বৃহস্পতিবার , ১৫ ফেব্রুয়ারি ২০২৪ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

কক্সবাজারে জলবায়ু-সহণশীল কৃষি প্রশিক্ষণে ৪০ নারী ক্ষমতায়িত

প্রতিবেদক
bdnewstimes
ফেব্রুয়ারি ১৫, ২০২৪ ৪:০০ অপরাহ্ণ

কক্সবাজার: ইপসা-দিশারি প্রকল্পের অধীনে কক্সবাজারের চকরিয়া ও মহেশখালী উপজেলায় ৪০ জন নারীর জন্য ৫ দিনব্যাপী জলবায়ু-সহণশীল কৃষিভিত্তিক প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। ১১-১৫ ফেব্রুয়ারী, ২০২৪ পর্যন্ত পরিচালিত এই প্রশিক্ষণের লক্ষ্য ছিল জলবায়ু পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নিতে এবং তাদের পরিবারের জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার দক্ষতা ও জ্ঞান দিয়ে নারীদের ক্ষমতায়ন করা।
প্রশিক্ষণের বিষয়বস্তু ছিল মুরগি পালন, মুরগির বিভিন্ন রোগ, প্রতিরোধ ব্যবস্থা এবং চিকিৎসা পদ্ধতি জানা, উন্নত পুষ্টি এবং আয় বৃদ্ধির জন্য বাড়ির বাগানে বিভিন্ন শাকসবজি চাষ এবং প্রাকৃতিক সম্পদ, স্বাস্থ্য এবং জীবিকা বিশেষ করে গ্রামীণ সম্প্রদায়ের মহিলাদের জন্য জলবায়ু পরিবর্তন দ্বারা সৃষ্ট চ্যালেঞ্জগুলি বোঝা।

WhatsApp Image 2024 02 14 at 5.02.11 PM

এই প্রশিক্ষণ কর্মসূচি নারীদের জলবায়ু পরিবর্তনের মোকাবিলায় তাদের স্থিতিস্থাপকতা বাড়াতে সাহায্য করবে। তাদের খাদ্য নিরাপত্তা এবং আয় বৃদ্ধির মাধ্যমে, প্রশিক্ষণটি কক্সবাজারে নারী ও তাদের পরিবারের জন্য আরও টেকসই এবং ন্যায়সঙ্গত ভবিষ্যতের দিকে অগ্রসর হবে।
প্রশিক্ষণ প্রদান করেন জনাব এস.এম. নাসিম হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা, চকরিয়া, মোঃ রাসেদুজ্জামান, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, চকরিয়া, মোঃ আনোয়ার হোসেন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, মহেশখালী, দিদারুল ইসলাম, উপ-সহকারী কৃষি কর্মকর্তা, মহেশখালী।
প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণ গ্রহণকারীদের মাঝে সনদ বিতরণ করা হয়। জয়নাল আবেদীন, প্রকল্প সমন্বয়কারী বলেন, ইপসা-দিশারি প্রকল্পের অধীনে সর্বমোট ২০০ নারীকে এই প্রশিক্ষণ দেওয়া হবে এবং ১০০ নারীকে তাদের ব্যবসা শুরু করার জন্য প্রকল্প থেকে আর্থিকভাবে সাহায্য করা হবে।

WhatsApp Image 2024 02 12 at 15.36.18 356e8525

সর্বশেষ - খেলাধুলা