মঙ্গলবার , ২৪ অক্টোবর ২০২৩ | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

অ্যান্ড্রয়েডে যেখান থেকে খুশি অ্যাপ ডাউনলোড করেন? স্ক্যান করে গুগল বলবে ভাল না খারাপ

প্রতিবেদক
bdnewstimes
অক্টোবর ২৪, ২০২৩ ১২:২৮ অপরাহ্ণ


অ্যান্ড্রয়েড: অ্যান্ড্রয়েড ফোনে সাইডলোড অ্যাপ ব্যবহার করতে দিতে এত দিন নারাজ ছিল গুগল। এই নিয়ে ব্যবহারকারীদের একাধিক বার সাবধানও করেছে তারা। সাইডলোড অ্যাপের খারাপ প্রভাব নিয়ে প্রচার করা হয়েছে সচেতনতাও। সেই অবস্থান থেকে এবার কিছুটা হলেও সরে এল তারা। এখন থেকে অ্যান্ড্রয়ডে সাইডলোড অ্যাপ স্ক্যান করবে গুগল।

অ্যাপ ব্যবহার করলে কোনও বিপদ হতে পারে কি না কিংবা কোনও সমস্যা ছাড়াই অ্যাপ ব্যবহার করা যাবে কি না, সে সবই ব্যবহারকারীকে জানাবে তারা। সাইডলোড অ্যাপ স্ক্যান এবং নিরীক্ষণ করার জন্য ‘প্লে প্রোটেক্ট’ ব্যবহার করছে গুগল। এটাই ব্যবহারকারীকে জানিয়ে দেবে যে, ফোনে সেটা ব্যবহার করা নিরাপদ না কি সরাসরি ব্লক করে দেওয়া উচিত।

আরও পড়ুন: অক্টোবরের শেষে লঞ্চ করবে Vivo Y200 5G; দেখে নিন কেমন হতে পারে নতুন স্মার্টফোন

প্রসঙ্গত, সাইডলোড অ্যাপের অর্থ হল থার্ড পার্টি অ্যাপ। যে কোনও ওয়েবসাইট থেকে যা ডাউনলোড করা যেতে পারে। গুগল এত দিন এ নিয়ে সতর্ক করলেও তা ব্যবহার করা নিরাপদ কি না, সেই ব্যাপারে কিছুই জানায়নি।

এবার সাইডলোড অ্যাপ ব্যবহার নিরাপদ কি না, তা-ও জানাবে গুগল। তবে অনেকে মনে করছেন যে, এভাবে সাইডলোড অ্যাপের উপরেও গুগল নিয়ন্ত্রণ নিতে চায়। এক বার কিংবা দু’বার শর্ত লঙ্ঘন করলেই আর অ্যাপে অ্যাক্সেস করা যাবে না। তবে সাইডলোড অ্যাপ স্ক্যান করতে পারলে গুগল অনেক ম্যালওয়্যার বাদ দিতে পারবে। লক্ষাধিক মানুষ প্লে স্টোর থেকে লক্ষ লক্ষ অ্যাপ ডাউনলোড করছে। ম্যালওয়্যার বাদ দিতে পারলে অনেকটাই সুবিধা।

আরও পড়ুন: আবার ভোল বদল হোয়াটসঅ্যাপের, বদলে যাবে লুক, নতুন কী যোগ হচ্ছে এবারে?

সাইডলোড অ্যাপ থেকে ইউজারদের রক্ষা করতে ‘প্লে প্রোটেক্ট’ নির্ভরযোগ্য টুল। এমনটাই দাবি গুগলের। তবে সব খারাপ কোড স্ক্যান করার কোনও সম্ভাবনা নেই। নতুন এই স্ক্যান প্রক্রিয়া ভারত থেকে শুরু হবে। সুবিধা পাবেন ভারতের অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা।

থার্ড পার্টির থেকে অ্যাপ ডাউনলোড করলে সেটা ইউজারদের দায়িত্ব। এর মধ্যে গুগল নেই। এতদিন এভাবেই সাইডলোড অ্যাপ থেকে হাত ঝেড়ে ফেলেছিল গুগল। এমনকী চলতি বছরের শুরুতে গুগল এ-ও বলেছিল, ব্যবহারকারী অন্য অ্যাপ স্টোর থেকে অ্যাপ ইনস্টল করলে গুগল বাধা দেবে না। তাতে কোনও ম্যালওয়্যার আছে কি না, সেটাও দেখতে যাবে না। তবে এবার অবস্থান বদল করল গুগল। সঙ্গে নিশ্চিত করল যে, অন্য অ্যাপ স্টোর থেকে অ্যাপ ইনস্টল করার অধিকার ইউজারের আছে, যতক্ষণ না তা কোম্পানির নিরাপত্তার মানদণ্ডকে বিঘ্নিত করে।

Published by:Sayani Rana

First published:

Tags: Android, Google



Source link

সর্বশেষ - খেলাধুলা