শনিবার , ২৪ ডিসেম্বর ২০২২ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

প্রিয় জাফর ভাই

প্রতিবেদক
bdnewstimes
ডিসেম্বর ২৪, ২০২২ ১১:৪৬ পূর্বাহ্ণ

জাকিয়া জিহান নিপু,
একজন ব্যক্তির বেড়ে ওঠার সঙ্গে নিঃসন্দেহে অসংখ্য মানুষের প্রত্যক্ষ ও পরোক্ষ ভূমিকা থাকে। ব্যক্তির আচার-আচরণ, চলাফেরা, নীতি-আদর্শ, রুচি ও মূল্যবোধ তার চারপাশের পরিবেশ, ব্যক্তিবর্গের সাহচর্যে বিকাশ লাভ করে। কিন্তু প্রত্যেকের জীবনে বিশেষ বিশেষ কারো উপস্থিতি ব্যাপক রদবদল অথবা নতুন মোড়ে জীবনকে নিয়ে যায়। ব্যক্তি আমার জীবনে তেমনি একজন মানুষ, বন্ধুপ্রতিম বড় ভাই, জাফর ইকবাল। সার্ক মানবাধিকার ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগ এর সাধারণ সম্পাদক তিনি।

জাফর ভাইয়ের ভেতরটায় প্রবেশ করতে পারলে ধীরে ধীরে জানা যাবে কতটা শৈল্পিক তিনি, কতটা কল্পনাচারি তার হৃদয়, কত রোমান্টিক তার ভাবনা! জানি না তার এই অন্তঃসত্তাকে কজন চিনেছে, জেনেছে তবে আমার সৌভাগ্য আমি তাকে পেয়েছি হৃদয়মাঝে। ঘটনাবহুল, বৈচিত্রময় জীবনের অধিকারী এই লোকটা তার জীবনের বিভিন্ন ঘটনার বর্ণনা এমন নিখুঁতভাবে গল্পে গল্পে বয়ান করতেন ।

সারাক্ষণ সমাজের বিভিন্ন অবক্ষয় নিয়ে চিন্তা করেন, কিভাবে সমাজের সকল সমস্যা আইনের সামনে তুলে ধরা যায় সেই চিন্তায় মগ্ন থাকেন।
আমি আরো অবাক হ‌ই শত ব্যস্ততার মাঝেও বাবা মা সন্তান স্ত্রী কারো ব্যাপারে সামান্য অবহেলা তিনি করেন না।

এই ব্যক্তি এক নিভৃতচারী মানুষ। নিজেকে সামনে আনতেই চান না। নিজের সাহিত্য ভাবনা, জীবন-দর্শন নিয়ে হুটহাট গল্প শুরু করেন না। সঙ্গোপনে রেখে দেন।

হয়তো অনেক স্বল্প সময়ে মিশেছি ভাইয়ার সাথে কিন্তু যতটুকু মিশেছি বুঝতে পারলাম এই মানুষটি কখনো কাউকে না শব্দটি বলতে পারে না।আর কাউকে কড়া ভাষায় কথা বলা তো জানেই না।

যাই হোক আজকে ভাইয়ার জন্মদিন,আজকের এই দিনে শুধু এইটুকু দোয়া করি আল্লাহ যেন আপনাকে নেক হায়াত দান করে,আপনি যেন আরো অনেক সফল কর্ম করে যেতে পারেন।

সর্বশেষ - খেলাধুলা