রবিবার , ১২ জুন ২০২২ | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

এসএসসির আগেই ঝরে গেল ৩০ হাজার শিক্ষার্থী

প্রতিবেদক
bdnewstimes
জুন ১২, ২০২২ ৮:২০ পূর্বাহ্ণ


ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: এসএসসি পরীক্ষার আগেই রাজশাহী বিভাগের প্রায় ৩০ হাজার শিক্ষার্থী ঝরে পড়েছে। নবম শ্রেণিতে তারা নিবন্ধন করলেও এসএসসি পরীক্ষার জন্য ফরম পূরণ করেনি। এছাড়াও বিভাগের আট জেলায় ২০২১ সালের চেয়ে এ বছরে এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা কমেছে প্রায় ১১ হাজার।

আগামী ১৯ জুন থেকে এসএসসি পরীক্ষা শুরু হবে। এ উপলক্ষে প্রায় সব প্রস্তুতি সম্পন্ন করেছে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড। শিক্ষাবোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, রাজশাহী বোর্ডের অধীনে বিভাগের আট জেলায় এ বছর এসএসসি পরীক্ষায় অংশ নেবে ১ লাখ ৯৬ হাজার ৬০০ জন শিক্ষার্থী। এরমধ্যে ছাত্র ১ লাখ ১ হাজার ৫৩৫ জন এবং ছাত্রী ৯৫ হাজার ৬৫ জন। এবার বিজ্ঞান শাখায় ৮৭ হাজার ৬৮৪ জন, মানবিক শাখায় ৯৯ হাজার ৫৮২ জন এবং ব্যবসায় শিক্ষা শাখায় ৯ হাজার ৩৩৪ জন শিক্ষার্থী অংশ নেবে।

২০২২ সালে রাজশাহী বোর্ডের অধীনে বিভাগের আট জেলায় ১ লাখ ৯৬ হাজার ৬০০ শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী এক লাখ ৮৬ হাজার ২৫১ জন। আর অনিয়মিত পরীক্ষার্থী ১০ হাজার ১৫৪ জন।

গতবছর বোর্ডে নিয়মিত পরীক্ষার্থী ছিল ১ লাখ ৮৭ হাজার ৫৪৫ জন। আর অনিয়মিত পরীক্ষার্থী ছিল ১৯ হাজার ৭৬১ জন। মোট পরীক্ষার্থী ছিল ২ লাখ ৭ হাজার ৫৬৮ জন। গতবছরের চেয়ে নিয়মিত ও অনিয়মত মিলে এবার ১০ হাজার ৯৬৮ জন পরীক্ষার্থী কম।

এ বছর বিভাগের আট জেলায় বিজ্ঞান বিভাগ থেকে ৮৭ হাজার ৬৮৪ জন, মানবিক বিভাগ থেকে ৯৯ হাজার ৫৮২ জন এবং ব্যবসায় শিক্ষা শাখা থেকে ৯ হাজার ৩৩৪ জন পরীক্ষার্থী অংশ নেবে। মোট পরীক্ষার্থী ১ লাখ ৯৬ হাজার ৬০০ জন। ২৭০টি কেন্দ্রে গ্রহণ করা হবে পরীক্ষা।

এরমধ্যে রাজশাহী জেলার ৫৩টি কেন্দ্রে ৫০৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩০ হাজার ৭৬৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় বসবে। এ ছাড়া চাঁপাইনবাবগঞ্জের ১৬টি কেন্দ্রে ২৩৭ প্রতিষ্ঠানের ১৫ হাজার ৩৯ জন, জয়পুরহাটের ১৭ কেন্দ্রে ১৪০ শিক্ষাপ্রতিষ্ঠানের ৯ হাজার ৬৫৮ জন, নাটোরের ২৬ কেন্দ্রে ২৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৭ হাজার ৯৩৯ জন, নওগাঁর ৩৯ কেন্দ্রে ৪২১টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২৩ হাজার ৭৫৬, বগুড়ার ৪২টি কেন্দ্রে ৪৩৪ স্কুলের ৩৪ হাজার ৯৯৭, পাবনার ৩১টি কেন্দ্রে ২৯৯ স্কুলের ২৯ হাজার ৮২১ জন এবং সিরাজগঞ্জের ৪৬ কেন্দ্রে ৩৪৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৪ হাজার ৬২১ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেবে।

পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, ১৯ জুন থেকে পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ৬ জুলাই। সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের জন্য ইতোমধ্যে প্রায় সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। কেন্দ্রে কেন্দ্রে পরীক্ষা উপকরণও পাঠানো শুরু হয়েছে।

তিনি জানান, শান্তিপূর্ণ ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য সংশ্লিষ্ট উপজেলা ও জেলা প্রশাসনের সহযোগিতায় ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। সব পরীক্ষা হবে সকালে। দুই ঘণ্টার এ পরীক্ষায় অংশ নিতে পরীক্ষার্থীদের ৩০ মিনিট আগেই কেন্দ্রে উপস্থিত হতে হবে। এমসিকিউ ও লিখিত পরীক্ষার মাঝে কোনো বিরতি থাকবে না বলেও জানান তিনি।

রাজশাহী শিক্ষাবোর্ডের চেয়ারম্যান হাবিবুর রহমান বলেন, এসএসসি পরীক্ষা নিয়ে কেন্দ্র সচিবদের সঙ্গে সভা করেছি। সেখানে বেশি কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। করোনাকালীন সময়ে কোমলমতি শিক্ষার্থীরা নানামুখী সমস্যায় ছিল। পরীক্ষা কেন্দ্রে কোনো অসুবিধায় না পড়ে, সেগুলো খেয়াল রাখতে বলা হয়েছে সচিবদের।

সারাবাংলা/এএম





Source link

সর্বশেষ - খেলাধুলা