বুধবার , ২৭ অক্টোবর ২০২১ | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

ইউজিসি প্রতিনিধি দলের কাছে ঘটনার বিবরণ দিলেন রবি শিক্ষার্থীরা

প্রতিবেদক
bdnewstimes
অক্টোবর ২৭, ২০২১ ৫:৪২ অপরাহ্ণ


ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সিরাজগঞ্জ: শাহজাদপুরের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর মাথার চুল কেটে দেওয়ার ঘটনা তদন্ত করতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস পরিদর্শন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) একটি প্রতিনিধি দল। ওই ঘটনায় ভুক্তভোগী ১৪ শিক্ষার্থী সেই প্রতিনিধি দলের কাছে সেদিনের ঘটনার বিবরণ তুলে ধরেছেন।

বুধবার (২৭ অক্টোবর) সকাল পৌনে ১১টা থেকে দুপুর প্রায় সাড়ে ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যায়ন বিভাগের এই ভুক্তভোগী ১৪ শিক্ষার্থী সেদিনের ঘটনার বিবরণ দেন।

রবিতে শিক্ষার্থীদের আন্দোলনে নেতৃত্ব দেওয়া আবু জাফর হোসাইন জানিয়েছেন, একাডেমিক ভবনের চতুর্থ তলায় সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের শ্রেণিকক্ষে ইউজিসি প্রতিনিধি দলের কাছে প্রথম সাক্ষ্য দেন সেদিনের ঘটনায় আত্মহত্যার চেষ্টা করা ভুক্তভোগী শিক্ষার্থী নাজমুল হোসেন।

আরও পড়ুন- রবিতে ইউজিসি’র প্রতিনিধি দল, উপস্থিত শিক্ষিকা বাতেনও

এর আগে, সকাল সাড়ে ১০টার দিকে ইউজিসি’র প্রতিনিধি দলটি রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে পৌঁছায়। এরপর তারা তদন্ত কার্যক্রম শুরু করেন। এর আগে, ওই ঘটনায় গঠিত বিশ্ববিদ্যালয় প্রশাসনের তদন্ত কমিটির সামনে হাজির না হলেও এদিন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উপস্থিত হন অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেন।

ইউজিসি সদস্য অধ্যাপক দীল আফরোজার নেতৃত্বে প্রতিনিধি দলে আরও রয়েছেন কমিশনের পাবলিক বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক জামিলুর রহমান ও পাবলিক বিশ্ববিদ্যালয় বিভাগের সহকারী পরিচালক আবু ইউসুফ হীরা। এই তিন জনের মধ্যে জামিলুর রহমান ও আবু ইউসুফ হীরা বুধবার রবি ক্যাম্পাসে উপস্থিত হন। কমিটি প্রধান অধ্যাপক দীল আফরোজা ভার্চুয়াল পদ্ধতিতে তদন্ত কার্যক্রমে যুক্ত হবেন বলে জানিয়েছেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. সোহরাব আলী।

একাধিক সূত্রে জানা গেছে, ইউজিসি’র এই প্রতিনিধি দল একে একে ভুক্তভোগী শিক্ষার্থী, অভিযুক্ত শিক্ষক, শিক্ষার্থীদের আন্দোলনে নেতৃত্ব দেওয়া চার সদস্যের প্রতিনিধি দল, তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী, বিভাগীয় চেয়ারম্যান ছাড়াও রবীন্দ্র অধ্যায়ন বিভাগের চেয়ারম্যান লায়লা ফেরদৌস হিমেলের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় গঠিত পাঁচ সদস্যের তদন্ত কমিটির সঙ্গে কথা বলবেন।

আরও পড়ুন-

ইউজিসি প্রতিনিধি দলের কাছে ঘটনার বিবরণ দিলেন রবি শিক্ষার্থীরা

জানতে চাইলে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. সোহরাব আলী বলেন, ‘ইউজিসি’র প্রতিনিধি দল এসে তদন্ত কার্যক্রম শুরু করেছেন।’ আজই তদন্ত কার্যক্রম শেষ হবে কি না— জানতে চাইলে তিনি বলেন, ‘আজই তাদের তদন্তের জন্য নির্ধারিত দিন। তবে কার্যক্রম আজকেই শেষ হবে কি না, সেটি বলতে পারছি না।’

এ বিষয়ে কথা বলার জন্য অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেন ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্বে থাকা কোষাধ্যক্ষ আব্দুল লতিফের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তাদের সাড়া পাওয়া যায়নি।

সারাবাংলা/টিআর





Source link

সর্বশেষ - খেলাধুলা