শুক্রবার , ১ অক্টোবর ২০২১ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

তিতুমীর কলেজে বিশুদ্ধ পানি’র সংকটে শিক্ষার্থীরা

প্রতিবেদক
bdnewstimes
অক্টোবর ১, ২০২১ ৬:৪৬ অপরাহ্ণ


নিফাত সুলতানা মৃধা, তিতুমীর কলেজ করেসপন্ডেন্ট

করোনাভাইরাসের ভয়াল থাবা কাটিয়ে ক্যাম্পাসে ফিরতে শুরু করেছেন শিক্ষার্থীরা। তারা ফিরতে না ফিরতেই ৫৮ হাজার শিক্ষার্থীর রাজধানীর সরকারি তিতুমীর কলেজে বিশুদ্ধ খাবার পানির তীব্র সংকট আবারও দেখা দিয়েছে। ক্যাম্পাসের কোথাও মিলছে বিশুদ্ধ খাবার পানি।

সরেজমিনে দেখা গেছে, কলেজের প্রধান ফটক থেকে শুরু করে প্রতিটা ভবনে কোথাও কোনো খাবার পানির ব্যবস্থা নেই। সুপেয় পানির কোনো ব্যবস্থা নেই। ঘণ্টা চারেক কলেজে অবস্থান, ক্লাস, পরীক্ষা চললেও একমাত্র সম্বল ব্যাগে থাকা বোতলের পানি। দূরদূরান্ত থেকে কলেজ এসে পানির অপেক্ষা আরও দীর্ঘ হয়। কেউ কেউ শাকিল চত্বর পেরিয়ে ২-৫ টাকা দিয়ে পানি কিনে খান, কেউ বা ফিরে যাওয়ার অপেক্ষা করেন।

উদ্ভিদ বিজ্ঞানের শিক্ষার্থী চৈতি বলেন, ‘দেড় বছর পরে এলাম কলেজে। ভেবেছিলাম করোনাকালীন সময়ে কলেজের সমস্যাগুলো সমাধান হবে। কলেজে বিশুদ্ধ পানির খুব অভাব। কিছু বিভাগে বিশুদ্ধ পানির ব্যবস্থা করা হলেও তা বিজ্ঞান ভবনে পানির ব্যবস্থা নেই। পানির জন্য তিনটি ভবন ঘোরার চেয়ে পানি কিনে খাওয়া সহজ।’

গণিত বিভাগের আরেক শিক্ষার্থী মাহমুদা হক মনিরা বলেন, ‘যখন কলেজ খোলা থাকে তখন দিনের প্রায় বেশির ভাগ সময় কাটে কলেজ প্রাঙ্গণে। আমাদের কলেজে বিশুদ্ধ পানির কোনো ব্যবস্থা নেই। কয়েকটা ফিল্টার বসানো হয়েছে, তাতে পানি পাওয়া যায় না। এব্যাপারে আমাদের প্রশাসনের পদক্ষেপ দেখি না।’

তিনি আরও জানান, পুরো কলেজে মেয়েদের জন্য মাত্র একটা কমন রুম, তারও আবার নাজেহাল অবস্থা। এই সমস্যাগুলো কোনোভাবেই আমাদের কাম্য নয়। তাই এসব সমস্যা সমাধানে কর্তৃপক্ষের কাছে দ্রুত পদক্ষেপ আশা করছেন এই শিক্ষার্থী।

বাংলা বিভাগের এক শিক্ষার্থী খাদিজা ইসলাম বলেন, ‘খাবার পানি ও ফিল্টারের কোনো ব্যবস্থা না থাকায় ক্লাস চলাকালীন সময়ে আমাদের অনেক ভোগান্তি পোহাতে হয়। অনিরাপদ পানি পান করা স্বাস্থ্যঝুঁকি।’ এ সমস্যার আশু সমাধানের জন্য কর্তৃপক্ষের সুদৃষ্টি আকর্ষণ করছি।

তিতুমীর কলেজ ছাত্রলীগের সভাপতি মো. রিপন মিয়া সারাবাংলাকে বলেন, ‘কলেজে বিশুদ্ধ খাবার পানির সংকট নেই। পানির ফিল্টারের ব্যবস্থা আছে প্রত্যেক বিভাগেই। তাছাড়া মূল গেটের সামনে পুলিশের গাড়ির খোলা পানি রাখা হয়। এখন পানির যতটুকু প্রয়োজন সেটুকু হয়তো নেই। দীর্ঘ দুই বছর কলেজ বন্ধ থাকায় হয়তো শিক্ষার্থীরা পানি পাচ্ছে না।’ তবে কলেজ খুললে প্রশাসনের কাছে আবার পানির জন্য জোরালো ব্যবস্থার কথাও বলেন তিনি।

তিতুমীর কলেজের অধ্যক্ষ প্রফেসর তালাত সুলতানা সারাবাংলাকে বলেন, ‘আমাদের কলেজে বিশুদ্ধ পানির ব্যবস্থা আছে। এখন তো কলেজে ক্লাস হচ্ছে না, পরীক্ষা চলছে। শিক্ষার্থীরা কেন পানির অভাবের কথা বলছে তা আমার জানা নেই। বিষয়টির খোঁজ নিয়ে সমাধান করা হবে।’

সারাবাংলা/এনএসএম/এমও





Source link

সর্বশেষ - খেলাধুলা