রবিবার , ৩১ জুলাই ২০২২ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

বাগেরহাটে উপকূলীয় এলাকায় সংকট সমাধানে পর্যাপ্ত বাজেট বরাদ্দের দাবী

প্রতিবেদক
bdnewstimes
জুলাই ৩১, ২০২২ ৯:৩৪ পূর্বাহ্ণ

পরিতোষ কুমার বৈদ্য,
শ্যামনগর প্রতিনিধি(সাতক্ষীরা)

৩০ জুলাই (শনিবার) বিকাল ৩:০০ টায় বাগেরহাট জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের আয়োজনে বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্সের সহযোগিতায় উদয়ন বাংলাদেশ এর সভাকক্ষে ত্রৈমাসি সমন্বয় সভায় উপকূলের জন্য পর্যাপ্ত বাজেট বরাদ্দের দাবী করেছে।
জলবায়ু অধিপরামর্শ ফোরামের সভাপতি এ্যাডভোকেট শরীফা খানম এর সভাপতিত্বে ত্রৈমাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় আরও উপস্থিত ছিলেন ফোরামের সহ-সভাপতি ও অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মুখার্জী রবীন্দ্র নাথ, সাধারণ সম্পাদক ও উদয়ন বাংলাদেশের নির্বাহী পরিচালক শেখ আসাদুজ্জামান সহ ফোরামের অন্যান্য সদস্যবৃন্দ প্রমূখ।
বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকা জলবায়ু পরিবর্তনের কারনে অত্যন্ত ঝূঁকিপূর্ণ। যেখানে ক্রমবর্ধমান হারে প্রাকৃতিক দুর্যোগ বাড়ছে। সাইক্লোন, জলোচ্ছ্বাস, বেড়িবাঁধ ভাঙন, অধিক বৃষ্টিপাত, অনিয়মিত বৃষ্টিপাত, খরা ও লবনাক্ততা বৃদ্ধি ইত্যাদি নিত্যদিনের সঙ্গী। দক্ষিণ-পশ্চিম উপকূল অঞ্চলের সংকটকে জাতীয় পর্যায়ে তুলে ধরা এবং উপকূলের মানুষের অধিকার আদায়ের লক্ষ্যে বাগেরহাট জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরাম কাজ করে যাচ্ছে।
পূর্বে উচ্চ জোয়ারের প্রভাব এত প্রকট না থাকলেও গত বছর এবং সম্প্রতি উচ্চ জোয়ারের প্রভাবে উপকূলের বেড়িবাঁধ উপচিয়ে লবণ পানি লোকালয়ে প্রবেশ করে মানুষকে অভাবনীয় ক্ষতির সামনে দাঁড় করিয়েছে। খাদ্য, পানি সহ অন্যান্য প্রয়োজনীয় উপকরণের সংকট প্রকট আকার ধারণ করেছে।
সভায় বক্তারা বলেন, উপকূলের প্রত্যেকটি মানুষ লবণ পানির আগ্রাসনের স্বীকার। সরকারের ছোট ছোট পরিকল্পনা উপকূলের মানুষকে নিরাপত্তা দিতে ব্যর্থ্ হয়েছে। এমন পরিকল্পনা দিয়ে গোটা উপকূলের মানুষের নিরাপত্তা দেওয়া সম্ভব নয়। বর্ষা মৌসুমে আবারও উপকূলের ভয়াবহ ক্ষতির সম্ভাবনা বিরাজ করছে। উপকূলের সংকট সমাধানে উপকূলের জন্য পর্যাপ্ত বাজেট বরাদ্দ নিশ্চিত করতে হবে।
বক্তারা আরও বলেন, বাগেরহাটে নদী খননের নামে যে কাজ চলছে তা নদী গুলোকে খালে পরিনত করেছে। ফলে জলাবদ্ধতা নিরসনে সরকারী উদ্যোগ যথেষ্ট নয়।

সর্বশেষ - খেলাধুলা

আপনার জন্য নির্বাচিত