শুক্রবার , ১৬ জুন ২০২৩ | ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

বেপজা অর্থনৈতিক অঞ্চলে চীনা কোম্পানি ৭ কোটি ৬৪ লাখ ডলার বিনিয়োগ করবে

প্রতিবেদক
bdnewstimes
জুন ১৬, ২০২৩ ৩:১৩ অপরাহ্ণ


চীনা কোম্পানি মিংডা (বাংলাদেশ) নিউ ম্যাটেরিয়াল কোম্পানি লিমিটেড বৈচিত্র্যময় পণ্য উৎপাদনের লক্ষ্যে বেপজা অর্থনৈতিক অঞ্চলে ৭ কোটি ৬৪ লাখ মার্কিন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে।

বেপজা অর্থনৈতিক অঞ্চলে কারখানা স্থাপনের জন্য এ পর্যন্ত চুক্তি স্বাক্ষরকৃত প্রতিষ্ঠানসমূহের মধ্যে একক কোন কোম্পানির এটিই সর্বোচ্চ প্রস্তাবিত বিনিয়োগ।

এ লক্ষ্যে প্রতিষ্ঠানটি বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা)  সাথে আজ ঢাকাস্থ বেপজা কমপ্লেক্সে একটি চুক্তি স্বাক্ষর করেছে। বেপজার সদস্য (বিনিয়োগ উন্নয়ন) আলী রেজা মজিদ এবং মিংডা (বাংলাদেশ) নিউ ম্যাটেরিয়াল কোম্পানি লিমিটেডের পরিচালক  হুয়াং শাংওয়েন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান, এনডিসি, পিএসসি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বেপজা অর্থনৈতিক অঞ্চল তথা বাংলাদেশকে বিনিয়োগ গন্তব্য হিসেবে বেছে নেওয়ায় বেপজার নির্বাহী চেয়ারম্যান মিংডা (বাংলাদেশ)-কে ধন্যবাদ জানান। তিনি বলেন, ইপিজেডে কারখানা স্থাপনের ক্ষেত্রে বেপজা মূলত তিনটি বিষয়কে প্রাধান্য দেয় যেমন- বৈচিত্র্যময় পণ্য, বিনিয়োগের পরিমাণ এবং কর্মসংস্থান। জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতের মাধ্যমে কারখানা নির্মাণকাজ দ্রুত শুরু করার জন্য তিনি মিংডা (বাংলাদেশ)-কে আহ্বান জানান।

মিংডা (বাংলাদেশ) নিউ ম্যাটেরিয়াল কোম্পানি লিমিটেডের পরিচালক হুয়াং শাংওয়েন বলেন, চীনে তাদের বেশকিছু কারখানা রয়েছে। চীনে শ্রমিকদের মজুরি বৃদ্ধির কারণে তারা বাংলাদেশে কারখানা স্থাপন করছে। শাংওয়েন বলেন, তারা মূলত বিভিন্ন প্রকার আর্টিফিসিয়াল ফ্যাব্রিক উৎপাদন করবে। এ কারখানার সাফল্যের উপর ভিত্তি করে তিনি বাংলাদেশে তাদের ব্যবসা সম্প্রসারণের ইচ্ছা প্রকাশ করেন। তিনি আরও বলেন, ‘পরিবেশ এবং নিরাপত্তার বিষয়টিকে গুরুত্ব দিয়ে আমরা অতি শীঘ্রই কারখানা নির্মাণ কাজ শুরু করবো এবং এ বছরের শেষ নাগাদ উৎপাদন কার্যক্রম শুরু করবো।’

মিংডা (বাংলাদেশ) ইমিটেশন সিল্ক কটন, টাইল কটন, নিডল পাঞ্চড কটনসহ বিভিন্ন ধরনের কটন প্রডাক্টস, জিও টেক্সটাইল, আর্টিফিসিয়াল ফেব্রিকসহ বিভিন্ন ধরনের আর্টিফিসিয়াল বা ম্যান-মেইড ফ্যাব্রিক, বিভিন্ন হসপিটাল প্রডাক্টস এবং জিও ব্যাগ, নন ওভেন ব্যাগসহ বিভিন্ন ধরনের ব্যাগ ও প্যাকেজিং সামগ্রী প্রস্তুত করবে। প্রতিষ্ঠানটিতে ২৮৩০ জন বাংলাদেশী নাগরিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

অন্যান্যের মধ্যে বেপজার সদস্য (প্রকৌশল) মোহাম্মদ ফারুক আলম, সদস্য (অর্থ) নাফিসা বানু, নির্বাহী পরিচালক (বিনিয়োগ উন্নয়ন) মো. তানভীর হোসেন এবং বেপজা অর্থনৈতিক অঞ্চলের প্রকল্প পরিচালক মো. এনামুল হক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বেপজা অর্থনৈতিক অঞ্চলে শিল্প স্থাপনের লক্ষ্যে মিংডা (বাংলাদেশ) সহ মোট ২১টি দেশি বিদেশি প্রতিষ্ঠানের সাথে চুক্তি স্বাক্ষর করলো বেপজা। প্রতিষ্ঠানসমূহের মোট প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ৫০০ মিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। তথ্য সূত্র: বাসস।





Source link

সর্বশেষ - খেলাধুলা