সোমবার , ৯ আগস্ট ২০২১ | ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

৭ বছরে ২শ স্কুলছাত্রীর মুক্তি, এখনো নিখোঁজ শতাধিক

প্রতিবেদক
bdnewstimes
আগস্ট ৯, ২০২১ ১২:২৪ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ চিবোক থেকে সাত বছর আগে অপহৃত ৩০০ স্কুলছাত্রীর মধ্যে আরও একজনকে মুক্তি দিয়েছে বোকো হারাম। এ নিয়ে কয়েকদফায় ২০০ জনকে মুক্তি দেওয়া হলো।

এর আগে, ২০১৪ সালের ১৪ এপ্রিল ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের অপহরণ করে চিহ্নিত জঙ্গিগোষ্ঠী বোকো হারাম। ওই সময় অপহৃতদের মুক্তি দাবি করে #ব্রিংব্যাকআওয়ারগার্লস হ্যাশট্যাগে অনলাইন ক্যাম্পেইন শুরু হয়।

এ ব্যাপারে বর্নো প্রদেশের গভর্নর জানিয়েছেন, ওই স্কুলছাত্রী সঙ্গে আরও একজনকে নিয়ে (যাকে সে জিম্মি অবস্থায় বিয়ে করেছে বলে দাবি করছে) ১০ দিন আগে সেনাবাহিনীর শরণাপন্ন হয়। পরে পরিবারের কাছে তাদেরকে হস্তান্তর করা হয়েছে।

বার্তা সংস্থা এপি জানিয়েছে, ওই সময়ে অপহৃত শতাধিক শিক্ষার্থীর এখনো হদিস মেলেনি।

এদিকে, কয়েক বছর ধরেই চিবোকসহ উত্তর নাইজেরিয়ার বড় একটি অংশ আতংকের জনপদে পরিণত হয়েছে। বোকো হারাম ওই এলাকায় নির্বিচারে হত্যা, লুণ্ঠন এবং অপহরণের মাধ্যমে ত্রাসের রাজত্ব কায়েম করেছে।

অন্যদিকে, ২০২০ সালের ডিসেম্বর থেকে এ পর্যন্ত নতুন করে আরও সহস্রাধিক শিক্ষার্থীকে অপহরণ করেছে বোকো হারাম।

অপরদিকে, নাইজেরিয়ার সশস্ত্র বাহিনী এখনো দেশটির উত্তর-পূর্বাঞ্চলে এক যুগ ধরে আধিপত্য বিস্তারকারী বিদ্রোহী গ্রুপগুলোকে দমনে কাজ করছে। দ্বি-পাক্ষিক লড়াইয়ে এখন পর্যন্ত ৪০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। বাস্তুচ্যুত হয়েছে ২০ লাখেরও বেশি মানুষ।

সারাবাংলা/একেএম





Source link

সর্বশেষ - খেলাধুলা

আপনার জন্য নির্বাচিত