শুক্রবার , ২৭ মে ২০২২ | ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

Heres how । এবার WhatsApp-এ পেয়ে যান প্যান থেকে ড্রাইভিং লাইসেন্স, কীভাবে, জানুন – News18 Bangla

প্রতিবেদক
bdnewstimes
মে ২৭, ২০২২ ১২:০৮ অপরাহ্ণ


DigiLocker in WhatsApp: কোটি কোটি ভারতবাসী প্রতিদিন WhatsApp-এর শরণাপন্ন হন, প্রিয়জনের বা প্রয়োজনের বার্তা চালাচালি করতে ব্যবহার করেন এই অ্যাপ। আর তারই সঙ্গে তাল মিলিয়ে আরও ভাল পরিষেবা দেওয়ার চেষ্টা চালিয়ে যায় Meta অধীনস্থ এই মেসেজিং অ্যাপ। এ বার সেই Whatsapp-এই আসছে নতুন ফিচার ডিজিলকার (DigiLocker) যা গ্রাহকের জরুরি নথি, যেমন প্যান কার্ড (PAN card), ড্রাইভিং লাইসেন্স, এমনকী দশম, দ্বাদশের শংসাপত্র বা মার্কশিটও আপলোড করে রাখতে দেবে।

আসলে, WhatsApp-এ এখন থাকছে MyGov chatbot সার্ভিস। এর ফলে WhatsApp ইউজাররা DigiLocker অ্যাপ বা ওয়েবসাইটে না গিয়েও নিজেদের ফোনে সংরক্ষণ করতে পারবেন জরুরি নথি। এই চ্যাটবট (chatbot) থেকে প্রয়োজনে নতুন ডিজিলকার (DigiLocker) অ্যাকাউন্টও খোলা যাবে। MyGov সার্ভিসের CEO অভিষেক সিং (Abhishek Singh) বলেন, ‘মাইগভ (MyGov) হেল্পডেস্কের মাধ্যমে ডিজিলকার পরিষেবা তো পাওয়া যায়ই। সাধারণ নাগরিকের কাছে আরও সহজে এই পরিষেবা পৌঁছে দিতেই WhatsApp-এর মতো প্লাটফর্ম ব্যবহার করা হচ্ছে।’

আরও পড়ুন – iPhone-এর ব্যাটারি নিঃশেষিত হচ্ছে দ্রুত? আপনার হাতেই রয়েছে সহজ উপায়

সরকারের তরফে দাবি করা হয়েছে ডিজিলকার (DigiLocker) পরিষেবায় প্রায় ১০ কোটি মানুষ যুক্ত হয়েছেন, এখনও পর্যন্ত প্রায় ৫০০ কোটি নথি স্ক্যান করা হয়েছে। ভারতীয় পরিবহণ মন্ত্রক দ্বারা অনুমোদিত এই ডিজিলকার (DigiLocker) পরিষেবা। সারা দেশের যে কোনও পরিস্থিতিতে সরকারি ভাবে এই মাধ্যমে সংরক্ষিত ড্রাইভিং লাইসেন্স, দু’চাকার মোটর ইন্স্যুরেন্স, রেজিস্ট্রেশন সার্টিফিকেট কপি (RC) প্রভৃতি গ্রাহ্য।

Whatsapp-এর মাধ্যমে DigiLocker অ্যাকাউন্ট ব্যবহার করতে চাইলে আধার (Aadhaar) নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। তারপর রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি OTP আসবে।

এক নজরে দেখে নেওয়া যাক পুরো পদ্ধতি—

– WhatsApp খুলতে হবে

– +91- 9013151515 নম্বরে “DigiLocker” লিখে মেসেজ পাঠাতে হবে।

– এর পর DigiLocker অ্যাকাউন্ট তৈরি (create) করার জন্য অথবা সত্যতা যাচাইয়েক (authenticate) জন্য মেসেজ আসবে।

আরও পড়ুন – WhatsApp Pay-তে এবার থেকে নতুন নিয়ম চালু! আর টাকা জালিয়াতির ভয় থাকবে না!

আধার নম্বর দিয়ে সাইন আপ (signing up) করার পর এটিতে ডাউনলোড অপশনও দেওয়া হবে। ওইখানে PAN card, Driving Licence, vehicle registration certificate (RC) এমনকী Class X, XII mark sheets-এর অপশন পাওয়া যাবে। ডিজিলকারের (DigiLocker) দাবি, এটিতে এনস্ক্রিপশন (encryption) রয়েছে।

Published by:Ananya Chakraborty

First published:

Tags: DigiLocker, Driving license, Pan Card, Whatsapp



Source link

সর্বশেষ - খেলাধুলা