শনিবার , ৭ অক্টোবর ২০২৩ | ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

এই ৭ কারণে অকালে চুল পেকে যায়, এই লক্ষণগুলি দেখলেই সতর্ক হোন! নাহলেই কিন্তু…7 lifestyle factors that contribute to premature greying of hair – News18 Bangla

প্রতিবেদক
bdnewstimes
অক্টোবর ৭, ২০২৩ ৭:৪৩ অপরাহ্ণ


দ্রুত গতির জীবনযাপন আর অনিয়ম এখন আমাদের সবারই প্রায় নিত্যসঙ্গী। এর হাত ধরেই দেখা দিতে থাকে নানা শারীরিক সমস্যা, যার মধ্যে সবচেয়ে প্রকট হয়ে চোখে পড়ে অল্প বয়সেই চুল পেকে যাওয়া। এটা ঠিক যে অনেকক্ষেত্রে চুল পেকে যাওয়ার কারণ বংশগত, জিনের গঠনের জন্যই তা হয়। তবে, সবার ক্ষেত্রে তো আর সেই নিয়ম খাটে না। ফলে, তাকাতে হবে অন্য কিছু কারণের দিকে। এই কয়েকটি কারণের যদি একটিও মিলে যায়, তবে সতর্ক হওয়ার সময় এসেছে, এমনই বলছেন বিশেষজ্ঞরা।

স্ট্রেস আর অ্যাংজাইটি

কাজের চাপ আর দুশ্চিন্তা আমাদের কার নেই! মুশকিল হল, এই দুই বিষয় মেলানোসাইটের বৃদ্ধি ঘটায়, এটি এমন এক কোষ যা মেলানিন ক্ষয় করে, ফলে চুল অকালে পেকে যেতে থাকে। মুক্তির উপায় একটাই- নিজেকে যথাসম্ভব হালকা রাখা, যোগাসন, ধ্যানের সাহায্যে মন শান্ত রাখা।

পুষ্টির অভাব

শরীরের যে কোনও নেতিবাচক পরিবর্তনে পুষ্টির অভাবের একটা ভূমিকা থাকে। ভিটামিন বি১২, ফলিক অ্যাসিড, আয়রন, জিঙ্ক, কপারের মতো মিনারেলের খাদ্যতালিকায় অভাব অকালে চুল পাকিয়ে দেয়, অতএব, পুষ্টিবিদ বা ডাক্তারের সঙ্গে কথা বলে ডায়েট ঠিক করতে হবে।

আরও পড়ুন- শক্তিশালী ভূমিকম্পের পর ভয়ঙ্কর ‘সুনামি’র সতর্কতা, জাপানে জারি ‘হাই অ্যালার্ট’!

ধূমপান

তামাকের ক্ষতিকর উপাদান মেলানিন ক্ষয় করে অকালে চুল পাকিয়ে দেয়, ফলে ধূমপানের অভ্যাস থাকলে তা ছাড়তে হবে বা দৈনন্দিন পরিমাণ কমিয়ে আনতে হবে।

মদ্যপান

অতিরিক্ত বা নিয়মিত মদ্যপানের অভ্যাস শরীরে প্রয়োজনীয় পুষ্টি উপাদান শোষণে বাধা দেয়, ফলে তার অভাবে চুল অল্প বয়সই পাকতে শুরু করে। এক্ষেত্রেও নিদান এক- মদ্যপানের পরিমাণ কমিয়ে দিতে হবে।

আরও পড়ুন- দুর্ঘটনা নাকি খুন? ফাঁস হয়ে গেল শ্রীদেবীর মৃত্যুর আসল কারণ! ভয়ঙ্কর সত্য সামনে আনলেন বনি কাপুর

ঘুমের ব্যাঘাত

ঘুম যদি ঠিকমতো না হয়, তাহলে নানা শারীরিক সমস্যা তৈরি হবে, স্ট্রেস যার মধ্যে অন্যতম। আগেই বলা হয়েছে যে স্ট্রেসের অভাবে অকালে চুল পাকতে শুরু করে। অতএব, নিয়মিত পর্যাপ্ত ঘুম দরকার, ৭ থেকে ৮ ঘণ্টা তো বটেই।

পরিবেশ দূষণ

বাড়ি বা কর্মক্ষেত্রের পরিবেশ যদি দূষিত হয় অত্যধিক মাত্রায়, তাহলে রাসায়নিকের ক্ষতিকর প্রভাবে অল্প বয়স থেকেই চুল পাকতে শুরু করবে। ফলে, খাওয়া, ঘুমের যত্ন নেওয়া দরকার, কেন না, পরিবেশ বদলানো যাবে না।

শারীরিক সক্রিয়তার অভাব

আজকাল আমাদের সবারই যথেষ্ট পরিশ্রম হয়, তবে সেটাকে শারীরিক সক্রিয়তা বলা যাবে না। নিয়মিত ব্যায়াম, হাঁটাহাঁটির মধ্যে না থাকলে শরীরে রক্ত সঞ্চালন কম হবে, যার প্রভাবে চুলের গোড়াও দুর্বল হতে থাকবে, চুল পাকতে শুরু করবে অল্প বয়স থেকেই। অতএব, এ দিকেও নজর দেওয়া দরকার।

Published by:Riya Das

First published:



Source link

সর্বশেষ - খেলাধুলা