মঙ্গলবার , ১ আগস্ট ২০২৩ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

আপনার অজান্তেই হ্যাকাররা ট্র্যাক করছে লোকেশন! সুবিধা জোগাচ্ছে আপনারই স্মার্টফোন hackers now can track your location through your smart phone – News18 Bangla

প্রতিবেদক
bdnewstimes
আগস্ট ১, ২০২৩ ৫:০৯ অপরাহ্ণ


রিসার্চাররা স্মার্টফোনের টেক্সট মেসেজিংয়ের ক্ষেত্রে একটি নতুন দুর্বলতা খুঁজে পেয়েছেন, যা হ্যাকারদের স্মার্টফোনের ইউজারদের লোকেশন ট্র্যাক করার অনুমতি দিতে পারে। এসএমএস সিস্টেম থেকে ডেটার উপর একটি মেশিন-লার্নিং প্রোগ্রাম ব্যবহার করে রিসার্চাররা এই ত্রুটিটি বের করেছেন। হ্যাকাররা স্রেফ ইউজারদের ফোন নম্বর জানার মাধ্যমে তাদের অবস্থান সনাক্ত করতে সক্ষম এখন।

প্রতিবেদন অনুসারে, কমিউনিকেশন এনক্রিপ্ট করা থাকলেও এই পদ্ধতিটি কাজ করে। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে এই ধরনের দুর্বলতা দেখা গিয়েছে। কিন্তু এই ধরনের হ্যাকিংয়ের সক্রিয় কোনও ঘটনা এখনও সামনে আসেনি।

নর্থইস্টার্ন গ্লোবাল নিউজ জানিয়েছে যে, ইউএস ভিত্তিক নর্থইস্টার্ন ইউনিভার্সিটির পিএইচডির ছাত্র ইভানজেলোস বিটসিকাসের নেতৃত্বে গবেষণা দলটি ১৯৯০-এর দশকের গোড়ার দিকে মোবাইল ফোনে টেক্সট মেসেজ পাঠানোর জন্য অপেক্ষাকৃত পুরনো এসএমএস সিস্টেম থেকে সংগ্রহ করা ডেটাতে একটি অত্যাধুনিক মেশিন-লার্নিং প্রোগ্রাম প্রয়োগ করে এই ত্রুটিটি প্রকাশ করে।

ইভানজেলোস বিটসিকাস জানিয়েছেন যে, “শুধু ইউজাররা অন্যের ফোন নম্বর জেনে এবং স্বাভাবিক নেটওয়ার্ক অ্যাকসেসের মাধ্যমে সেই ইউজারকে সনাক্ত করতে পারে। পরিশেষে এটি ইউজারদের বিশ্বব্যাপী বিভিন্ন স্থানে ট্র্যাক করার দিকে নিয়ে যায়।”

আরও পড়ুন: আগামী মাসে OnePlus আনছে তাদের প্রথম ফোল্ডেবেল স্মার্টফোন V Fold, ফিচার জানলে চোখ কপালে উঠবে!

আরও পড়ুন: বাড়িতে লোডশেডিং? জলে নুন গুলে নিলেই জ্বলবে আলো! বিলের টেনশনও শেষ, কীভাবে?

তিন দশক আগে ২জি নেটওয়ার্ক চালু হওয়ার পর থেকে এসএমএস নিরাপত্তায় সামান্য উন্নতি হয়েছে। ইউজাররা যখন একটি টেক্সট মেসেজ পায়, তখন তাদের ফোন প্রেরককে রসিদ হিসেবে ডেলিভারি বিজ্ঞপ্তি পাঠায়।

হ্যাকাররা ইউজারদের ফোনে একাধিক টেক্সট মেসেজ পাঠিয়ে এটিকে কাজে লাগাতে পারে। স্বয়ংক্রিয় ডেলিভারির উত্তরের সময় বিশ্লেষণ করে, হ্যাকার ইউজারদের অবস্থান নির্ণয় করতে পারে। এমনকী তাদের বার্তালাপ এনক্রিপ্ট করা হলেও।

 

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, বিটসিকাস এমন কোনও প্রমাণ খুঁজে পাননি, যা থেকে বোঝা যাবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের মাধ্যমে সক্রিয়ভাবে ক্ষতি করা হচ্ছে।” ইভানজেলোস বিটসিকাস জানিয়েছেন যে, “এর মানে এই নয় যে হ্যাকাররা পরে এটি ব্যবহার করবে না।”

এই পদ্ধতি কাজে লাগানো যদিও হ্যাকারদের জন্য চ্যালেঞ্জিং হতে পারে। এটি সম্পন্ন করার জন্য, তাদের প্রতি ঘন্টায় বার্তা পাঠানো এবং রিপ্লাই বিশ্লেষণ করার জন্য বিভিন্ন স্থানে অ্যান্ড্রয়েড ডিভাইসের প্রয়োজন হবে। হ্যাকারদের লক্ষ্যের উপর নির্ভর করে আঙুলের ছাপের সংগ্রহ তৈরি করতে বেশ কয়েক দিন দিন বা সপ্তাহ লাগতে পারে।

First published:

Tags: Cyber Crime



Source link

সর্বশেষ - খেলাধুলা

আপনার জন্য নির্বাচিত
wm mirzafakhrul1

রাষ্ট্রপতির সংলাপ হবে অর্থহীন: মির্জা ফখরুল

30 90

কক্সবাজারে ১০ মরদেহ উদ্ধারের ঘটনায় গ্রেপ্তার দুই আসামি রিমান্ডে – Corporate Sangbad

studio project 6

Kaun Banega Crorepati 13 To Go on Air From This Date, Know Details

ph

Mobile Numbers Digits: আগে এদেশে ছিল ৯ ডিজিট-এর মোবাইল নম্বর, এখন দশ, কেন জানেন?

লুকিয়ে দান করুন ‘এই’ সামগ্রিগুলি, ফিরবে ভাগ্য, মিটবে দাম্পত্যের সমস্যাsecret donation in summer for good luck in vastu – News18 Bangla

wm Ru du

ঢাবির সমান শিক্ষার্থী হলেও শিক্ষক অনুপাতে দ্বিগুণ পিছিয়ে রাবি

dc 17th march

ওয়াশিংটন ডিসি’র বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

download 15

সয়াবিন তেল, মসুর ডালসহ ১৬টি ক্রয় প্রস্তাবে অনুমোদন দেয় মন্ত্রিসভা কমিটি

KAJAL1

Eye Care Tips: চোখের সৌন্দর্য বাড়াতে দেদার লাগাচ্ছেন কাজল? অজান্তেই করে ফেলছেন না তো বড় ক্ষতি!

পতন

বৃহস্পতিবার পুঁজিবাজারে কমেছে সূচক ও লেনদেন