শুক্রবার , ১৭ নভেম্বর ২০২৩ | ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

আইএসও সনদ পেল এটুআইয়ের প্রকিউরমেন্ট ব্যবস্থাপনা

প্রতিবেদক
bdnewstimes
নভেম্বর ১৭, ২০২৩ ৯:৪১ অপরাহ্ণ


স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারি প্রকিউরমেন্ট প্রক্রিয়ার স্বচ্ছতা ও মানোন্নয়নের লক্ষ্যে ক্রয়কারী ও সরবরাহকারীদের সম্পর্ক উন্নয়ন এবং বেসরকারি খাতের দক্ষতা বাড়ানোর জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে অ্যাসপায়ার টু ইনোভেট (এটুআই)। এই প্রকিউরমেন্ট ব্যবস্থাপনা ও সংশ্লিষ্ট কার্যক্রমে প্রাতিষ্ঠানিক সাফল্যের জন্য আন্তর্জাতিক মান সংস্থার (আইএসও) সনদ পেয়েছে এটুআই।

এটুআইয়ের উদ্যোগে বৃহস্পতিবার (১৬ নভেম্বর) রাজধানীর আইসিটি টাওয়ারের বিসিসি মিলনায়তনে ‘সাপ্লায়ার রিলেশনশিপ ডেভেলপমেন্ট প্রোগ্রাম ২০২৩’ শীর্ষক দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে আইওটিএ বিডির চিফ অপারেটিং অফিসার অ্যান্ড প্রিন্সিপাল কনসালট্যান্ট কায়সার মাহমুদ এই সনদ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের সচিব মো. সামসুল আরেফিনের কাছে হস্তান্তর করেন। কর্মশালায় বেসরকারি খাতের প্রায় ৫০টি সরবরাহকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন আইসিটি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন। এটুআইয়ের প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) মো. মামুনুর রশীদ ভূঞার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) অধীন সিপিটিইউয়ের (বর্তমান বাংলাদেশের পাবলিক প্রকিউরমেন্ট অথোরিটি) মহাপরিচালক (গ্রেড- ১) মো. শোহেলের রহমান চৌধুরী।

আইসিটি সচিব সামসুল আরেফিন বলেন, এটুআই জনগণের দোরগোড়ায় প্রযুক্তিনির্ভর বিভিন্ন সেবা পৌঁছে দেওয়ার ক্ষেত্রে নানা উদ্ভাবনী উদ্যোগ নিয়ে আসছে। বহুমুখী প্রশাসনিক সংস্কার কার্যক্রম, উন্নয়নমূলক কর্মতৎপরতা, নাগরিকবান্ধব পরিবেশ এবং সেবা আধুনিকায়নের মাধ্যমে অনন্য আবহ তৈরি করে আসছে এটুআই। এরই ধারাবাহিকতায় বাংলাদেশের কনসালট্যান্ট প্রতিষ্ঠান আইওটিএর মাধ্যমে যুক্তরাষ্ট্রের খ্যাতনামা ‘গ্লোবাল ইন্টার সার্টিফিকেট (জিইসি)’ আইএসও সার্টিফিকেট দেওয়ার যাবতীয় অডিট করে।

আইসিটি সচিব আরও বলেন, সরকারি ক্রয় আইন ও বিধির সঙ্গে সামঞ্জস্য রেখে সরবরাহকারী ও পরামর্শক প্রতিষ্ঠানের দক্ষতা উন্নয়নে এটুআই কার্যক্রম পরিচালনা করছে। এ ক্ষেত্রে সরকারি ক্রয়কারী ও বেসরকারি খাতের সরবরাহকারীদের মধ্যে দীর্ঘ মেয়াদে অংশীদারত্ব হতে পারে, যা দুপক্ষকেই উইন উইন অবস্থায় রাখতে ইতিবাচক ভূমিকা পালন করতে সহায়ক হবে।

এটুআইয়ের প্রকল্প পরিচালক মামুনুর রশীদ ভূঞা বলেন, আমাদের এই আয়োজন সরবরাহকারী ও প্রস্তাব দাখিলকারী প্রতিষ্ঠানের দক্ষতা উন্নয়নের পাশাপাশি আরও ভালো ব্যবসায়িক অনুশীলনগুলো গ্রহণ করার সক্ষমতা বাড়িয়ে দেবে। গত বছর টেন্ডার বা প্রস্তাব বিষয়ে সরবরাহকারীদের দক্ষতা উন্নয়নে কর্মশালা আয়োজন করা হয়েছিল। এরপর পুনঃদরপত্র ও প্রস্তাব আহবানের সংখ্যা অনেকটা কমে গেছে। এভাবে একসঙ্গে কাজ করলে পণ্যের ও সেবার গুণগত মান, ডেলিভারি সময়, প্রকিউরমেন্ট প্রক্রিয়া এবং সরবরাহকারী ও প্রস্তাব দাখিলকারী প্রখিষ্ঠানের দক্ষতা উন্নয়ন করা সম্ভব।

অনুষ্ঠানে জানানো হয়, সরকারি ক্রয়কারী ও বেসরকারি সরবরাহকারীদের মধ্যে আস্থার পরিবেশ তৈরি, পারস্পারিক সহযাগিতার মনোভাব, প্রযুক্তি হস্তান্তর, জ্ঞান স্থানান্তরসহ দীর্ঘমেয়াদি অংশীদারত্ব তৈরি, সাপ্লাই চেইন ও লজিস্টিক ব্যয় কমানো এবং সরকারি সেবার সর্বোচ্চ মানোন্নয়ন নিশ্চিত করা এই কর্মশালার লক্ষ্য।

কর্মশালায় জানানো হয়, এটুআই সরকারি ক্রয়ের মূলনীতি অনুসরণ করে ক্রয় প্রক্রিয়া সম্পন্ন করছে। বর্তমানে কিউসিবিএস পদ্ধতিতে গড় অংশগ্রহণকারীর সংখ্যা ১৫টি এবং প্রতিযোগিতার এ হার দিন দিন বাড়ছে। প্রথাগত প্রকিউরমেন্টের জায়গায় উদ্ভাবনী প্রকিউরমেন্ট পদ্ধতি জনপ্রিয় হচ্ছে। এই প্রকিউরমেন্টে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ধারাবাহিক প্রক্রিয়ার অংশ হিসেবে এটুআই এই কর্মশালার আয়োজন করেছে। গত বছরও টেন্ডার নিয়ে সরবরাহকারীদের দক্ষতা উন্নয়নে কর্মশালার আয়োজন করেছিল এটুআই।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে এটুআইয়ের কনসালট্যান্ট প্রকিউরমেন্ট মোহাম্মদ সালাহ উদ্দিনসহ আইসিটি বিভাগ, সিপিটিইউ ও এটুআইসহ বেসরকারি খাতের বিভিন্ন সরবরাহকারী প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/টিআর





Source link

সর্বশেষ - খেলাধুলা