সোমবার , ২৫ সেপ্টেম্বর ২০২৩ | ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

এক টুকরো সাবানে সারবে গাড়ির ৫ সমস্যা! ভাবতে পারবেন না এমন টোটকা

প্রতিবেদক
bdnewstimes
সেপ্টেম্বর ২৫, ২০২৩ ১২:৪৮ অপরাহ্ণ


কলকাতা: সাবানের কথা উঠলে এই প্রসঙ্গে সবার আগে মাথায় আসে গাড়ি ধোয়ার কথাটাই। তবে, এক্ষেত্রে যে সাবান ব্যবহার করা হয়, সেটা সাধারণত তরল হয়। তাও আবার যে-সে তরল সাবান হলেই চলবে না, সেটা হতে হবে বিশেষ করে গাড়ি ধোওয়ার জন্যই তৈরি। তার দামও কম নয়। অথচ, এখানে বলা হচ্ছে একেবারে সাধারণ এক টুকরো সাবানের কথা, তাও আবার কাপড় কাচার নয়, যা আমরা গায়ে মাখি আর কী!

অবাক লাগলেও গাড়ি নিয়ে নানা সমস্যায়, বিশেষ করে এই ৫ ব্যাপারে গায়ে মাখা সাবান দারুণ কাজে আসে, কীভাবে, সেটা এবার এক এক করে দেখে নেওয়া যাক।

দুর্গন্ধ দূর করা

নানা কারণে গাড়ির ভিতরে দুর্গন্ধ হয়, বিশেষ করে গরমে আর বৃষ্টির মরশুমে। এর জন্য কার পারফিউম ব্যবহার করেন অনেকে, যেটার দাম মোটেও কম কিছু নয়। অনেকে আবার ধূপ জ্বেলে কাজ চালান। কিন্তু তাতে একটা সমস্যা থেকে যায়।

ওগুলোর গন্ধ থেকে কারও যে সমস্যা হবে না, বিশেষ করে যাঁদের হাঁপানি আছে, এমনটা জোর দিয়ে বলা যায় না। এক্ষেত্রে হালকা সুগন্ধের একটা গায়ে মাখা সাবানের টুকরো গাড়িতে রাখলেই হল, দুর্গন্ধ তো দূর হবেই, কারও কোনও সমস্যাও হবে না শ্বাস নিতে।

আরও পড়ুন- পৃথিবী কীভাবে ধ্বংস হবে? জানিয়ে দিল AI, ভবিষ্যদ্বাণী মিলে গেলে পরিণাম ভয়ঙ্কর

দরজার আওয়াজ

গাড়ির বয়স বেশি হলে খোলা-বন্ধ করার সময়ে দরজায় একটা আওয়াজ হবেই। এরও মোক্ষম সমাধান ওই গায়ে মাখা সাবান। নিয়ম করে মাঝে মাঝে সেটা ঘষে দিতে হবে দরজার জয়েন্টে, নাট-বল্টুতে। এতে মোম পালিশের মতো কাজ হবে, আওয়াজ বন্ধ হবে, লজ্জায় পড়তে হবে না সবার সামনে।

দরজার রবার স্ট্রিপ

গাড়ি পুরনো হলে খোলা-বন্ধ করার সময়ে দরজার রবার স্ট্রিপ থেকেও একটা বিচ্ছিরি আওয়াজ আসে। এক্ষেত্রেও একটা শুকনো গায়ে মাখার সাবান দরজার রবার স্ট্রিপে ঘষে নিলেই হল। আওয়াজ থেমে যাবে, তবে এটা পাঁচ-সাত দিন অন্তর অন্তর করে যাওয়া দরকার।

উইন্ডশিল্ড সাফাই

দরকার শুধু এক টুকরো গায়ে মাখা সাবান, একটু জল, একটা নরম কাপড় আর অবশ্যই সদিচ্ছা। যে কোনও ছুটির দিনে উইন্ডশিল্ডে ভাল করে একটা গায়ে মাখার সাবান ঘষে নিতে হবে। তার পর তা জল দিয়ে ধুয়ে একটা পরিষ্কার নরম কাপড় দিয়ে মুছে নিলেই হল। সব ময়লা উঠে যাবে, আর কোনও সমস্যাই থাকবে না।

সাইড মিরর

সাইড মিরর যদি ময়লা পড়ে ঝাপসা হয়ে থাকে, তাহলে গাড়ি চালানো বেশ ঝুঁকি আর ঝক্কির ব্যাপার। বিশেষ করে বৃষ্টির মরশুমে জল পড়ে সাইড মিরর ঝাপসা হয়ে থাকে। বেশি পরিশ্রমের দরকার হবে না, যখন বৃষ্টি পড়বে, তখনই হাত বাড়িয়ে এক টুকরো গায়ে মাখার সাবান কাচে ঘষে দিলেই হল- বৃষ্টির জলে ফেনা ধুয়ে একেবারে নতুনের মতো হয়ে উঠবে সাইড মিরর।

Published by:Suman Majumder

First published:

Tags: Car, Soap



Source link

সর্বশেষ - খেলাধুলা