইরান ও লেবাননের হিজবুল্লাহর মতো মিত্ররাও এতে অংশ নেবে।

একইসঙ্গে গাজার পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য ৫৭টি মুসলিম দেশের জোট অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) নেতাদের ও পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক করার আহ্বান জানিয়েছেন আমিরাবদুল্লাহিয়ান।

এদিকে চলামান যুদ্ধে গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ১৯০০ ছাড়িয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। এছাড়া সাত হাজার ৬৯৬ জন ফিলিস্তিনি আহত হয়েছেন। এদিকে হামাসের হামলায় ১ হাজার ৩০০ অধিক ইসরাইলি নিহত ও ২ হাজার ৪০০ অধিক আহত হয়েছেন।

এর আগে, গত শনিবার (৭ অক্টোবর) হামাসের হামলার পর গাজা উপত্যকায় এসব সরবরাহ বন্ধ করে দেয় ইসরাইল। এদিন অকস্মিক ইসরাইলে রকেট হামলা শুরু করে হামাস। ফিলিস্তিনিদের উপর গত কয়েক দশক ধরে চালানো পাশবিকতার জবাব দিতে ইসরাইলের উপর এই হামলা চালাচ্ছে বলে জানিয়েছে হামাস।

আরও পড়ুন:

সারাবাংলা/এনএস





Source link

সর্বশেষ - খেলাধুলা