শুক্রবার , ৯ জুলাই ২০২১ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

Easy ways to conserve natural resources at home, বাডি়তে থেকে কীভাবে প্রকৃতির জন্য কিছু করবেন! জেনে নিন– News18 Bangla

প্রতিবেদক
bdnewstimes
জুলাই ৯, ২০২১ ১:৪৮ পূর্বাহ্ণ


#নয়াদিল্লি:

আমাদের জীবনে প্রকৃতির গুরুত্ব ঠিক কতখানি, তা বোঝাতে প্রতি বছর ৫ জুন পালিত হয় বিশ্ব পরিবেশ দিবস (World Environment Day)। পরিবেশ রক্ষার বিষয়ে সচেতনতা বাড়াতে এবং নতুন পদক্ষেপকে উৎসাহিত করতে রাষ্ট্রসংঘ (United Nations) এই বিশেষ দিনটিকে বেছে নিয়েছে পরিবেশ দিবস হিসাবে।

রাষ্ট্রপুঞ্জ ১৯৭২ সালে প্রথম বিশ্ব পরিবেশ দিবস ঘোষণা করে। এর ঠিক দু’বছর পর অর্থৎ ১৯৭৪ সাল থেকে শুরু হয় এই দিবস উদযাপনের হিড়িক। প্রথমবার বিশ্ব পরিবেশ দিবস পালিত হয় আমেরিকায়। সামুদ্রিক দূষণ, মানব জনসংখ্যা, গ্লোবাল ওয়ার্মিং, বন্যপ্রাণের মতো পরিবেশগত বিষয়ে সচেতনতা বৃদ্ধির স্বার্থেই মূলত পালন করা হয় এই বিশেষ দিনটি। তবে এই একটি দিন উদযাপনের পাশাপাশি দৈনন্দিন এমন কিছু অবিশ্বাস্য সাধারণ অভ্যাস রয়েছে যা আমাদের পরিবেশকে সুরক্ষিত ও সুস্থ রাখতে সহায়তা করবে।

জলের প্রতিটি ফোঁটার মূল্য বুঝুন

আমাদের সকলকেই জল অপচয় প্রসঙ্গে অনেক বেশি সচেতন হতে হবে। যদি আপনি কলের জলে স্নান করছেন, সেক্ষেত্রে কলটির নিচে একটি বালতি রেখে নিন, যাতে অতিরিক্ত জল নষ্ট না হয়। এই জল আপনি গাছপালার পরিচর্যার কাজে ব্যবহার করতে পারেন। দাঁত মাজার সময় জল সংরক্ষণের জন্য কলটি বন্ধ করা অবশ্যই জরুরি।

রেড মিট খাওয়া বন্ধ করুন বা কম করুন

এনভায়রনমেন্টাল ওয়ার্কিং গ্রুপের (Environmental Working Group) মতে, রেড মিট শাকসবজি এবং শস্যের চেয়ে প্রায় ৪০ গুণ বেশি গ্রিনহাউস নির্গমনের জন্য দায়ী। পশুদের খাওয়ানো সেই শস্যগুলি যদি মানুষকে খাওয়ানো হয় তবে তা প্রায় ৮০০ মিলিয়ন মানুষকে খাওয়ানো যেতে পারে। আমাদের পরিবেশে কর্বনের পরিমাণ হ্রাস করতে রেড মিটের পরিবর্তে আমাদের উদ্ভিদ প্রোটিন খাওয়া বেশে প্রয়োজন।

খাবারের অপচয় বন্ধ করতে হবে

খাবারের অপচয় হ্রাস করতে, আপনার সাপ্তাহিক খাবার সংগ্রহের একটা পরিকল্পনা করুন এবং কেবলমাত্র সেই সমস্ত খাবারগুলিকেই আপনার কেনাকাটার তালিকায় রাখুন। যদি কোনও খাবার বেঁচে যায়, তবে আপনি সেটিকে বায়ু নিরোধক একটি পাত্রে সংরক্ষণ করতে পারে। পরের দিন, আপনি সেই খাবারটি পুনরায় গরম করে খেতে পারেন।

পুনরায় ব্যবহার করা, রিসাইক্লিং

প্লাস্টিকের সিলভারওয়্যার, স্ট্র এবং পেপার প্লেটের ব্যবহার হ্রাস করুন। কিছু পুনঃব্যবহারযোগ্য ব্যাগ বহন করা শুরু করুন, যাতে আপনাকে কেনাকাকাটার পর জিনিসগুলি দোকান থেকে দেওয়া প্লাস্টিকের ব্যাগে না নিয়ে যেতে হয়। আপনি যদি এখনও পর্যাপ্ত প্লাস্টিকের ব্যাগ এবং জলের বোতল সংগ্রহ করছেন, তবে আপনি এগুলি ঘরের জিনিসপত্র সঞ্চয় করে পুনরায় ব্যবহার করুন বা আবর্জনার সঙ্গে ফেলে দিন।

বাগান করুন

বাগান করা কেবল একটি দুর্দান্ত শখ নয়, পরিবেশ সংরক্ষণে এটি একটি বিশাল বড় পদক্ষেপ। পাখি, মৌমাছি এবং অন্যান্য পতঙ্গের পরাগরেণুর জন্য ফুলের গাছ লাগানোর সংখ্যা বৃদ্ধি করুন। আপনি নিজের বাগানে শাক-সবজির চাষ করতে পারেন। এগুলি আপনাকে বাজারে কেনা রাসায়নিক সার সমৃদ্ধি শাক-সবজির তুলনায় অনেক বেশি স্বাস্থ্যকর হবে। সেই সঙ্গে এই সখ আপনার অর্থ সাশ্রয়েও সহায়তা করবে।



Source link

সর্বশেষ - খেলাধুলা

আপনার জন্য নির্বাচিত
Satkhira Pic Murderer Arres

সাতক্ষীরায় ব্যাংক কর্মকর্তা হত্যা মামলার প্রধান আসামী গ্রেপ্তার – Corporate Sangbad

taka

স্ট্যাবিলাইজেশন ফান্ডে অবন্টিত লভ্যাংশের ২৬০ কোটি টাকা জমা – Corporate Sangbad

COTTON USA scaled

ষষ্ট বারের মতো বাংলাদেশে অনুষ্ঠিত হল কটন ডে

images 15 10

এই খাদ্যদ্রব্যগুলি শরীরের পক্ষে অত্যন্ত ভাল, কিন্তু পাশাপাশি ত্বকের জন্যও উপাদেয় ৷ Not only these foods are good for health but also good for skin. – News18 Bangla

1613302562 whatsapp image 2021 02 14 at 16.37.13

AAP Holds Protest Against Punjab Govt’s Move to Give Jobs to 2 MLAs Sons

1622095433 food

Wedding Nutrition Science With Natural Ingredients

Malaika Arora Shows How One Can Increase Lung Capacity With This Yoga Practice

Malaika Arora Shows How One Can Increase Lung Capacity With This Yoga Practice

New Project 5 24

Monsoon Tips : বাজার থেকে কেনার পরই আলু অঙ্কুরিত? সহজেই পচে যাচ্ছে? এই ফলের সঙ্গে একদম রাখবেন না

wm Road Accident1

সড়ক দুর্ঘটনায় তৃতীয় লিঙ্গের ব্যক্তিসহ নিহত ২

IMG 20230819 WA0008

নাগরপুরে পোনা মাছ অবমুক্ত কার্যক্রম উদ্বোধন করলেন এমপি টিটু