বৃহস্পতিবার , ১০ নভেম্বর ২০২২ | ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

জিএম কাদেরের নিষেধাজ্ঞা নিয়ে সিদ্ধান্ত ১৬ নভেম্বর

প্রতিবেদক
bdnewstimes
নভেম্বর ১০, ২০২২ ৮:৫৬ অপরাহ্ণ


স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদেরের দলীয় কার্যক্রমে নিষেধাজ্ঞা বাতিল হবে, নাকি বহাল থাকবে তা জানা যাবে আগামী ১৬ নভেম্বর।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ মাসুদুল হকের আদালতে নিষেধাজ্ঞা বাতিলের বিষয়ে শুনানি হয়। এ সময় জি এম কাদেরের পক্ষে শুনানি করেন তার আইনজীবী শেখ সিরাজুল ইসলাম। অন্যদিকে, বাদীপক্ষ থেকে নিষেধাজ্ঞা বহাল রাখার আবেদন জানানো হয়। উভয়পক্ষের শুনানি শেষে আদালত নিষেধাজ্ঞা বাতিলের বিষয়ে আদেশের জন্য আগামী ১৬ নভেম্বর দিন ধার্য করেন।

জিএম কাদেরের আইনজীবী কলিম উল্যাহ মজুমদার এ তথ্য জানান। গত ৬ অক্টোবর জিএম কাদেরের পক্ষের আইনজীবী শেখ সিরাজুল ইসলাম ও কলিম উল্যাহ মজুমদার তার পক্ষে এই আবেদন করেন। আবেদনে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের ওপর গঠনতন্ত্র অনুযায়ী দলের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনে নিষেধাজ্ঞার আদেশ প্রত্যাহার চাওয়া হয়।

গত ৪ অক্টোবর জাপা থেকে বহিষ্কৃত নেতা দলটির সাবেক এমপি জিয়াউল হক মৃধা এই মামলা করেন। বাদীর আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৩১ অক্টোবর ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ আদালত জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে জিএম কাদেরের দলীয় যাবতীয় কার্যক্রমে নিষেধাজ্ঞার অস্থায়ী আদেশ দেন। একই আদালতে মশিউর রহমান রাঙ্গা গত ৩ অক্টোবর জিএম কাদেরসহ ৪ জনের বিরুদ্ধে আরেকটি মামলা করেন।

মামলায় বলা হয়, জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ ২০১৯ সালের ১৪ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন। এরপর বিবাদী জিএম কাদের হাইকোর্ট বিভাগের একটি রিট মামলা বিচারাধীন থাকার পরও জাল-জালিয়াতির মাধ্যমে ওই বছল ২৮ ডিসেম্বর কাউন্সি করে নিজেকে চেয়ারম্যান হিসেবে ঘোষণা করেন। এরপর গত ৫ মার্চ গাজীপুর মহানগর কমিটির উপদেষ্টা আতাউর রহমান সরকার, সাংগঠনিক সম্পাদক সবুর শিকদার, মুক্তিযোদ্ধাবিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম ও কেন্দ্রীয় কমিটির সদস্য ডা. মো. আজিজকে বহিষ্কার করেন।

এছাড়া, গত ১৪ সেপ্টেম্বর বাদী মশিউর রহমান রাঙ্গাকে জাতীয় পার্টিও প্রেসিডিয়াম সদস্য পদ থেকে বহিষ্কার করেন। অন্যদিকে, গত ১৭ সেপ্টেম্বর অ্যাডভোকেট জিয়াউল হক মৃধাকেও জাতীয় পার্টি থেকে বহিষ্কার করেন, যা অবৈধ। তাই ২০১৯ সালের ২৮ ডিসেম্বরের কাউন্সিলসহ চলতি বছর ১৭ সেপ্টেম্বর পর্যন্ত বহিষ্কারাদেশ অবৈধ ঘোষণা করতে এবং হাইকোর্ট বিভাগের রিট ১৫০৫১/২০১৯ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জাতীয় পার্টির পরবর্তী কাউন্সিল স্থগিত রাখতে মামলায় আদেশ চাওয়া হয়েছে।

সারাবাংলা/এআই/পিটিএম





Source link

সর্বশেষ - খেলাধুলা

আপনার জন্য নির্বাচিত
1623926163 covid immunity

Does Immunity Decrease After COVID-19 Vaccine? Here’s Everything You Need to Know

mueed 14 1 Copy 1

বঙ্গবন্ধুর খুনি ও স্বাধীনতা বিরোধীদের কবর সংসদ চত্বরে থাকতে পারে না-স্থানীয় সরকার মন্ত্রী

wm Rajshahi Education Board 07 12 2021

রাজশাহী শিক্ষা বোর্ডে দুর্নীতির টাকা ফেরত, জমাকারী অজ্ঞাত!

IMG 20220606 WA0075

শুরু হল তিন দিনব্যাপী ব্লকচেইন অলিম্পিয়াড

received 1259572397914849

আকবরশাহ্ থানা পুলিশ কর্তৃক ৮ ঘন্টার মধ্যে বিশ্ববিদ্যালয় ছাত্রের ছিনতাইকৃত ০৩টি মোবাইল ও নগদ টাকা উদ্ধার, ব্যবহৃত ০২টি ছোরা সহ ০৫ জন ছিনতাইকারী গ্রেফতার

1 4

স্কয়ার ফার্মার কারখানায় অগ্নিকান্ড, ব্যাপক ক্ষয়ক্ষতি

untitled design 76

Here’s What You Need to Know About Important Aspects of Heart Failure

bird flu2

Bird Flu: করোনাকালে আতঙ্ক ছড়াচ্ছে চিনা বার্ড ফ্লু ! জানুন প্রতিরোধের উপায়

wm Berobi 2 January 2022

বেরোবিতে বিভাগীয় প্রধানের অপসারণ চেয়ে অনশনে শিক্ষক-শিক্ষার্থীরা

studio project 3 25

Aai Kuthe Kay Karte Actor Milind Gawali’s Instagram Post