শুক্রবার , ৬ অক্টোবর ২০২৩ | ১৮ই অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

পুঁজিবাজারে অস্থিরতা তৈরি করছেকিছু টাউট : তথ্যমন্ত্রী – Corporate Sangbad

প্রতিবেদক
bdnewstimes
অক্টোবর ৬, ২০২৩ ১০:৩১ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি বলেছেন, বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনে স্থিতিশীলতা থাকলেও পুঁজিবাজারে স্থিতিশীলতা নেই। এর মধ্যে আবার কিছু ফড়িয়া ও টাউট এই বাজারে অস্থিরতা তৈরি করছে। ব্যাংকিং খাত ও পুঁজিবাজারে বেশ কিছু ফড়িয়া ও টাউট রয়েছে। যদি এদেরকে বিতারিত করা যায়, তাহলে তা এই বাজারের সমৃদ্ধিকে ত্বরান্বিত করবে।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের কনফারেন্স হলে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ ২০২৩ উপলক্ষে সেমিনারের আয়োজন করে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকারস অ্যাসোসিয়েশন।

হাছান মাহমুদ বলেন, মাঝেমধ্যে আদালতে টাউট বিতারণের জন্য আইনজীবী সমিতি কাজ করে। মাঝেমধ্যে ভুয়া ডাক্তারও ধরা হয়। মানি মার্কেট ও ক্যাপিটাল মার্কেটে টাউট ও ফড়িয়া রয়েছে। এরা বাজারে অস্থিরতা তৈরি করছে। স্বাভাবিক প্রবৃদ্ধিকে ব্যাহত করছে। এসব বিষয়ে একযোগে কাজ করা প্রয়োজন। তাহলে আমাদের পক্ষে দেশকে আরও এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে। রাজনৈতিক স্থিতিশীলতার কারণে দেশের অর্থনীতি বহুমাত্রিক হয়ে উঠেছে।

অর্থনীতিকে সচল রাখতে মুদ্রাবাজার ও পুঁজিবাজারের ভূমিকা উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, মানি মার্কেটে অনেক প্রবৃদ্ধি হয়েছে… পুঁজিবাজারেও প্রবৃদ্ধি হয়েছে। তবে এখনও কিছু দুর্বলতা আছে। বাংলাদেশের অর্থনীতির চাকা সচল রাখতে মানি মার্কেট ও ক্যাপিটাল মার্কেটের বিরাট অবদান রয়েছে। অর্থনীতি সচল রাখতে হলে এর ভূমিকা অগ্রগণ্য এবং এই দুইটি যদি একসঙ্গে কাজ করে তাহলে দেশকে এগিয়ে নিয়ে যেতে অত্যন্ত সহায়ক হিসেবে কাজ করবে। আমাদের দেশে মানি মার্কেটের অনেক গ্রোথ হয়েছে। এটা কখনোই হতো না যদি না বাংলাদেশের অর্থনীতির আকার ভালো না হতো।

সরকারের অতীত ও বর্তমানের বিভিন্ন অর্থনৈতিক উন্নয়নচিত্র তুলে ধরে আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, আমাদের অর্থনীতির আকার গত ১৫ বছরে প্রায় ৫ গুণ বেড়েছে। অপরদিকে বাজেটের আকার বেড়েছে প্রায় ১২ গুণ। আমরা যখন ২০০৯ সালে সরকার গঠন করি তখন বাজেটের আকার ছিল ৮৮ হাজার কোটি টাকা, বাস্তবায়িত হয় ৮১ হাজার কোটি টাকার বাজেট। এখন তা ৭ লাখ ৭৩ হাজার ৬৭৫ কোটি সামথিং। বাংলাদেশে যেখানে বাজেটের আকার বেড়েছে সেখানে বোঝা যায় সমৃদ্ধি এসেছে। ২০০৬ সালে আমাদের মাথাপিছু আয় ছিল ৫০৭ ডলার, ২০০৭ সালে ছিল ৬০০ ডলার। এখন তা ২ হাজার ৮৫৯ ডলার। যদি ডলারের ডিভ্যালুয়েশন না হতো তাহলে এটা তিন হাজার ছাড়িয়ে যেতো।

মন্ত্রী বলেন, আজ দেশের যে উন্নয়ন হয়েছে, সব মানুষের যে ভাগ্যের উন্নয়ন হয়েছে- তা আমরা যারা এই উন্নয়নের ভেতর দিয়ে যাচ্ছি তারা অনুভব করতে পারি না। আজ থেকে ১৫ বছর আগে যে মানুষটি বিদেশে গেছেন তিনি এখন দেশে এসে আর এই দেশকে চিনতে পারেন না। যখন গ্রামে যান তখন তার গ্রামকে চিনতে পারেন না। গ্রামে আগের কুঁড়েঘরগুলো আর নাই, হারিয়ে গেছে। সবগুলোই টিনের চালা, আধা পাকা ও পাকা বাড়িতে রূপান্তরিত হয়েছে। গ্রামের যে মেঠোপথ সেখানে পিচ ঢালা পথ তৈরি হয়েছে। তখন তিনি বুঝতে পারেন দেশটা কোথায় গেছে।

তিনি আরও বলেন, আজ দেশের যে উন্নয়ন হয়েছে, সব মানুষের যে ভাগ্যের উন্নয়ন হয়েছে তা আমরা যারা এই উন্নয়নের ভেতর দিয়ে যাচ্ছি তারা অনুভব করতে পারি না। আজ থেকে ১৫ বছর আগে যে মানুষ বিদেশে গেছেন তিনি এখন দেশে এসে আর এই দেশকে চিনতে পারেন না।



Source link

সর্বশেষ - খেলাধুলা

আপনার জন্য নির্বাচিত
40 14

মান্দায় চানাচুর বিক্রেতাকে হত্যা: মূল আসামী জাহাঙ্গীর গ্রেফতার – Corporate Sangbad

316982612 796548938074291 1311437355733136671 n 1

Subhashree Ganguly Wedding Look | বিয়ের দিন আয়নায় নিজেকে চিনতে পারবেন না, আরে এ তো শুভশ্রী! কী করে হবে এই কামাল? উপায় আপনার হাতেই – News18 Bangla

SIM Card

মোবাইল সিম হাতে পেতে এবার পোড়াতে হবে অনেক কাঠখড়! ১ অক্টোবর থেকে লাগু নতুন নিয়ম sim card rule change from 1 october 2023 strict verification for new and old connection for shops telecom – News18 Bangla

৩৩ কোম্পানির বোর্ড সভার তারিখ ঘোষণা

৩৩ কোম্পানির বোর্ড সভার তারিখ ঘোষণা

wm Clash With Poilice at Nightingle 15 10 2021 8

নাইটিঙ্গেল মোড়ে সংঘর্ষে ৫ পুলিশ আহত, আটক ৫

1657828258 wm Gotabaya edit

সিঙ্গাপুর থেকে পদত্যাগপত্র পাঠালেন গোতাবায়া রাজাপাকসে

wm du1

বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের অর্ন্তভুক্ত করার তাগিদ

IMG 20220106 WA0008

কোরিয়ায় গেল বাংলাদেশি শ্রমিকদের প্রথম ব্যাচ

wm mettro rail

চট্টগ্রামেও মেট্রোরেল হবে: ওবায়দুল কাদের

IMG 20230928 WA0001

টাঙ্গাইলে ঢাকা বিভাগীয় কমিশনার গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট উপলক্ষে প্রেস ব্রিফিং