শনিবার , ১৬ অক্টোবর ২০২১ | ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

মহাকাশ স্টেশনে চীনা নভোচারীদের সফল অবতরণ

প্রতিবেদক
bdnewstimes
অক্টোবর ১৬, ২০২১ ১:৩২ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

চীনের তৈরি নতুন মহাকাশ স্টেশনে সফলভাবে অবতরণ করেছেন দেশটির তিনজন নভোচারী। এটির চীনের সবচেয়ে বড় মহাকাশ মিশন। যা দেশটিকে মহাকাশ শক্তি হওয়ার পথে নতুন মাত্রা যুক্ত করেছে। খবর আলজাজিরা।

চীনের উত্তর-পশ্চিমে অবস্থিত গোবি মরুভূমির জিউকুয়ান কেন্দ্র থেকে শুক্রবার (১৫ অক্টোবর) স্থানীয় সময় দিবাগত রাত ১টায় মহাকাশযানটি উৎক্ষেপণ করা হয়। চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া জানিয়েছে, টিয়ংগং স্পেস স্টেশনে এই নভোচারী দলটি ছয় মাস থাকবে বলে আশা করা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, উৎক্ষেপণের পর এটিকে সফল যাত্রা হিসেবে ঘোষণা দেয় চায়না ম্যানেজড স্পেস এজেন্সি। এছাড়াও যানটির ক্রু সদস্যরা ভালো আছেন বলেও জানিয়েছে দেশটির মহাকাশ সংস্থাটি।

তিন ক্রুকে বহনকারী শেনঝো-১৩ নামে যানটি উৎক্ষেপণের কয়েক ঘণ্টা পর ওই মহাকাশ স্টেশনে পৌঁছায় বলে শনিবার সকালে এক সংক্ষিপ্ত খবরে জানিয়েছিল সিনহুয়া।

টিয়াংগং স্টেশনে তারা ১৮০ দিন অবস্থান করবেন। সেখানে তারা স্টেশনের সরঞ্জাম এবং পরীক্ষার প্রযুক্তি স্থাপন করবেন। এর আগের দলটি ওই স্টেশনে ৯০ দিন অবস্থান করে পৃথিবীতে ফিরে এসেছিল।

নতুন এই মিশনে নেতৃত্ব দিচ্ছেন কমান্ডার ঝাই ঝিগাং (৫৫), তিনি সাবেক পাইলট। যিনি ২০০৮ সালে প্রথম দেশটির মহাকাশ মিশনে কাজ করেছিলেন। তিনি বলেন, তার দল আগের মিশনের চেয়েও স্টেশনের অনেক জটিল কাজ সম্পন্ন করবেন।

এই নভোচারী দলে সামরিক পাইলট ওয়াং ইয়াপিং (৪১) রয়েছেন। তিনি দেশটির দ্বিতীয় নারী যিনি ওই মহাকাশ স্টেশনে গেলেন। এর আগে ২০১৩ সালে এক নারী প্রথম দেশটির এই মহাকাশ অভিযানে গিয়েছিলেন। দলের অন্য সদস্য হলেন পিপলস লিবারেশন আর্মির পাইলট ইয়ে গুয়াংফু (৪১)।

এর আগের মহাকাশ যানটি গত সেপ্টেম্বর টিয়াংগং স্টেশন থেকে তার ক্রু সদস্যদের নিয়ে সফলভাবে পৃথিবীতে অবতরণ করে। তারা সেখানে তিন মাস অবস্থান করেছিল।

সারাবাংলা/এনএস





Source link

সর্বশেষ - খেলাধুলা