বুধবার , ২ ফেব্রুয়ারি ২০২২ | ২২শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

অনলাইনে ঝড় তুলা গেম ‘ওয়ার্ডল’ কিনে নিলো নিউইয়র্ক টাইমস

প্রতিবেদক
bdnewstimes
ফেব্রুয়ারি ২, ২০২২ ১:০৯ পূর্বাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

অনলাইনে ঝড় তুলা শব্দ বানানোর গেম ‘ওয়ার্ডল’ কিনে নিয়েছে মার্কিন মিডিয়া গ্রুপ নিউইয়র্ক টাইমস। নির্মাতা ব্রুকলিনের সফটওয়্যার ইঞ্জিনিয়ার জশ ওয়ার্ডল গেমটিকে বড় অঙ্কের মূল্যে বিক্রি করেছেন। গত অক্টোবরে তিনি অনলাইনে বিনামূল্যে ছেড়েছিলেন গেমটি।

ভার্চুয়াল ওয়ার্ড গেমে নিউইয়র্ক টাইমসের ঝোঁক ছিল আগে থেকেই। মিডিয়া গ্রুপটির মালিকানায় রয়েছে ক্রসওয়ার্ড, স্পেলিং বি’র মতো অনলাইন গেম। সিএনএন-এর খবর অনুযায়ী, গত ডিসেম্বর পর্যন্ত তথ্য অনুসারে, এসব গেমের জন্য নিউইয়র্ক টাইমসের সাবস্ক্রাইবার সংখ্যা ১০ লাখের বেশি।

সোমবার ওয়ার্ডল কেনার ঘোষণাটি এক বিবৃতির মাধ্যমে জানায় নিউইয়র্ক টাইমস। বিবৃতিতে বলা হয়, দ্য টাইমস প্রত্যেক ইংরেজি ভাষাভাষী— যারা বিশ্বকে বুঝতে ও যুক্ত হতে চায়—তাদের কাছে অপরিহার্য হয়ে উঠতে মনযোগী। ‘নিউইয়র্ক টাইমস গেমস’ এই কৌশলের একটি মূল অংশ।

গেমটি বিক্রির তথ্য টুইটারে এক বিবৃতির মাধ্যমে নিশ্চিত করেছেন জশ ওয়ার্ডল। তিনি বলেন, আমার কল্পনার চেয়েও বিশাল হয়ে উঠেছে গেমটি। এটি অবিশ্বাস্য ব্যাপার। আমি অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, নিউইয়র্ক টাইমসের সঙ্গে আমি এক চুক্তিতে পৌঁছেছি, এখন থেকে তারা ওয়ার্ডল চালাবে।

গেমটি কিনে নিউইয়র্ক টাইমস জানিয়েছে, প্রাথমিকভাবে যেমন চলছে তেমন, অর্থাৎ এটি অনলাইনে ফ্রি খেলা যাবে। প্রতিষ্ঠানটির এ কথায় অবশ্য উদ্বেগ ছড়িয়েছে। মনে করা হচ্ছে, নিউইয়র্ক টাইমসের মালিকানাধীন অন্যান্য গেমের মতো এটিও একসময় খেলতে হলে হতে হবে সাবস্ক্রাইবার।

সামাজিক মাধ্যম রেডিটের সাবেক সফটওয়্যার ইঞ্জিনিয়ার জশ। এর আগেও তিনি এমন প্রকল্প অনলাইনে নিয়ে এসে সফলতা পেয়েছিলেন। রেডিটে দ্য বাটন এবং প্লেস নামে দু’টি ফিচার তার তৈরি।

এবার ওয়ার্ডল তৈরির গল্পে অবশ্য প্রযুক্তিগত জটিলতার চেয়ে রোমান্টিকতার ছোঁয়া বেশি। এ গেম তৈরিতে কোনো প্রকৌশলী দল কাজ করেননি। মহামারির সময় জশ তার প্রেমিকা পলক শাহের জন্য একটি গেম তৈরির চেষ্টা করেছিলেন। আর এতেই জন্ম নেয় গেম ওয়ার্ডল। জশ তার নামের অংশ দিয়ে নামকরণ করেন গেমটির।

বিবিসির খবরে বলা হয়েছে, জশ ঠিক কত টাকায় ওয়ার্ডল বিক্রি করেছেন তা জানা যায়নি। তবে সংখ্যাটি সাত অঙ্কের।

সারাবাংলা/আইই





Source link

সর্বশেষ - খেলাধুলা