বুধবার , ১৭ এপ্রিল ২০২৪ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

মিত্রদের পরামর্শ মানবে না ইসরাইল, ইরানে পাল্টা হামলা নিশ্চিত

প্রতিবেদক
bdnewstimes
এপ্রিল ১৭, ২০২৪ ১০:১৫ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

ব্রিটিশ এবং জার্মান পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর বুধবার (১৭ এপ্রিল) যুদ্ধকালীন মন্ত্রিসভার বৈঠক করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। বৈঠকে তিনি ইরানি হামলার প্রতিশোধ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। টাইমস অব ইসরাইল এ খবর প্রকাশ করেছে।

মন্ত্রিসভার বৈঠকে নেতানিয়াহু বলেছেন, ইসরাইল তার নিজের সিদ্ধান্ত নিজেই নেবে। নিজেকে রক্ষা করার জন্য যা যা করা দরকার তা করবে, এমনকি তা যদি মিত্রদের দেওয়া পরামর্শের বিপরীতে হয় তবুও।

শনিবার দিবাগত রাতে ইসরাইলে নজিরবিহীন ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। দেশটি ইসরাইলে প্রায় সাড়ে তিনশো ক্ষেপণাস্ত্র ও ড্রোন নিক্ষেপ করে। তবে ইসরাইল দাবি করেছে, যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য-জর্ডানের মতো মিত্রদের সহযোগিতায় ৯৯ শতাংশ ড্রোন ও ক্ষেপণাস্ত্র আকাশেই ধ্বংস করা হয়েছে। তবে অন্তত ১০টি ড্রোন ও ক্ষেপণাস্ত্র ইসরাইলে আঘাত হেনেছে। তাতে কিছু স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে ও হতাহতের খবর পাওয়া গেছে।

এই হামলার প্রতিশোধ নিতে গিয়ে ইসরাইল আঞ্চলিক সংঘাত আরও উস্কে দেবে বলে আশঙ্কা তৈরি হয়েছে। আঞ্চলিক সংঘাত ব্যাপক আকারে ছড়িয়ে পড়া ঠেকাতে ইসরাইলের মিত্ররা ইরানের বিরুদ্ধে কোনো প্রতিশোধমূলক হামলা না চালানোর পরামর্শ দিয়েছে। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্ররা অস্ত্র ব্যবহার না করে ইরানের উপর আরও নিষেধাজ্ঞা বাড়ানোর কথা বলছে। তবে ইসরাইল মিত্রদের পরামর্শ অনুযায়ী সংযম প্রদর্শনে রাজি নয়।

বুধবার ইসরাইল সফর করেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন ও জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক। দুজনই ইসরাইলকে সংযম দেখানোর আহ্বান জানিয়েছেন। তারা সতর্ক করে দিয়ে বলেছেন, ইরানের সঙ্গে যে কোনো অতিরিক্ত ও সরাসরি হামলা মধ্যপ্রাচ্যকে সর্বাত্মক যুদ্ধের দিকে নিয়ে যেতে পারে।

ইসরাইলের নিজস্ব সিদ্ধান্ত নেওয়ার অধিকার স্বীকার করে ক্যামেরন বুধবার ইসরাইলি সংবাদমাধ্যমকে বলেছেন, তেহরানের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়া হবে তা স্পষ্ট করেছে ইসরাইল। তিনি আশা করেন, ইরানের বিরুদ্ধে চৌকস ও কঠোর প্রতিশোধমূলক হামলা এমনভাবে পরিচালিত করা হবে, তাতে যেন আঞ্চলিক সংঘাত বাড়ার ঝুঁকি যতটা সম্ভব কম থাকে।

জার্মানির বেয়ারবক ইরানে পাল্টা আঘাত করার ইসরাইলি পরিকল্পনার বিরোধিতায় আরও সোচ্চার ছিলেন। তবে তিনি বলেছেন, তার দেশ ইসরাইলের সঙ্গে সম্পূর্ণ সংহতি বজায় রেখেছে।

ক্যামেরন ও বেয়ারবকের পরামর্শ নেতানিয়াহু প্রত্যাখ্যান করেছেন। নেতানিয়াহু মন্ত্রিসভার বৈঠকে বলেছেন, দুজনের কাছ থেকে পাওয়া সব ধরণের পরামর্শ প্রশংসনীয়, কিন্তু আমাদের নিজস্ব সিদ্ধান্ত আমরাই নেব। আত্মরক্ষার প্রয়োজনে ইসরাইল সবকিছু করবে।

আরও পড়ুন 

সারাবাংলা/আইই





Source link

সর্বশেষ - খেলাধুলা