মঙ্গলবার , ৩ জানুয়ারি ২০২৩ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

পাকিস্তানে রাত সাড়ে ৮টায় মার্কেট বন্ধের সিদ্ধান্ত

প্রতিবেদক
bdnewstimes
জানুয়ারি ৩, ২০২৩ ৯:৫৯ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

জ্বালানি সংকটে ভুগছে পাকিস্তান। জ্বালানি সাশ্রয়ের জন্য বিদ্যুতের ব্যবহার কমানোর পথে হাঁটছে সেদেশের সরকার। মঙ্গলবার (৩ জানুয়ারি) পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রী জানিয়েছেন, বিদ্যুতের ব্যবহার কমাতে রাত সাড়ে আটটায় সকল দোকানপাট, শপিং মল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া আগামী জুলাই থেকে বিদ্যুৎচালিত ফ্যানের উৎপাদন বন্ধেরও সিদ্ধান্ত নিয়েছে সরকার।

গত আট বছরের মধ্যে পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ রেকর্ড নিম্ন পর্যায়ে রয়েছে। বিপরীতে পাল্লা দিয়ে বাড়ছে বৈদেশিক ঋণ। গত বছরের সেপ্টেম্বর মাস পর্যন্ত শুধু জ্বালানি খাতের ঋণের আকার দাঁড়িয়েছে ২ দশমিক ৪৩৭ ট্রিলিয়ন রুপি। মাত্র এক বছরে জ্বালানি খাতের ঋণ বেড়েছে ১৮৫ বিলিয়ন রুপি। এমন অবস্থায় জ্বালানি কিনতে হিমশিম খাচ্ছে দেশটি।

ডিজেলচালিত বিদ্যুৎকেন্দ্রের উপর চাপ কমাতে বিদ্যুতের ব্যবহার কমানোর উদ্যোগ নিয়েছে পাকিস্তান সরকার। মঙ্গলবার (৩ জানুয়ারি) মন্ত্রিসভার বৈঠক শেষে প্রতিরক্ষা মন্ত্রী খাজা আসিফ সংবাদ সম্মেলনে সরকারের বিভিন্ন সিদ্ধান্তের কথা জানান।

তিনি বলেন, বিদ্যুতের ব্যবহার কমাতে রাত সাড়ে আটটায় সব দোকানপাট- শপিং মল, বাজার বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিয়ের অনুষ্ঠান করা যাবে রাত ১০টা পর্যন্ত।

প্রতিরক্ষা মন্ত্রী বলেন, নতুন পরিকল্পনাটি দেশের সামগ্রিক জীবনধারা এবং অভ্যাস পরিবর্তন করবে। এতে আমাদের ৬০ বিলিয়ন রুপি সাশ্রয় হবে।

মন্ত্রী আসিফ জানান, জুলাই মাসের মধ্যে বিদ্যুৎচালিত ফ্যানের উৎপাদন বন্ধ হয়ে যাবে। এসব ফ্যান প্রায় ১২০ থেকে ১৩০ ওয়াট বিদ্যুৎ ব্যবহার করে। বিশ্বজুড়ে ৬০ থেকে ৮০ ওয়াট বিদ্যুৎ ব্যবহার করে এমন ফ্যান পাওয়া যায়। এছাড়া যেসব ফ্যান বেশি বিদ্যুৎ ব্যবহার করে সেগুলোর আমদানির উপর শুল্ক বাড়ানো হবে। একইভাবে আগামী ফেব্রুয়ারি থেকে বেশি বিদ্যুৎ ব্যবহার হয় এমন বাল্বের উৎপাদনও বন্ধ করা হবে। আমদানিতে বাড়ানো হবে শুল্ক।

প্রতিবছর মোটরসাইকেলে তিন বিলিয়ন রুপির জ্বালানি তেল ব্যবহার হয় জানিয়ে আসিফ বলেন, আমরা চলতি বছরে বৈদ্যুতিক মোটরসাইকেল বাজারে আনব। এসব বাইক কিছুটা ব্যয়বহুল হবে, কিন্তু আমরা অর্থায়ন করব। আশা করি এক বছরের মধ্যে অতিরিক্ত খরচ উঠে আসবে।

সারাবাংলা/আইই





Source link

সর্বশেষ - খেলাধুলা