বৃহস্পতিবার , ২ মার্চ ২০২৩ | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

অতিত অস্বীকার করে ইতিহাস নির্মান সম্ভব নয়: বাংলাদেশ ন্যাপ

প্রতিবেদক
bdnewstimes
মার্চ ২, ২০২৩ ৫:৫৯ অপরাহ্ণ

অতিত অস্বীকার করে সঠিক ইতিহাস নির্মান করা সম্ভব নয় বলে মন্তব্য করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি – বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ নির্মানে যারা যা অবদান তার স্বীকৃতি দেয়া উচিত। শুধু ৭ মার্চ বা ২৬ মার্চই স্বাধীন বাংলাদেশের ইতিহাস নয়। স্বাধীকার আন্দোলন থেকে শুরু করে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ নির্মানে শেরে বাংলা এ কে ফজলুল হক, মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানী, হোসেন শহীদ সোরাওয়র্দী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ তৎকালিন ছাত্র নেতা আ.স.ম. আব্দুর রব, শাহজাহান সিরাজসহ যার যা অবদান তাঁর স্বীকৃতি দেয়া রাষ্ট্রের দায়িত্ব।

বৃহস্পতিবার (২ মার্চ) ‘২মার্চ স্বাধীনতার পতাকা উত্তোলন দিবস স্মরণে’ গণমাধ্যমে পাঠানো এক বৃবরিতে তারা এসব কথা বলেন।

তারা বলেন, স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ এক দল বা এক ব্যক্তির অবদান নয়। স্বাধীন বাংলাদেশের ইতিহাসের বাকে বাকে অনেক নায়ক মহানায়ক রয়েছে লাল-সবুজের এই পতাকা নির্মানে। যদিও আজ স্বাধীনতার সকল ইতিহাস ছিনতাই করার অপচেষ্টা চলছে। বিবেকবর্জিত, চাটুকার আর সুবিধাবাদি বুদ্ধিজীবী নামধারীরা বিভিন্ন দলে বিভক্ত হয়ে বাংলাদেশের স্বাধীনতা ইতহাসকে বিকৃত করছে। অন্যদিকে অন্ধ দলীয় আনুগত্যের কারনেও ইতিহাস বিকৃত করছে কেউ কেউ।

নেতৃদ্বয় বলেন, ১৯৭১ সালে ২ মার্চ পূর্ব পাকিস্তানের ভূখন্ডে উত্তোলন করা হয় স্বাধীন বাংলাদেশের প্রথম পতাকা। পাকিস্তানী শাসক গোষ্ঠীর শোষণ আর নিপীড়নের বিরুদ্ধে তৎকালীন ডাকসু নেতাদের উদ্যোগে সেদিন সাড়া দিয়েছিলেন আমজনতা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের সামনে ছাত্র-জনতার বিশাল সমাবেশে তৎকালীন ডাকসু ভিপি আ স ম আব্দুর রব স্বাধীন বাংলাদেশের প্রথম পতাকা উত্তোলনের মাধ্যমে যে ঐতিহাসিক দায়িত্ব পালন করেছিলেন রাষ্ট্রের উচিত সেজন্য তাঁকে স্বীকৃতি দেয়া।

তারা বলেন, বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস যদি সঠিক ও নির্মোহভাবে নির্মাণ করতে ব্যর্থ হই তাহলে আগামী প্রজন্মের কাছ থেকে আমরা মুক্তি পাবো না। তাই জাতি হিসাবে আমাদের উচিত সকল কৃতিত্ব নিজেদের ভান্ডে জমা করার প্রবণতা বাদ দিয়ে জাতীয় ঐকমত্য গড়ে তোলা। ষড়যন্ত্রকারীরা বাংলাদেশের রাজনীতিতে অস্থিতিশীলতা বজায় রেখে ফয়দা লুটার যে চেষ্টা করছে তার বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

সর্বশেষ - খেলাধুলা

আপনার জন্য নির্বাচিত
images 27 2

রাত্রিবেলা ঘুমাতে গেলে আলো জ্বেলে শুতে হয় তাতে শরীরের জন্য অত্যন্ত কারাপ হয় ৷ হার্টের রোগ থেকে ডায়বেটিস মত অত্যন্ত ভয়ঙ্কর রোগ শরীরকে তিলেতিলে শেষ করে ৷ At night after the sleep what has to be done with light or without light. রাত্রিবেলা আলো জ্বেলে শুতে গেলে শরীর বিরাট বিরাট ও মারণ রোগ বাসা বাঁধতে পারে, তাই রাত্রিবেলা ঘুমানোর সময়ে আলো নিভিয়ে ফেলা উচিৎ, যদি আলো না নেভাতে পারেন সেক্ষেত্রে অত্যন্ত হালকা হলুদ রঙের আলো জ্বেলে ঘুমাতে পারেন ৷ রাত্রিবেলা ঘুমানোর সময়ে আলো জ্বেলে ঘুমালে শরীর অত্যন্ত খারাপ হয়ে থাকে, রাত্রিবেলায় যদি ঘুমানোর সময় আলো জ্বেলে শুতে গেলে শরীর অত্যন্ত খারাপ হবে – News18 Bangla

120790248 bablu

জিয়াউদ্দিন বাবলু: জাতীয় পার্টির মহাসচিব মারা গেছেন

befunky collage 36

Opposition Leader Criticises Kerala Government’s COVID Response

progressive life

প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্সের পর্ষদ সভা ১৯ জুলাই – Corporate Sangbad

1626619953 karan johar 5

Karan Johar’s Foundation Provides Ration Kits, Arranges Medication for People Impacted by Covid

আজকের মুদ্রা বিনিময় হার | ডিএমপি নিউজ

wm palestine1

পশ্চিম তীরে ইসরাইলি হামলায় ৩ ফিলিস্তিনি নিহত

wm adgf

তালেবানের সঙ্গে লড়াইয়ে হেরে পাকিস্তানে আশ্রয় চাইলো আফগান সেনারা

katrina kaif 16

Bollywood Approved Lehengas to Rock this Wedding Season

pran

5 Performances Of The Late Actor That Are Still Our Favourite