রবিবার , ২৭ আগস্ট ২০২৩ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

স্মার্টওয়াচের ব্যান্ডে রোগের বাসা! পরিষ্কার না করলে কত বড় ক্ষতি হতে পারে জেনে নিন – News18 Bangla

প্রতিবেদক
bdnewstimes
আগস্ট ২৭, ২০২৩ ৬:৫২ অপরাহ্ণ


Fitbit থেকে Apple Watch-এর মতো কয়েকটি সেরা স্মার্টওয়াচ, সুস্থ থাকতে সাহায্য করার জন্য ব্যবহার করা হয়। ইউজাররা তাদের হাঁটা বা দৌড় ট্র্যাক, রক্তচাপ পরিমাপ ইত্যাদির জন্য এগুলি ব্যবহার করে থাকেন। কিন্তু, একটি নতুন গবেষণা অনুসারে এই ডিভাইসগুলি বা এর সঙ্গে সংযুক্ত ব্যান্ডগুলি আমাদের স্বাস্থ্যের ক্ষতি করতে পারে।

আরও পড়ুনঃ কর্মে মহান ভারত! ইসরোর শিবনের চার বছর আগের কান্না বদলে গেল চাওড়া হাসিতে

নিউইয়র্ক পোস্টে প্রথম দেখা যায় যে, সংক্রামক রোগের বৈজ্ঞানিক জার্নাল অ্যাডভান্সেসে প্রকাশিত একটি গবেষণা সতর্ক করে, আমাদের স্মার্টঘড়ির স্ট্র্যাপ ক্ষতিকারক ব্যাকটেরিয়া দ্বারা আবৃত হতে পারে। ফ্লোরিডা আটলান্টিক ইউনিভার্সিটির (এফএইউ) গবেষকরা প্লাস্টিক, রবার, কাপড়, চামড়া, ধাতু (সোনা এবং রূপো) দিয়ে তৈরি অ্যাপল ওয়াচ এবং ফিটবিট ব্যান্ডগুলির ব্যান্ড উপাদান এবং সেখানে ব্যাকটেরিয়া তৈরির মধ্যে সম্পর্ক খুঁজতে পরীক্ষা করেছেন। সেই পরীক্ষার ফলাফল তাঁদের হতবাক করেছে।

<

সেই পরীক্ষায় গবেষকরা দেখেছেন যে, তাঁদের পরীক্ষা করা ব্রেসলেটগুলি ৯৫% বিপজ্জনক ব্যাকটেরিয়া দ্বারা দূষিত ছিল। ৮৫% পর্যন্ত ব্যান্ডে Staphylococcus spp ব্যাকটেরিয়া ছিল যা স্ট্যাফ সংক্রমণ ঘটায়। যেখানে ৬০% এর ই-কোলাই এবং ৩০% এর সিউডোমোনাস এসপিপি পাওয়া গিয়েছে, যা নিউমোনিয়ার কারণ হিসাবে পরিচিত।

যখন উপাদান এবং ব্যাকটেরিয়া তৈরির মধ্যে পারস্পরিক সম্পর্কের কথা আসে, তখন ফ্যাব্রিককে গড় উপকরণগুলির মধ্যে সবচেয়ে খারাপ স্থান দেওয়া হয়েছে। ফ্যাব্রিকের পরে প্লাস্টিক ছিল দ্বিতীয় খারাপ মেটেরিয়াল, তারপর রাবর, চামড়া এবং সবশেষে ধাতু। মনে করা হচ্ছে ধাতব ব্যান্ডে ব্যাকটেরিয়া ছিল না। গবেষকদের মতে প্লাস্টিক এবং রবারের ব্যান্ড ছিদ্রযুক্ত, স্থির প্রকৃতির হওয়ার কারণে জীবাণুর জন্য একটি আদর্শ পরিবেশ প্রদান করে।

গবেষণাটি জীবাণুনাশকগুলির কার্যকারিতাও দেখেছে। এই গবেষকরা দেখেছেন যে লাইসোল জীবাণুনাশক স্প্রে এবং ৭০% ইথানল সাধারণত অ্যালকোহল ওয়াইপগুলিতে ব্যবহৃত হয়। সমস্ত উপকরণ ৩০ সেকেন্ডের মধ্যে ৯৯.৯৯% ব্যাকটেরিয়া মেরে ফেলে। তাই কেউ যদি নিয়মিত নিজেদের স্মার্টওয়াচ ব্যান্ডটি একটি জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করে, তাহলে তাকে খুব বেশি চিন্তা করতে হবে না।

আরও পড়ুনঃ স্মার্টফোনের ভাঙা স্ক্রিন! তাই চালিয়ে যাচ্ছেন! কত বড় বিপদ হতে পারে শুনে নিন

বেশিরভাগ লোকেরা তাদের স্মার্টওয়াচগুলি প্রায় ২৪/৭ পরে রাখে এবং সেগুলি প্রায়শই পরিষ্কার করে না। কেউ যদি নিজেদের স্মার্টওয়াচ চালু করে ব্যায়াম করে তবে এটি খুবই বিপজ্জনক হতে পারে। কারণ গবেষকদের দ্বারা করা সেই পরীক্ষায় দেখা গিয়েছে যে, যারা স্মার্টওয়াচ পরে ব্যায়াম করেছে, তাদের ব্যাকটেরিয়া তৈরির মাত্রা সর্বোচ্চ ছিল। রিপোর্ট অনুযায়ী বিভিন্ন লিঙ্গের স্মার্টওয়াচগুলির ফলাফলে কোনও উল্লেখযোগ্য পার্থক্য ছিল না।

এই গবেষণার প্রধান নওয়াদিউতো এসিওবু (পিএইচডি) জানিয়েছেন যে, ” স্মার্টওয়াচে ব্যাকটেরিয়াগুলির সংখ্যা এবং শ্রেণীবিন্যাস দেখায় যে এই ব্যান্ডের নিয়মিত স্যানিটাইজেশন প্রয়োজন আছে। এমনকী তুলনামূলকভাবে কম সংখ্যার মধ্যেও, এই প্যাথোজেনগুলি জনস্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ।”

বর্তমানে বিভিন্ন ধরনের স্মার্টওয়াচের জনপ্রিয়তা খুবই বেশি। তাই ব্যাকটেরিয়া থেকে অবাঞ্ছিত সংক্রমণ হওয়ার ঝুঁকি থেকে বাঁচতে নিয়মিত এই স্মার্টওয়াচ বা স্মার্টব্যান্ড পরিষ্কার এবং স্যানিটাইজেশন করা প্রয়োজন।

Published by:Salmali Das

First published:

Tags: Cleaning hacks, Smartwatch



Source link

সর্বশেষ - খেলাধুলা