রবিবার , ২৭ আগস্ট ২০২৩ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

এইচএসসির প্রথমদিনে চট্টগ্রামে ৪৪৫ পরীক্ষার্থী অনুপস্থিত

প্রতিবেদক
bdnewstimes
আগস্ট ২৭, ২০২৩ ৭:৪৬ অপরাহ্ণ


স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রথমদিনে ৪৪৫ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন, যার মধ্যে চট্টগ্রাম নগরী ও জেলা মিলিয়ে ২৯৯ জন।

প্রাকৃতিক ‍দুর্যোগের কারণে নির্ধারিত সময়ের চেয়ে দশদিন পিছিয়ে রোববার (২৭ আগস্ট) থেকে পরীক্ষা শুরু করেছে চট্টগ্রাম শিক্ষাবোর্ড, কিন্তু প্রথমদিনেই অতিবৃষ্টি-জলাবদ্ধতায় দুর্ভোগে পড়েন পরীক্ষার্থীরা। সময়মতো কেন্দ্রে উপস্থিত হতে না পারায় চট্টগ্রামের ২৯ কেন্দ্রে এক ঘন্টা পিছিয়ে পরীক্ষা শুরু করা হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে ৭৫ নম্বরের পরীক্ষা মধ্য দিয়ে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে। এদিন পরীক্ষায় চট্টগ্রাম মহানগরী ও জেলা, তিন পার্বত্য জেলা এবং কক্সবাজারের ১১৩ কেন্দ্রে মোট ৯২ হাজার ৪০৮ জনের পরীক্ষায় বসার কথা ছিল। কিন্তু ৪৪৫ জন অনুপস্থিত থাকায় পরীক্ষায় বসেছিলেন ৯১ হাজার ৯৬৩ জন।

চট্টগ্রাম নগরী ও জেলা মিলিয়ে ৬৯টি কেন্দ্রে ২৯৯ জন অনুপস্থিত ছিলেন। ৬৬ হাজার ৪২৫ জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিলেন ৬৬ হাজার ১২৬ জন।

কক্সবাজারের ১৮ কেন্দ্রে ১১ হাজার ৭০৩ জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিলেন ১১ হাজার ৬৩০ জন। অনুপস্থিত ছিলেন ৭৩ জন।

রাঙামাটির ১০ কেন্দ্রে ৪ হাজার ৭২১ জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিলেন ৪ হাজার ৭০১ জন। অনুপস্থিত ছিলেন ২০ জন।

খাগড়াছড়ির ৯ কেন্দ্রে ৬ হাজার ১০৭ জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিলেন ৬ হাজার ৬৯ জন। অনুপস্থিত ছিলেন ৩৮ জন।

বান্দরবানের ৭ কেন্দ্রে ৩ হাজার ৪৫২ জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিলেন ৩ হাজার ৪৩৭ জন। অনুপস্থিত ছিলেন ১৫ জন।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ সারাবাংলাকে বলেন, ‘অতিবৃষ্টি ও জলাবদ্ধতার কারণে মন্ত্রণালয়ের নির্দেশে চট্টগ্রাম নগরীর সব কেন্দ্র ও হাটহাজারীর দুই কেন্দ্রসহ মোট ২৯ কেন্দ্রে এক ঘন্টা দেরিতে পরীক্ষা শুরু করা হয়েছে। কেন্দ্রে আসার পথে কিছুটা ভোগান্তিতে পড়তে হলেও কেউ এ কারণে অনুপস্থিত ছিল কি না সেই তথ্য আমাদের কাছে নেই। এ ধরনের অভিযোগও আমরা পাইনি।’

কোভিড মহামারিকাল পেরিয়ে পূর্ণাঙ্গ সিলেবাসের এইচএসসি পরীক্ষায় এবার চট্টগ্রাম মহানগরী ও পাঁচ জেলা থেকে অংশ নিচ্ছে এক লাখ দুই হাজার ৪৬৮ জন। গতবছরের চেয়ে এবার পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে প্রায় আট হাজার। শিক্ষাবোর্ডের তথ্য অনুযায়ী, এবার ২৭৯টি কলেজ থেকে এক লাখ দুই হাজার ৪৬৮ জন পরীক্ষায় অংশ নিচ্ছে। চট্টগ্রাম মহানগরসহ জেলার মোট পরীক্ষার্থী সংখ্যা ৭২ হাজার ৬২০ জন। কক্সবাজার জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ১৩ হাজার ৩২১, রাঙামাটিতে ৫ হাজার ৫৪০, খাগড়াছড়িতে ৭ হাজার ১০৮ জন ও বান্দরবান জেলায় ৩ হাজার ৮৭৯ জন।

সারাবাংলা/আরডি/এনইউ





Source link

সর্বশেষ - খেলাধুলা