বুধবার , ২৩ আগস্ট ২০২৩ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

keyboards-have-bump-f-j-keys, কি বোর্ডে এফ ও জে কি উঁচু কেন হয় – News18 Bangla

প্রতিবেদক
bdnewstimes
আগস্ট ২৩, ২০২৩ ১০:৩৬ পূর্বাহ্ণ


কলকাতা: বর্তমানে প্রায় সকলেই কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করে থাকে। এর জন্য তাঁরা কি-বোর্ডের সঙ্গেও পরিচিত। কিন্তু, এর মধ্যে অনেকেই জানে না, যে কি-বোর্ডের F এবং J কিগুলিতে ছোট ছোট বাম্প অর্থাৎ ছোট একটি উঁচু দাগ কেন থাকে। এই বাম্পগুলি এত ছোট যে, সবসময় বোঝাও সম্ভব নয় যে, তারা সেখানে আছে। কিন্তু তারা আসলে একটি উদ্দেশ্য পূরণ করে।

F এবং J বাম্পগুলি হল স্পর্শকাতর মার্কার যা ইউজারদের কি-বোর্ডে কি না দেখেই তাঁদের হাত সঠিকভাবে রাখতে সাহায্য করে। অতীতে পেশাদার টাইপিস্টদের কোনও ত্রুটি ছাড়াই দ্রুত টাইপ করতে হত। এটি করার জন্য তাঁদের আঙুলগুলিকে একটি সর্বোত্তম অবস্থানে স্থাপন করা প্রয়োজন ছিল।

আরও পড়ুন- সাবধান! মোবাইল কভারের পিছনে টাকা রাখেন? বড় বিপদ ঘটে যেতে পারে

বর্তমান পেশাদার টাইপিস্টদের ক্ষেত্রেও তাই হয়। তাঁরা সাধারণত কি-বোর্ড না দেখে দ্রুত টাইপ করেন, যা টাচ টাইপিং নামে পরিচিত। F এবং J কিগুলির বাম্প তাঁদের কি-বোর্ডের দিকে না তাকিয়েই আঙুলগুলি কোথায় রাখতে হবে তা জানতে সাহায্য করে।

এই স্পর্শকাতর মার্কারগুলি রেগুলার টাইপিস্টদের জন্যও কাজ করে। কেউ যদি জানেন নিজের আঙুলগুলি কোথায় রাখতে হবে, তাঁকে পর্যায়ক্রমে নিজের স্ক্রিন এবং কিবোর্ডের মধ্যে নজর দিতে হবে না, তিনি দ্রুত টাইপ করতে সক্ষম হবেন।

টাইপ করার গতি বাড়ানোর পাশাপাশি এই বাম্পগুলি হাত এবং কব্জির উপর চাপ কমিয়ে দেয়। একটি কি-বোর্ডের উপর বেশি চাপ দেওয়ার থেকে এবং বিভিন্ন কি পেতে নিজেদের হাত কি-বোর্ডের চারপাশে ঘুরিয়ে দিতে সাহায্য করে।

F এবং J বাম্পের উৎপত্তি –

F এবং J বাম্পের উৎপত্তি সম্পর্কে সন্ধান করলে দেখা যাবে যে, ২০০২ সালের জুন মাসে ই বেটিচ F এবং J বাম্পের আবিষ্কার করেছিলেন। তবে এটি সত্য বলে মনে করা হয় না।

আরও পড়ুন- ২৩ নাকি ২৭ অগাস্ট! কবে চাঁদে নামবে চন্দ্রযান ৩? বড় আপডেট দিলেন ভারতীয় বিজ্ঞানী

বেটিচ যখন F এবং J কি-গুলি সহ অন্য কি-গুলিতে পরিবর্তন করার জন্য একটি পেটেন্ট রেজিস্টার করেছিলেন, তখন তাঁর পেটেন্ট ছিল নতুন কিছু যোগ করার পরিবর্তে কি-গুলি বিভিন্ন প্রান্তে স্থাপন করা। তাই এটা জানা যায় না যে F এবং J বাম্পগুলি ঠিক কে উদ্ভাবন করেছিলেন।

Published by:Suman Majumder

First published:

Tags: Keyboard



Source link

সর্বশেষ - খেলাধুলা