বুধবার , ২ নভেম্বর ২০২২ | ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

কেয়ার মেডিকেল কলেজের অনুমোদন বাতিল

প্রতিবেদক
bdnewstimes
নভেম্বর ২, ২০২২ ৮:৪২ অপরাহ্ণ


সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালার শর্ত অমান্য করায় রাজধানীর মোহাম্মদপুরের ইকবাল রোডের বেসরকারি কেয়ার মেডিকেল কলেজের অনুমোদন বাতিল করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বুধবার (২ নভেম্বর) স্বাস্থ্য ও পরিবার মন্ত্রণালয়ের থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালার শর্তগুলো প্রতিপালন না করায় গত ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষ থেকে বেসরকারি কেয়ার মেডিকেল কলেজের এমবিবিএস কোর্সে ছাত্র-ছাত্রী ভর্তি কার্যক্রম স্থগিত করা হয়। এরপর মন্ত্রণালয়ের স্থগিতাদেশের বিরুদ্ধে কলেজ কর্তৃপক্ষ হাইকোর্টে রিট পিটিশন দায়ের করে দীর্ঘদিন কলেজের কার্যক্রম চালু রাখে। কিন্তু গত ২৬ জুলাই সেই রিট পিটিশনটি প্রত্যাহার করা হয়। স্থগিতাদেশের পর বিগত ৫ বছরেও কলেজ কর্তৃপক্ষ কলেজটির মানোন্নয়ন করতে পারেনি এবং একাডেমিক কার্যক্রম পরিচালনায় পুরোপুরি ব্যর্থ হয়েছে।

অভিযোগের পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের নেতৃত্বে গঠিত পরিদর্শন কমিটি গত ২৪ জুন কেয়ার মেডিকেল কলেজ পরিদর্শন করে। পরিদর্শন প্রতিবেদন অনুসারে কলেজটিতে সুষ্ঠু একাডেমিক পরিবেশ নেই, শিক্ষকের ঘাটতি রয়েছে, বিদ্যমান হাসপাতাল ও কলেজের নামে নিজস্ব জমি নেই, মেডিকেল কলেজ ও হাসপাতাল একই ক্যাম্পাসে অবস্থিত নয়, হাসপাতালের বেড অকুপেন্সি ৭০ শতাংশের স্থলে মাত্র ১০ শতাংশ রয়েছে। সর্বোপরি, মেডিকেলটি বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালা-২০১১ (সংশোধিত) এবং বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ আইন- ২০১২ অনুযায়ী কলেজ কর্তৃপক্ষ কলেজ পরিচালনার ন্যূনতম শর্তপূরণ করতে পারেনি।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, কলেজে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের আবেদন, কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান ও অধ্যক্ষের বক্তব্য এবং স্থগিত করা কেয়ার মেডিকেল কলেজ কর্তৃপক্ষ কর্তৃক কলেজ পরিচালনায় তাদের অপারগতা স্বীকার করায় বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ আইন, ২০২২ এর ধারা-২৪ অনুসারে বেসরকারি কেয়ার মেডিকেল কলেজের অনুমোদন বাতিল করার সিদ্ধান্ত গৃহীত হয়।

সারাবাংলা/একে





Source link

সর্বশেষ - খেলাধুলা