শুক্রবার , ২৫ আগস্ট ২০২৩ | ৬ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

কমোডিটি এক্সচেঞ্জ কর্মশালায় ভারতে বিএসইসির ১০ সদস্যের প্রতিনিধি দল – Corporate Sangbad

প্রতিবেদক
bdnewstimes
আগস্ট ২৫, ২০২৩ ৩:৩৩ অপরাহ্ণ


কর্পোরেট ডেস্ক : দ্রুততম সময়ে দেশের পুঁজিবাজারে কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠা ও কমোডিটি ডেরিভেটিভ মার্কেট গড়ে তোলার উদ্দেশ্যকে সামনে রেখে ভারতের মুম্বাইতে মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া (MCX)’র কার্যালয়ে প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করছে বাংলাদেশের প্রতিনিধি দল।

অদ্য ২৩ আগস্ট বেলা ১১ টায় উক্ত প্রশিক্ষণ কর্মশালার অংশ হিসেবে ভারতের স্বনামধন্য সম্পদ ব্যবস্থাপক প্রতিষ্ঠান Kotak Mahindra Asset Management Co. Ltd এর সাথে বাংলাদেশের প্রতিনিধি দলের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, বাংলাদেশে কমোডিটি ডেরিভেটিভ মার্কেট প্রতিষ্ঠার লক্ষ্যে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ভারতের বৃহত্তম পণ্য ডেরিভেটিভ এক্সচেঞ্জ মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া (MCX) এর সাথে কাজ করছে। দেশে কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠার জন্য অভিজ্ঞতা বিনিময় ও পরামর্শ সেবা নেয়ার জন্য চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ২০২২ সালে মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া (MCX) এর সাথে চুক্তি করেছে যার ফলশ্রুতিতে মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া(MCX) বাংলাদেশে কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠায় কনসালটেন্ট বা পরামর্শকের ভূমিকায় কাজ করছে।

অনুষ্ঠিত আলোচনা সভায় Kotak Mahindra Asset Management Co. Ltd এর ব্যবস্থাপনা পরিচালক ও গ্রুপ প্রেসিডেন্ট Mr. Nilesh Shah এর নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধি দল এবং বিএসইসি’র নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিমের নেতৃত্বে ১০ জনের প্রতিনিধি দল অংশগ্রহণ করে।

বাংলাদেশের প্রতিনিধি দলে বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব মোঃ গোলাম মোস্তফা, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)এর ব্যবস্থাপনা পরিচালক(ভারপ্রাপ্ত) মোঃ গোলাম ফারুক এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন(বিএসইসি) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)এর কর্মকর্তাবৃন্দ রয়েছেন।

আলোচনা সভায় বাংলাদেশে কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠা ও কমোডিটি ডেরিভেটিভ মার্কেট গড়ে তোলার নানা দিক নিয়ে কথা হয়। বাংলাদেশের পুঁজিবাজারে কমোডিটি ডেরিভেটিভ প্রোডাক্টগুলোর সুযোগ এবং এদেশে এধরণের বাজার ও তার সম্ভাবনার বিষয়ে তথ্যবহুল আলোচনা হয়।

প্রায় ১৭ কোটি জনসংখ্যার বাংলাদেশে রয়েছে বিরাট আকারের ভোক্তাসম্প্রদায় এবং জিডিপি ও ক্রয়ক্ষমতার সূচকে বাংলাদেশের অব্যাহত উন্নতি দেশের পুঁজিবাজার ও কমোডিটি ডেরিভেটিভ পণ্যের বিপুল সম্ভাবনার বিষয়টি আলোচনায় উঠে আসে। সভায় ভারতে মিউচুয়্যাল ফান্ড ও সংশ্লিষ্ট প্রোডাক্টগুলোর বাজার এবং নানা দিক নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

ভারতের পুঁজিবাজারের ন্যায় বাংলাদেশের পুঁজিবাজারের সুযোগ-সম্ভাবনাকে কাজে লাগানোর বিষয়ে কথা হয়। পাশাপাশি ভারতে মিউচুয়্যাল ফান্ডসহ বিভিন্ন সেক্টর থেকে বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগের বিষয়ে আলোচনা হয়। এছাড়াও আগামী ২৫ আগস্ট বিএসইসি’র কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ এর নেতৃত্বে প্রতিনিধিদল মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া (MCX) এর অপারেশনাল প্রসিডিউর ও ওয়্যারহাউস পরিদর্শন করবেন এবং ভারতের সিকিউরিটিজ ও কমোডিটি মার্কেটের নিয়ন্ত্রক সংস্থা Securities and Exchange Board of India (SEBI)তে একটি সভায় অংশগ্রহণ করবেন। উক্ত সভায় বাংলাদেশে মিউচুয়্যাল ফান্ড খাতের উন্নয়ন এবং এখাতের প্রোডাক্টগুলোর উন্নতিসাধন ও তাদের জনপ্রিয় করার বিষয়ে আলোচনা হবে। একইসাথে সভায় বাংলাদেশে কমোডিটি এক্সচেঞ্জ চালু এবং কমোডিটি প্রোডাক্টগুলোর বিকাশের বিষয়ে কথা হবে।



Source link

সর্বশেষ - খেলাধুলা