বুধবার , ১ নভেম্বর ২০২৩ | ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

why do bike makes sound like tik tik, কেন বাইকে টিক টিক শব্দ হয় – News18 Bangla

প্রতিবেদক
bdnewstimes
নভেম্বর ১, ২০২৩ ৮:৫৩ অপরাহ্ণ


নয়াদিল্লি: আমাদের চারপাশে অনেক অদ্ভুত ব্যাপার ঘটে। অনেকেই হয়তো খেয়াল করেছেন, কিছুক্ষণ মোটরসাইকেল চালিয়ে আসার পর সেটি বন্ধ করলেও টিক টিক শব্দ হতে থাকে।

যাঁরা দীর্ঘদিন ধরে বাইক চালাচ্ছেন, তারাও হয়তো এই ব্যাপারে তেমন কিছু জানেন না। সম্প্রতি বাইকের এই শব্দ নিয়ে একটি প্রশ্ন (কেন বাইক থামার পরে শব্দ হয়) সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় জিজ্ঞাসা করা হয়েছিল।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম Quora-তে এই প্রশ্নের উত্তর দিয়েছেন অনেকে।প্রশ্ন ছিল  – “কেন বাইক থামার সাথে সাথে টিক টিক শব্দ করে?” এই শব্দটি খুপব কমন।

আরও পড়ুন- WhatsApp নিয়ে এল ধামাকাদার নতুন ফিচার্স, কী লাভ হবে জানেন তো ?

আসুন দেখি Quora-এ লোকজন কী উত্তর দিয়েছে! মনোজ পাতিল নামে এক ব্যক্তি বলেছেন- “বাইকের ধোঁয়ায় ক্ষতিকারক পদার্থ থাকে। তার মধ্যে একটি হল কার্বন মনোক্সাইড। সঙ্গে হাইড্রোকার্বন এবং নাইট্রোজেন অক্সাইডও রয়েছে। বাইকের সাইলেন্সারে একটি অনুঘটক ইনস্টল করা আছে। সেটি ক্ষতিকারক পদার্থের সাথে বিক্রিয়া করে। কার্বন মনোক্সাইডকে কার্বন ডাই অক্সাইডে রূপান্তরিত করে। তাই আওয়াজ হয়।

আরেকজন বলেছেন, আপনি যখন বাইক চালান, সাইলেন্সার গরম হলে কনভার্টারের ভিতরের পাইপগুলিও গরম হয়ে যায়। সেগুলি প্রসারিত হতে থাকে। দীর্ঘক্ষণ বাইক চালানোর পরে যখন বাইকটি বন্ধ হয়ে যায়, তখন সেই পাইপ ঠান্ডা হয়ে যায় এবং ধীরে ধীরে সঙ্কুচিত হতে থাকে। বিভিন্ন স্তর বিভিন্ন হারে শীতল হওয়ায়, বোল্টের ক্ল্যাম্পিং লোড নির্বিশেষে সেগুলি একে অপরের সঙ্গে ঘষা খায়।

শিবম বিদ্রোহী নামে এক ব্যক্তি বলেছেন, “দূর থেকে আসার পর বাইক বন্ধ করার পর প্রায়ই কিট-কিট, টিক-টিক শব্দ হয়। আপনি পুরানো যানবাহনে এই শব্দ পাবেন না। এই শব্দটি BS4 এবং BS6 বাইক থেকে আসে। কারণ সাইলেন্সারের কাছে একটি ক্যাটালিক কনভার্টার থাকে। সেটি মারাত্মক গ্যাস বেরিয়ে আসতে বাধা দেয়।

আরও পড়ুন- কম বাজেটেও মন ভরাবে এই গাড়িটি; নিরাপত্তায় ৫স্টার রেটিং, যাত্রা হবে আরও সুরক্ষিত

ক্যাটালিটিক কনভার্টারের ভিতরে জালের মতো একটি খুব ছোট চিরুনির মতো অংশ রয়েছে। তার উপর মূল্যবান ধাতুর একটি স্তর রয়েছে। এবং সাইলেন্সারের ভিতরে একটি পাতলা পাইপ রয়েছে যাতে শব্দ কম হয়। এটি বাইক চালানোর সময় উত্তপ্ত হয়ে যায়। বাইক চালালে তা বৃদ্ধি পায়। বাইক।বাইক বন্ধ করলে সেটি সঙ্কুচিত হতে শুরু করে। ফলে এমন শব্দ শোনা যায়।

Published by:Suman Majumder

First published:

Tags: Bikes, Motorcycle



Source link

সর্বশেষ - খেলাধুলা