সোমবার , ৪ অক্টোবর ২০২১ | ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

প্যান্ডোরা পেপার্সে বাংলাদেশের আব্দুল আউয়াল মিন্টু: নেপালি টাইমস

প্রতিবেদক
bdnewstimes
অক্টোবর ৪, ২০২১ ৫:১৩ অপরাহ্ণ


সারাবাংলা ডেস্ক

ঢাকা: নেপালের শীর্ষ ধনী বিনোদ চৌধুরীর নাম এসেছে প্যান্ডোরা পেপার্সে। তার সঙ্গে কয়েকজন বিদেশির নামও প্রকাশিত হয়েছে। এর একজন বাংলাদেশের। তার নাম আব্দুল আউয়াল মিন্টু। তার পরিচয় বলা হয়েছে বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক। নেপালি টাইমসের প্রতিবেদনে এসব তথ্য দাবি করা হয়েছে।

নেপালের সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে বিনোদের কিছু কোম্পানি প্রতিষ্ঠা করার তথ্যও প্রকাশ করেছে প্যান্ডোরা পেপার্স। সেখানে অংশীদার হিসাবে যাদের নাম পাওয়া গেছে, তাতে আব্দুল আউয়াল মিন্টুর নামও আছে।

২০১৮ সালে বাংলাদেশের দুর্নীতি দমন কমিশন অর্থপাচারের বিষয়ে তার বিরুদ্ধে তদন্ত করে বলেও এতে উল্লেখ করা হয়।

এসব তথ্যের ভিত্তিতে বলা হচ্ছে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টুই প্যান্ডোরা পেপার্সের নেপালি ব্যবসায়ীর অংশীদার।

এর আগে ২০১৭ সালে প্যারাডাইস পেপার্স কেলেঙ্কারিতে বিএনপির ভাইস চেয়ারম্যান ও ব্যবসায়ী আব্দুল আউয়াল মিন্টু, তার স্ত্রী ও তিন ছেলের নাম পাওয়া যায়।

বিশ্বের বিভিন্ন সেক্টরের নেতা, রাজনীতিবিদ এবং ধনকুবেরদের গোপন সম্পদ এবং লেনদেনের তথ্য নিয়ে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি, দ্য গার্ডিয়ানসহ কয়েকটি সংবাদমাধ্যম মিলে ১ কোটি ১৯ লাখ নথি বিশ্লেষণ করে। গোটা এ তদন্তের নাম দেওয়া হয়েছে প্যানডোরা পেপার্স।

প্যানডোরা পেপার্সে বিশ্বের ৯০টির বেশি দেশের মন্ত্রী, বিচারক, মেয়র ও সেনাবাহিনীর জেনারেলদের আর্থিক তথ্য প্রকাশ পেয়েছে। এ তালিকায় নেতাদের মধ্যে রয়েছেন জর্ডানের বাদশাহ আবদুল্লাহ, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চেক প্রধানমন্ত্রী আন্দ্রেই বাবিস, আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ, কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার মতো সাবেক ও বর্তমান রাষ্ট্রপ্রধানরা।

সারাবাংলা/এসবিডিই





Source link

সর্বশেষ - খেলাধুলা

আপনার জন্য নির্বাচিত