বৃহস্পতিবার , ২৯ ডিসেম্বর ২০২২ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

শেয়ার হোল্ডারদের ১১ % লভ্যাংশ দিচ্ছে জিপিএইচ

প্রতিবেদক
bdnewstimes
ডিসেম্বর ২৯, ২০২২ ৮:২৬ পূর্বাহ্ণ


স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: শেষ হওয়া ২০২১-২০২২ অর্থবছরের জন্য শেয়ার হোল্ডারদের মোট ১১ শতাংশ লভ্যাংশ অনুমোদন করেছে জিপিএইচ ইস্পাত লিমিটেড। এর মধ্যে সাড়ে ৫ শতাংশ নগদ এবং বাকি সাড়ে ৫ শতাংশ স্টক লভ্যাংশ।

বুধবার (২৮ ডিসেম্বর) বিকেলে ডিজিটাল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত জিপিএইচ ইস্পাত লিমিটেডের ষোড়শ বার্ষিক সাধারণ সভায় এ ঘোষণা এসেছে। এতে সভাপতিত্ব করেন কোম্পানির চেয়ারম্যান মোহাম্মদ আলমগীর কবির।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সভায় চলতি বছরের ৩০ জুন শেষ হওয়া অর্থবছরের আর্থিক প্রতিবেদন, নিরীক্ষা প্রতিবেদন এবং পরিচালনা পরিষদের প্রতিবেদন অনুমোদন করা হয়েছে।

এসময় গ্রুপ চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর আলম, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল, পরিচালক মো. আশরাফুজ্জামান, মো. আবদুল আহাদ ও মো. আজিজুল হক, স্বতন্ত্র পরিচালক মুখতার আহমেদ, নির্বাহী পরিচালক (গ্রুপ) ও কোম্পানি সচিব আবু বকর সিদ্দিক ছিলেন।

নির্বাহী পরিচালক কামরুল ইসলামের সঞ্চালনায় চিফ ফিন্যান্সিয়াল অফিসার এইচএম আশরাফউজ্জামানসহ কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তা এবং শেয়ার হোল্ডাররা সভায় উপস্থিত ছিলেন।

সভার শুরুতে দেওয়া বক্তব্যে কোম্পানি চেয়ারম্যান মোহাম্মদ আলমগীর কবির বলেন, ‘বাংলাদেশের নির্মাণ শিল্প সম্প্রসারিত হচ্ছে। প্রত্যাশিত চাহিদার সঙ্গে তাল মেলাতে জিপিএইচ একমাত্র কোম্পানি, যারা বাংলাদেশে প্রথম কোয়ান্টাম টেকনোলোজির কারখানা প্রতিষ্ঠা করেছে। থার্ড টার্মিনাল, কর্ণফুলী টানেলসহ দেশের অনেক মেগাপ্রকল্পে যুক্ত হয়ে আমাদের সক্ষমতা প্রমাণ করেছি। এখন আমাদের চ্যালেঞ্জ হচ্ছে— নতুন ব্যবসা সম্প্রসারণ, সরকারি ও নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে সম্পর্ক, স্থায়িত্ব নিশ্চিত করা এবং বাজার পরিস্থিতি আরও মজবুত করা। আশা করি চ্যলেঞ্জগুলো সফলভাবে মোকাবিলা করব।’

সভায় ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর আলম জানান, জিপিএইচ ইস্পাত গত বছরের চেয়ে ৬৫ দশমিক ৬৭ বেশি আয় প্রবৃদ্ধি অর্জন করেছে। মোট বিক্রির ১০ শতাংশ ৪৪২ কোটি ২৩ লাখ টাকা সরকারি কোষাগারে জমা দিয়েছে। গত বছরের তুলনায় রাজস্ব দেওয়ার হার ১৩ শতাংশ বেশি।

তিনি বলেন, ‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, কোভিড-১৯ ও বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার প্রভাবে দেশে ইস্পাতের বাজার এবং আন্তর্জাতিক বাজারে সরবরাহ মারাত্মকভাবে ব্যাহত হয়েছে। কাঁচামালের দাম, জাহাজীকরণ ও পণ্য পরিবহন ব্যয় বেড়েছে। বলতে গেলে চ্যালেঞ্জ মোকাবিলা করতে হচ্ছে। এ পরিস্থিতিতে জিপিএইচ বিভিন্ন কৌশলগত সিদ্ধান্ত নিয়ে নতুন উদ্ভাবন, ব্যয় নিয়ন্ত্রণ, বিদ্যুৎ সাশ্রয়ের মাধ্যমে আয়ের লক্ষ্যমাত্রা পূরণ করে প্রবৃদ্ধি অর্জন করেছে।’

জিপিএইচ বুয়েট পরীক্ষিত কোয়ান্টাম বি-৬০০ সি-আর স্টিল রি-বার উৎপাদন শুরু করেছে তথ্য দিয়ে জাহাঙ্গীর আলম জানান, নতুন স্টিল রি-বার বাজারের যেকোনো রডের চেয়ে শক্তিশালী। নির্মাণকাজে রডের ব্যবহার ১৬ থেকে ৩০ শতাংশ কমাবে স্টিল রি-বার।

সমাপনী বক্তব্যে অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল শেয়ায়রহোল্ডাররা জিপিএইচ’র ওপর আস্থা রাখায় তাদের ধন্যবাদ দেন। একইসঙ্গে জিপিএইচ’র মানবসম্পদ বিভাগকেও তাদের দক্ষতার জন্য অভিনন্দন জানান।

সারাবাংলা/আরডি/এনএস





Source link

সর্বশেষ - খেলাধুলা