শুক্রবার , ২৭ মে ২০২২ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

সাহিত্যে-সংস্কৃতিতে বাঙালি পৃথিবীর অনেকের চেয়ে এগিয়ে : তথ্যমন্ত্রী

প্রতিবেদক
bdnewstimes
মে ২৭, ২০২২ ৮:২৫ পূর্বাহ্ণ


সাহিত্য-সংস্কৃতি ও মেধায় বাঙালি অনেক এগিয়ে : তথ্যমন্ত্রী

ডেস্ক রিপোর্টঃঃ  তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক  ড. হাছান মাহমুদ বলেছেন, আমরা বাঙালিরা জাতি হিসেবে সাহিত্যে ও সংস্কৃতিতে পৃথিবীর অনেকের চেয়ে এগিয়ে। সংস্কৃতি আমাদের এতো গভীরে প্রোথিত যে তা পৃথিবীর অনেকের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত।

মন্ত্রী বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীতে একটি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, ইউরোপের বাইরে প্রথম নোবেল পুরষ্কার পান রবীন্দ্রনাথ ঠাকুর। জাতি হিসেবে আমরা মেধাবী, গাছের যে প্রাণ আছে তা প্রথম প্রমাণ করেন স্যার জগদীশ চন্দ্র বসু, কিছুদিন আগে পর্যন্ত বিশ্বের সবচেয়ে উঁচু ভবন ছিল যে সিয়ার্স টাওয়ার, তার স্থপতি বাঙালি এফ আর খান। অর্থনীতিতে নোবেল বিজয়ী অমর্ত্য সেন ঢাকার মানুষ। সংস্কৃতি কোনো বদ্ধ জলাশয় নয়, তা মুক্ত এবং বিভিন্ন জাতির সংস্কৃতির মিলন ঘটবে। কিন্তু বিজাতীয় সংস্কৃতির অন্ধ অনুকরণ কখনো কাম্য নয়।

হাছান মাহমুদ বলেন, বিধি করা হয়েছে যে, বিদেশি শিল্পীদের দিয়ে দেশের বিজ্ঞাপন চিত্র নির্মাণ করতে হলে শিল্পী প্রতি কাজের জন্য ২ লাখ টাকা কর দিতে হবে, আর সে ধরনের বিজ্ঞাপন  সম্প্রচারের জন্য টেলিভিশন চ্যানেলকে দিতে হবে ২০ হাজার টাকা। আমাদের দেশের শিল্পীরা অনেক গুণী, প্রতিভাবান এবং তারা বিদেশি বিজ্ঞাপন চিত্রেও কাজ করতে পারে। বাসস।

Print Friendly, PDF & Email



Source link

সর্বশেষ - খেলাধুলা