সোমবার , ২২ এপ্রিল ২০২৪ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

মালদ্বীপের পার্লামেন্ট নির্বাচনে মুইজ্জুর দলের বড় জয়

প্রতিবেদক
bdnewstimes
এপ্রিল ২২, ২০২৪ ২:৪৩ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর দল পার্লামেন্ট নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। ফলে প্রেসিডেন্ট মুইজ্জুর ক্ষমতা আরও দৃঢ় হলো। বিশ্লেষকরা এই জয়কে চীনের সঙ্গে মুইজ্জুর ঘনিষ্ঠ সম্পর্ক তৈরির নীতির প্রতি শক্তিশালী সমর্থন হিসেবে দেখছেন।

রোববার মালদ্বীপের ৯৩টি সংসদীয় আসনে ভোট হয়। সোমবার সকাল পর্যন্ত ৮৬টি আসনের অস্থায়ী ফলাফলে দেখা যায়, মুইজ্জুর দল পিপলস ন্যাশনাল কংগ্রেস (পিএনসি) ৬৬টি আসনে জয়লাভ করেছে। এই সংখ্যা মালদ্বীপের পার্লামেন্টে সুপার মেজোরিটি অর্জনের জন্য যথেষ্ট।

এদিকে, প্রধান বিরোধী দল মালদ্বীপ ডেমোক্রেটিক পার্টি (এমডিপি) পেয়েছে মাত্র ১২টি আসন। অর্থাৎ, এবার দলটির ভরাডুবি হয়েছে। গত পার্লামেন্টে এই দলটির আসন ছিল ৬৫টি।

পার্লামেন্ট নির্বাচনের ফলাফল প্রকাশের সরকারি ঘোষণা আসতে পারে আগামী সপ্তাহে। আগামী মাস থেকে নতুন পার্লামেন্টের কার্যক্রম শুরু হওয়ার কথা রয়েছে।

নিজ দলের সুপার মেজোরিটি অর্জনের ফলে এবার মুইজ্জি চাইলে সংবিধান সংশোধন করতে পারবেন। পার্লামেন্টে তিনি যে কোনো আইন সহজেই পাসও করাতে পারবেন।

মুইজ্জু মালদ্বীপের  গত বছর ভারত বিরোধী নীতি প্রচার করে প্রেসিডেন্ট নির্বাচিত হন। তার দেশের দীর্ঘদিনের রীতি ভেঙে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর প্রথম বিদেশ সফর করে চীনে। এছাড়া তিনি মালদ্বীপ থেকে ভারতীয় সেনাদের বিদায় করেছেন। চলতি এপ্রিলেই মালদ্বীপে থাকা ৮৯ সেনা ভারতে ফিরে যাবেন বলে মনে করা হচ্ছে।

সারাবাংলা/আইই





Source link

সর্বশেষ - খেলাধুলা