বুধবার , ১ সেপ্টেম্বর ২০২১ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

ঢাবিতে ডোপ টেস্ট, তথ্যবিজ্ঞানের শিক্ষককে চাকরিচ্যুতির সিদ্ধান্ত

প্রতিবেদক
bdnewstimes
সেপ্টেম্বর ১, ২০২১ ৩:১৭ পূর্বাহ্ণ


ঢাবি করেসপন্ডেন্ট

পাওনা টাকা পরিশোধ না করায় তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক নাফিজ জামান শুভকে স্থায়ীভাবে চাকরি থেকে অব্যহতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের ডোপ টেস্টের আওতায় আনার সিদ্ধান্তও হয়েছে। এ লক্ষ্যে সাত সদস্যের একটি কমিটি গঠন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মঙ্গলবার (৩১ আগস্ট) রাতে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের এক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামনের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত এই সভায় প্রতিষ্ঠানটির ২৫ জন শিক্ষককে ‘গ্রেড ওয়ান’ দেওয়া হয়েছে।

সিন্ডিকেট সভার সিদ্ধান্তে স্থায়ীভাবে চাকরিচ্যুত ওই শিক্ষকের নাম নাফিজ জামান শুভ। তিনি তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক পদমর্যাদার শিক্ষক ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০১৪ সালের ৮ সেপ্টেম্বর শিক্ষা ছুটি নিয়ে দেশের বাইরে যান তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক নাফিজ জামান শুভ। নির্দিষ্ট ছুটি শেষে দেশে ফিরে না আসায় ২০১৯ সালের ২৯ সেপ্টেম্বর তাকে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, চাকরি থেকে অব্যাহতি দেওয়ার সময় নাফিজ জামানকে শর্ত দেওয়া হয়— ২০১৪ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত বিশ্ববিদ্যালয় থেকে তিনি যত বেতন-ভাতা পেয়েছেন, সব ফেরত দিতে হবে। টাকার অঙ্কে এর পরিমাণ ১৩ লাখ ৬৪ হাজার ৫৬১ টাকা। এর দুই বছর পার হলেও নাফিজ জামান শুভ এই টাকা ফেরত না দেওয়ায় সিন্ডিকেট সভা থেকে এই শিক্ষককে স্থায়ীভাবে বরখাস্ত করা হলো।

নাম প্রকাশে অনিচ্ছুক সিন্ডিকেটের একজন সদস্য সারাবাংলাকে জানান, সহকারী অধ্যাপক নাফিজ জামানের বিরুদ্ধে আইনি ব্যবস্থার পথেও যাবে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শিগগিরই এই প্রক্রিয়া শুরু হবে।

এদিকে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের ডোপ টেস্টের আওতায় আনার জন্য ঢাবি ডিনস কমিটি সাত সদস্যের একটি কমিটি গঠন করেছিল। ঢাবি সিন্ডিকেট সভায় এই কমিটি অনুমোদন দিয়েছে। জানা গেছে, ঢাবি চিকিৎসা অনুষদের ডিন অধ্যাপক টিটু মিয়া এ কমিটির আহ্বায়ক হিসেবে কাজ করবেন।

মঙ্গলবারের সিন্ডিকেট সভা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৫ জন শিক্ষককে ‘গ্রেড ওয়ান’ও দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ে যত জন অধ্যাপক রয়েছেন, তার তিন ভাগের এক ভাগকে ‘গ্রেড ওয়ান’ দেওয়া হয়ে থাকে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সারাবাংলা/আরআইআর/টিআর





Source link

সর্বশেষ - খেলাধুলা

আপনার জন্য নির্বাচিত