সোমবার , ৩০ অক্টোবর ২০২৩ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

Health Benefits of Onion Vinegar: রেস্তোরাঁয় ভিনিগারে ভেজানো পেঁয়াজ খেতে দেয়, এটি খেলে কী হয় জানেন? চমকে যাবেন

প্রতিবেদক
bdnewstimes
অক্টোবর ৩০, ২০২৩ ৫:১২ পূর্বাহ্ণ


কলকাতা: স্যালাডে কাঁচা পেঁয়াজ পরিবেশন খুবই জনপ্রিয়। বিশেষ করে রুটি-পরোটা জাতীয় খাবারের সঙ্গে পেঁয়াজ খাওয়া মাস্ট। তবে কাঁচা পেঁয়াজে মুখে গন্ধ হওয়ার জেরে অনেকেই পেঁয়াজ খান না। এই পেঁয়াজই যদি সামান্য ভিনিগারে ভিজিয়ে রাখা যায়, তাহলেই সেই পেঁয়াজে মুখে গন্ধ হয় না। উত্তর-ভারতীয় খাবারের বিভিন্ন রেস্তোরাঁ-সহ একাধিক রেস্তোরাঁতেই স্যালাডে এই ভিগিনার অনিয়ন বা ভিনিগারে ভেজানে পেঁয়াজ দেওয়া হয়।

কিন্তু আপনি কি জানেন এই ভিনিগারে ভেজানো পেঁয়াজ খেলে শরীরে কী হয়? একে পিকলড অনিয়ন নামেও অনেকে চেনেন। বিশেষজ্ঞদের মতে, এতে প্রচুর পরিমাণে হজম করানোর এনজাইম থাকে এবং ভাল প্রোবায়োটিকস থাকে। ভিনিগার দিয়ে পেঁয়াজ খেলে হার্ট থেকে শুরু করে হজমের সমস্যা, সব ধরনের রোগে উপকার পাওয়া যায়। ভিনিগার পেঁয়াজে ভাল পরিমাণে ভিটমিন পাওয়া যায়।

আরও পড়ুন: সময় লাগে কেটে রান্না করতে, কিন্তু বাঁধাকপি খেয়েই কমবে ওজন-বাড়বে বুদ্ধি! জানুন

বিশেষজ্ঞদের দাবি, ক্যানসার প্রতিরোধে ভিনিগারে ভেজানো পেয়াঁজ দারুণ ভূমিকা নেয়। এক গবেষণায় বলা হয়েছে, ভিনিগারে চোবানো পেঁয়াজ খেলে ক্যানসারের ঝুঁকি অনেকটাই কমে যায়। এই ধরনের পেঁয়াজ অনেকটাই কমায় প্রোস্টেট, স্তন এবং কোলন ক্যানসারের ঝুঁকি। বাড়িতে পেঁয়াজের উপরের কয়েকটি খোসা ছাড়িয়ে ভিতরের কচি অংশ ঘন্টাখানেক ভিনিগারে ভিজিয়ে রেখে খাবারের সঙ্গে খেতে পারেন।

আরও পড়ুন: ইনসুলিন গাছ চেনেন? বাড়িতে গাছটি টবে রাখুন ও পাতা খান, অচিরেই ডায়াবেটিস ছুমন্তর!

রক্তে চিনির সমতা বজায় রাখতে এই দুইয়ের জুড়ি মেলা ভার। যার ফলে সুগার নিয়ন্ত্রণে থাকে। তাই ভিনিগারের সঙ্গে পেঁয়াজ খেলে ডায়াবেটিস অনেকটাই নিয়ন্ত্রণে থাকে। তাই বলা হয় ডায়াবেটিক রোগীদের এটা মহৌষধ। এই মিশ্রণ হৃদয়কে সবল রাখে। এটি খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমায় এবং ভাল কোলেস্টেরল বাড়াতে কার্যকরী ভূমিকা নেয়। (Disclaimer: এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন।)

Published by:Raima Chakraborty

First published:

Tags: Cancer, Lifestyle tips, Onion



Source link

সর্বশেষ - খেলাধুলা

আপনার জন্য নির্বাচিত