মঙ্গলবার , ৭ সেপ্টেম্বর ২০২১ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন নিয়ে গবেষণা বই প্রকাশ করবে ইউজিসি

প্রতিবেদক
bdnewstimes
সেপ্টেম্বর ৭, ২০২১ ৬:১৮ অপরাহ্ণ


স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উপলক্ষে ‘বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন: প্রসঙ্গ উচ্চশিক্ষা’ এবং ‘বঙ্গবন্ধু: নতুন প্রজন্মের ভাবনা ও ভবিষ্যতের দিকদর্শন’ শীর্ষক দুইটি গবেষণা গ্রন্থ প্রকাশ এবং সংশ্লিষ্ট অডিও-ভিডিও তৈরি করবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

‘বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন: প্রসঙ্গ উচ্চশিক্ষা’ বিষয়ক গবেষণা গ্রন্থের পাণ্ডুলিপি তৈরি ও সংশ্লিষ্ট অডিও-ভিডিও সম্পাদনের কাজ করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ। অন্যদিকে, ‘বঙ্গবন্ধু: নতুন প্রজন্মের ভাবনা ও ভবিষ্যতের দিকদর্শন’ শীর্ষক গবেষণা গ্রন্থের পাণ্ডুলিপি তৈরি ও সংশ্লিষ্ট অডিও-ভিডিও সম্পাদন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান।

গ্রন্থ দু’টি প্রকাশের জন্য পাণ্ডুলিপি প্রণেতাদের সঙ্গে ইউজিসি আজ মঙ্গলবার (৭ সেপ্টম্বর) পৃথক দু’টি চুক্তি সই করেছে। ইউজিসি’র পক্ষে চুক্তিতে সই করেছেন সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান। চুক্তি সই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কমিশনের সদস্য ও মুজিববর্ষ উদযাপন কমিটির সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রফেসর ড. মো. আবু তাহের ও প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ। এছাড়া অনুষ্ঠানে ইউজিসি’র বিভাগীয় পরিচালক ও জেষ্ঠ্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। কমিশনের স্ট্র্যাটেজিক প্ল্যানিং অ্যান্ড কোয়ালিটি অ্যাসিউরেন্স বিভাগের উপপরিচালক বিষ্ণু মল্লিক অনুষ্ঠান সঞ্চালনা করেন।

সভাপ্রধানের বক্তব্যে ড. সাজ্জাদ হোসেন বলেন, জাতির পিতার বর্ণাঢ্য জীবনের অনেক দিক এখনো উন্মোচিত হয়নি। জাতির পিতার জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উপলক্ষে মহান এই রাষ্ট্রনায়কের উচ্চশিক্ষা দর্শন ও তাকে নিয়ে নতুন প্রজন্মের ভাবনা বিষয়ে গবেষণা গ্রন্থ প্রকাশ এবং সংশ্লিষ্ট অডিও-ভিডিও তৈরিতে ইউজিসি’র উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে। দু’জন খ্যাতনামা শিক্ষাবিদ ও গবেষক তাদের গবেষণা গ্রন্থ ও অডিও-ভিডিওতে বঙ্গবন্ধুর বহুমাত্রিক জীবনের অজানা অনেক বিষয় জাতির সামনে তুলে ধরতে সক্ষম হবেন।

এক প্রতিক্রিয়ায় অধ্যাপক ড. মিজানুর রহমান ও অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ মুজিববর্ষে বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন এবং নতুন প্রজন্মের ভাবনা বিষয়ে গবেষণা গ্রন্থের পাণ্ডুলিপি তৈরি ও সংশ্লিষ্ট অডিও-ভিডিও সম্পাদনের জন্য তাদের মনোনীত করায় ইউজিসি’র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সারাবাংলা/টিএস/টিআর





Source link

সর্বশেষ - খেলাধুলা

আপনার জন্য নির্বাচিত
1679527489 photo

Pitch was challenging in second half but we failed to build partnerships: Rohit Sharma | Cricket News

image 268103 1629142386

কবি শামসুর রাহমানের ১৫তম মৃত্যুবার্ষিকী আজ

cures of joint pain

Cures of Joint Pain | শীতের কামড়ে গাঁটে গাঁটে ব্যথা জমে ভয়ঙ্কর অবস্থা, এই তেল মালিশেই দারুণ আরাম মিলবে

ctg 20220614115436

মা মাছ রক্ষায় হালদা নদী থেকে জাল জব্দ

IMG 20231219 WA0022

বিএনপির রাজনীতি এখন ফেসবুক ও ইউটিউবে সীমাবদ্ধ : ভূমিমন্ত্রী জাবেদ

received 649340023389736

দেশে রাজনৈতিক সংকট চলছে : জেবেল গানি

1658969145 photo

India vs West Indies, 3rd ODI: Shubman Gill comes of age as India thrash Windies by 119 runs to complete clean sweep | Cricket News

chrome

tips-google-chrome-safe-browsing-mode-will-safe-from-hackers-and-malware-know-how-to-enable | Google Chrome-এ এই ছোট পরিবর্তন করলেই সুরক্ষা মিলবে হ্যাকার এবং ম্যালওয়ার থেকে – News18 Bangla

received 453522790139796

সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের বিনামূল্যে আইনী পরামর্শ ক্যাম্প

Road Risingbd20200327130437

১৬ বছরের মধ্যে সবচেয়ে নির্মল বাতাস ঢাকায়।