শনিবার , ২৯ অক্টোবর ২০২২ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

স্ট্রোকের ফলে যখন স্মৃতিশক্তি কমে যায়

প্রতিবেদক
bdnewstimes
অক্টোবর ২৯, ২০২২ ৪:১৯ অপরাহ্ণ


লাইফস্টাইল ডেস্ক

মানুষকে স্ট্রোকের লক্ষণ সম্পর্কে সচেতন করা ও স্ট্রোক সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে প্রতি বছর ২৯ অক্টোবর বিশ্ব স্ট্রোক দিবস পালিত হয়। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিশ্ব স্ট্রোক দিবস পালন করা হচ্ছে। স্ট্রোক বলতে সাধারণত মস্তিষ্কে রক্ত চলাচলে ব্যাঘাত ঘটাকেই বুঝানো হয়। সারাবিশ্বে মৃত্যুর অন্যতম প্রধান কারণ হলো স্ট্রোক। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিশ্বব্যাপী যত অসংক্রামক ব্যাধি আছে, সেগুলোর মধ্যে মৃত্যুর দিক থেকে হৃদরোগের পরেই স্ট্রোকের অবস্থান। এছাড়া পঙ্গুত্বের অন্যতম বড় কারণ স্ট্রোক। দিন দিন এতে আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে।

স্ট্রোকের ফলে অনেক স্বাস্থ্যসমস্যা তৈরি হলেও অন্যতম প্রধান লক্ষণ স্মৃতিশক্তি কমে যাওয়া। বয়স বেড়ে গেলে কারও কারও স্মৃতিশক্তি কমে যায়। এই রোগের নাম ডিমেনশিয়া। ডিমেনশিয়া হলে রোগী কোন কিছু মনে রাখতে পারে না। অনেকসময় আপনজনদেরও চিনতে পারে না।

স্ট্রোকের ফলে যখন স্মৃতিশক্তি কমে যায়

যুক্তরাজ্যের অ্যাক্সিটার বিশ্ববিদ্যালয়ের গবেষণা অনুযায়ী, স্ট্রোক করলে ডিমেনশিয়া হওয়ার সম্ভাবনা দ্বিগুণ বেড়ে যায়। স্ট্রোকের ফলে মস্তিষ্কের রক্ত চলাচল প্রক্রিয়া স্বাভাবিক থাকে না। ফলে ডিমেনশিয়া হওয়ার সম্ভাবনা বাড়ে।

বিশ্বের বিভিন্ন দেশের ৪২ টি গবেষণার আলোকে অ্যাক্সিটার বিশ্ববিদ্যালয় নতুন একটি গবেষণা করে। এই গবেষণার ফলাফলে স্ট্রোক ও ডিমেনশিয়ার সম্পর্ক খুঁজে পাওয়া যায়।

অ্যাক্সিটার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ডা. ইলিয়ানা লরিডা বলেন, স্ট্রোক করলে ডিমেনশিয়ার রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি শতকরা ৭০ ভাগ বেড়ে যায়। স্ট্রোক যেন না হয় এজন্য আগে থেকেই সতর্ক হতে হবে। ডাক্তারের পরামর্শ মেনে চলতে হবে। আর যদি স্ট্রোক হয়েই যায় তাহলে স্ট্রোকের পরে রোগীর বিশেষভাবে যত্ন নিতে হবে।

স্ট্রোকের ফলে যখন স্মৃতিশক্তি কমে যায়

উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। তাই উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস থাকলে চিকিৎসকের পরামর্শ মেনে চলতে হবে।

যারা স্ট্রোকের পরে ডাক্তারের পরামর্শ মেনে ওষুধ ও খাবার খান এবং ব্যায়াম করেন তাদের ডিমেনশিয়া হওয়ার ঝুঁকি অনেক কমে যায়। ওজন যেন কোন ভাবেই না বাড়ে সেজন্য আগে থেকেই সচেতন হতে হবে। ওজন বাড়লে স্ট্রোকের সম্ভাবনা বেড়ে যায় শতকরা ৬৮ ভাগ।

সারাবাংলা/এসবিডিই/এএসজি





Source link

সর্বশেষ - খেলাধুলা

আপনার জন্য নির্বাচিত