শনিবার , ১২ জুন ২০২১ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

জাতিসংঘে ভোটাধিকার ফিরে পেল ইরান

প্রতিবেদক
bdnewstimes
জুন ১২, ২০২১ ৪:৩৯ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

বকেয়া বার্ষিক চাদা পরিশোধ করে জাতিসংঘের সাধারণ পরিষদে ভোটাধিকার ফিরে পেল ইরান। প্রায় ৬ কোটি ডলার চাদা বকেয়া থাকায় গত জানুয়ারিতে ভোটাধিকার হারায় দেশটি। সম্প্রতি প্রথম কিস্তিতে এক কোটি ৬২ লাখ ডলার পরিশোধ করে তেহরান।

শুক্রবার (১১ জুন) জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মাজিদ তাখতে রাভাঞ্চি এক টুইট বার্তায় জানান, এ বিষয়ে ছয় মাস ধরে কাজ করার পর গতকাল জাতিসংঘ ইরানকে ভোটাধিকার ফিরিয়ে দিয়েছে। এ দিন জতিসংঘ ইরানের বকেয়া টাকা পেয়েছে বলেও নিশ্চিত করেছে।

মূলত যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে চাদার টাকা পরিশোধ করতে দেরি হচ্ছে ইরানের। ইরানের দাবি— সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞার কারণে তেল বিক্রির অন্তত ২ কোটি ডলার দক্ষিণ কোরিয়া, ইরাক বা চীনের মতো কিছু দেশে আটকা পড়েছে। ২০১৮ সাল থেকে তেল বিক্রির এসব অর্থ পাচ্ছে না তেহরান। ফলে জাতিসংঘে চাদা পরিশোধ করতে বিলম্ব হচ্ছে।

ভোটাধিকার ফিরে পাওয়ায় শুক্রবারই জাতিসংঘের সাধারণ পরিষদে ভোট দিয়েছে ইরান। এদিন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নতুন পাঁচ সদস্য নির্বাচনে ভোট দেয় দেশটি।

এর আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘকে জানিয়েছিলেন, যদি দক্ষিণ কোরিয়ায় আটকা পড়া অর্থ ফিরে পাওয়া যায় তাহলে জাতিসংঘকে বকেয়া চাদার একটি অংশ পরিশোধ করবে ইরান। দেশটির এমন আবেদনের পরিপ্রেক্ষিতে দক্ষিণ কোরিয়ায় আটকা পড়া অর্থ ছাড় দেয় আমেরিকা। পরে দক্ষিণ কোরিয়ার কেন্দ্রীয় ব্যাংক থেকে সরাসরি এ অর্থ জাতিসংঘে পাঠানো হয়।

উল্লেখ্য, সম্প্রতি ইরানের পরমাণু কর্মসূচির মাত্রা কমাতে ২০১৫ সালের জেসিপিওএ চুক্তিতে আবারও ফেরার চেষ্টা করছে ওয়াশিংটন। চুক্তিটি নিয়ে গত এপ্রিল থেকে সুইজারল্যান্ডের রাজধানী ভিয়েনায় ইরান ও ওয়াশিংটনের কর্মকর্তারা একাধিক বৈঠকে বসছেন। এ চুক্তির আওতায় ইরান পরমাণু কর্মসূচি শিথিল করবে এবং যুক্তরাষ্ট্র ইরানের উপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা উঠিয়ে নেবে।

এর আগে ২০১৮ সালে জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ) নামের ওই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নিয়েছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেসময় ইরানের ব্যাপারে একের পর এক অবরোধ আরোপ করতে থাকে ওয়াশিংটন। পরে কোণঠাসা হয়ে পড়া ইরান পরমাণু কর্মসূচি আরও বিস্তৃত করা শুরু করে।

আরও পড়ুন

সারাবাংলা/আইই





Source link

সর্বশেষ - খেলাধুলা