শনিবার , ১৫ জুলাই ২০২৩ | ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

ইমেরিটাস মর্যাদা পাচ্ছেন ঢাবির ৬ জন শিক্ষিক

প্রতিবেদক
bdnewstimes
জুলাই ১৫, ২০২৩ ৮:৪৬ পূর্বাহ্ণ


ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা: গত ৩০ বছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাতজন শিক্ষক ইমেরিটাস মর্যাদা পেলেও এবার একসঙ্গে ছয়জন প্রাক্তন শিক্ষককে ইমেরিটাস অধ্যাপক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তারা হলেন—ইংরেজি বিভাগের অধ্যাপক লেখক ও শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম, বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য ও আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক উপকমিটির চেয়ারম্যান আন্তর্জাতিক ব্যবসায় বিভাগের খন্দকার বজলুল হক, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও উন্নয়ন অধ্যয়ন বিভাগের আতিউর রহমান, ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষক ভূগোলবিদ নজরুল ইসলাম, চারুকলার অংকন ও চিত্রায়ন বিভাগের শিল্পী রফিকুন নবী এবং প্রাচ্যকলা বিভাগের চিত্রশিল্পী হাশেম খান।

বৃহস্পতিবার (১৪ জুলাই) রাতে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করে কর্তৃপক্ষ।

সভায় উপস্থিত একটি সূত্র সারাবাংলাকে জানায়, গৃহীত সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের সভায় অনুমোদিত হওয়ার পর চূড়ান্ত করা হবে।

প্রসঙ্গত, শিক্ষা কার্যক্রমে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে খ্যাতিমান অধ্যাপকরা চাকরির নির্দিষ্ট বয়সসীমা ৬৫ বছর শেষ হওয়ার পর ইমেরিটাস অধ্যাপক হিসেবে নিয়োগ পান। ইমেরিটাস অধ্যাপকের মর্যাদা পাওয়া অবসরপ্রাপ্ত শিক্ষকেরা ৭৬ বছর বয়স পর্যন্ত একজন অধ্যাপকের পূর্ণ সুযোগ-সুবিধা পেয়ে থাকেন।

সারাবাংলা/আরআইআর/আইই





Source link

সর্বশেষ - খেলাধুলা