শনিবার , ১৯ নভেম্বর ২০২২ | ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

WhatsApp Communities: What is it, how it works

প্রতিবেদক
bdnewstimes
নভেম্বর ১৯, ২০২২ ৯:৪৩ অপরাহ্ণ


WhatsApp Community: পুরো বিশ্বের সবথেকে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হল WhatsApp। WhatsApp তাদের ইউজারদের জন্য লঞ্চ করে চলেছে একটার পর একটা নতুন ফিচার। সম্প্রতি WhatsApp ইউজারদের জন্য নিয়ে এসেছে নতুন কমিউনিটি ফিচার। এই ফিচারের মাধ্যমে ইউজাররা ৫০টি WhatsApp গ্রুপকে একটি কমিউনিটিতে যুক্ত করতে পারবেন। এর ফলে বিভিন্ন ধরনের গ্রুপকে একটি কমিউনিটিতে যুক্ত করা যাবে। এছাড়াও এই ফিচারের মাধ্যমে ইউজাররা গ্রুপ চ্যাট ম্যানেজ করতে পারবেন।

জানা গিয়েছে যে WhatsApp এই ফিচার ধীরে ধীরে চালু করা শুরু করেছে। অর্থাৎ আগামী কয়েকদিনের মধ্যেই WhatsApp-এর সকল ইউজাররা ব্যবহার করতে পারবেন নতুন এই কমিউনিটি ফিচার। যে সকল ইউজারদের ফোনে WhatsApp-এর নতুন এই ফিচার চালু হয়ে গিয়েছে, তাঁরা নতুন এই ফিচারের মাধ্যমে আলাদা আলাদা বিভিন্ন গ্রুপকে এক জায়গায় যুক্ত করতে পারবেন। এক নজরে দেখে নেওয়া যাক WhatsApp-এর নতুন এই ফিচারের সমস্ত খুঁটিনাটি।

আরও পড়ুন – ইনবক্স মেমোরি ভর্তি হয়ে গিয়েছে? এক ক্লিকেই মুছে ফেলুন Gmail-র সব প্রোমোশনাল মেল, দেখে নিন কীভাবে

নতুন ফিচারের ব্যবহার –

নতুন এই ফিচার ব্যবহার করার জন্য সবার প্রথমে নিজেদের স্মার্টফোনে WhatsApp খুলতে হবে। এরপর নিউ চ্যাট অপশনে ক্লিক করতে হবে। এরপর নিউ কমিউনিটি সিলেক্ট করতে হবে। এরপর গেট স্টার্টেড অপশনে ক্লিক করতে হবে। এরপর সেখানে কমিউনিটির নাম, অন্যান্য ডিটেলস এবং প্রোফাইল পিকচার এন্টার করতে হবে। এই ক্ষেত্রে মনে রাখা দরকার যে কমিউনিটির নাম ২৪ সংখ্যার মধ্যে হতে হবে। এরপর নিজেদের পছন্দ অনুযায়ী কমিউনিটি আইকন সিলেক্ট করতে হবে। এখানে নতুন গ্রুপকে যুক্ত করা যাবে। আগে থেকে তৈরি করা গ্রুপ যুক্ত করার জন্য নেক্সট অপশনে ক্লিক করতে হবে।

আরও পড়ুন: আপনার আইডি দিয়ে ক’টা সিম চলছে? জানতে পারবেন এই ওয়েবসাইটে গিয়ে

গুরুত্বপূর্ণ কয়েকটি বিষয় –

WhatsApp-এর এই নতুন কমিউনিটি ফিচারের মাধ্যমে বেশ কিছু অতিরিক্ত সুবিধা পাওয়া গেলেও, এর কয়েকটি সীমাবদ্ধতা রয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক সেই গুরুত্বপূর্ণ কয়েকটি বিষয়।

১ – ইউজাররা একটি কমিউনিটিতে মাত্র ৫০টি গ্রুপ যুক্ত করতে পারবেন।

২ – কমিউনিটি অ্যানাউন্সমেন্ট গ্রুপে ৫ হাজার সদস্য যুক্ত করা যাবে।

৩ – কমিউনিটির যে কোনও মেম্বার গ্রুপ জয়েন করতে পারেন।

৪ – ইউজারদের কমিউনিটি ঘোষণার জন্য একটি গ্রুপ হবে যা অটোমেটিক্যালি তৈরি হয়ে যাবে।

৫ – কমিউনিটির অ্যাডমিন এই স্পেসের ব্যবহার করে সদস্যদের মেসেজ পাঠাতে পারেন।

WhatsApp লঞ্চ করেছে আরেকটি নয়া চ্যাট ফিচার –

WhatsApp লঞ্চ করেছে ইন চ্যাট পোল ফিচার। WhatsApp-এর ভিডিও কলের সদস্য ৩২ জন পর্যন্ত বাড়ানো হয়েছে। এছাড়াও WhatsApp-এর গ্রুপে ১০২৪ জন ইউজার যুক্ত করা সম্ভব। এই সকল ফিচারের ব্যবহার গ্রুপের ক্ষেত্রেও করা যেতে পারে। কিন্তু কমিউনিটির ক্ষেত্রে এটি বেশি সুবিধাজনক হবে।

Published by:Ananya Chakraborty

First published:

Tags: Whatsapp, Whatsapp New Feature



Source link

সর্বশেষ - খেলাধুলা