শুক্রবার , ৩ নভেম্বর ২০২৩ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

খরচ নেই মেনটেনের! দীপাবলিতে নামমাত্র খরচে কিনুন Maruti Suzuki-র এই গাড়ি budget car hatchback in india wagon r know about the car – News18 Bangla

প্রতিবেদক
bdnewstimes
নভেম্বর ৩, ২০২৩ ৮:৫৯ অপরাহ্ণ


ইতিমধ্যেই উৎসবের মরশুম শুরু হয়ে গিয়েছে। একের পর এক উৎসব চলছে। আর দিন কয়েক পরেই দেশ জুড়ে মহা ধুমধাম করে পালিত হবে আলোর উৎসব দীপাবলি। ধনতেরস এবং দীপাবলিতে বহু পরিবার নতুন গাড়ি কেনার পরিকল্পনা করে। কিন্তু অনেকেই বাজেটের ভয়ে সেই পরিকল্পনা বানচাল করে দেন। এই পরিস্থিতিতে গোটা পরিবারেই নেমে আসে হতাশা। তবে যাঁরা গাড়ি কেনার পরিকল্পনা করছেন, তাঁদের জন্য এবারের দীপাবলিতে দারুণ সুখবর! কিন্তু কেন? আসলে এবারের দীপাবলিতে বিলাসবহুল হ্যাচব্যাক গাড়ি কিনে ফেলতে পারবেন গ্রাহকরা। আর দামও খুব একটা বেশি পড়বে না। এখানেই শেষ নয়, সস্তা এই গাড়িই দেশের সবথেকে বেশি বিক্রি হওয়া গাড়িগুলির তালিকায় স্থান করে নিতে পেরেছে।

আসলে এই গাড়িতে পাওয়া যাচ্ছে দারুণ মাইলেজ। আর এর রক্ষণাবেক্ষণের খরচও তেমন একটা বেশি নয়। ফলে বোঝাই যাচ্ছে যে, পুরো বিষয়টা বাজেটের মধ্যে থাকবে। আর সবথেকে বড় কথা হল, এই গাড়িটি তৈরি করছে আমাদের দেশের সবথেকে বড় অটোমোবাইল সংস্থা Maruti Suzuki। কিন্তু কোন গাড়ির কথা বলা হচ্ছে, বুঝতে পারছেন কি?
আমরা এখানে Maruti Suzuki Wagon R গাড়ির কথা বলছি। দু’টি ইঞ্জিন বিকল্প এবং সিএনজি ভ্যারিয়েন্টে মিলছে এই গাড়ি। ছোট পরিবারের জন্য একেবারে আদর্শ Wagon R। আর বছরের পর বছর ধরে টেকসই হবে গাড়িটি। তাহলে এই গাড়ির বৈশিষ্ট্য এবং দাম সম্পর্কে জেনে নেওয়া যাক।

শক্তিশালী ইঞ্জিন:

১.০ লিটার এবং ১.২ লিটারের পেট্রোল ইঞ্জিন – এই দুই বিকল্পে মিলছে Wagon R। এমনকী সিএনজি ভ্যারিয়েন্টেও পাওয়া যাচ্ছে গাড়িটি। এই গাড়ির ক্ষেত্রে প্রতি লিটার পেট্রোলে ২৭ কিলোমিটার পর্যন্ত মাইলেজ পাওয়া যায়। আর সিএনজি-র ক্ষেত্রে প্রতি কেজিতে ৩২ কিলোমিটার এর মাইলেজ। এবার আসা যাক গাড়ির রক্ষণাবেক্ষণ প্রসঙ্গে। Wagon R-এর বার্ষিক রক্ষণাবেক্ষণের খরচ মাত্র ৬ হাজার টাকা। আর মাসিক হিসেবে তা মাত্র ৫০০ টাকা। তবে কেউ যদি গাড়ির কোনও যন্ত্রের গোলযোগ মেরামত করান, তাহলে খরচ আর একটু বাড়তে পারে।

আরও পড়ুন: দাম ৯৫ হাজার! Oppo Find N3 Flip-র জন্য এত খরচ? কী এমন আছে এই ফোনে, রইল তালিকা

আরও পড়ুন: গাড়ি কেনার প্ল্যান থাকলে আর কটা দিন অপেক্ষা করুন, চলতি মাসেই বাজারে আসছে চমক

সেরা ফিচার:

Wagon R-এ থাকবে ২টি এয়ারব্যাগ। এর পাশাপাশি এবিএস, ইবিডি, ইনফোটেনমেন্ট সিস্টেম, স্টিয়ারিং মাউন্টেড কন্ট্রোল, স্টিয়ারিং লক, চাইল্ড সিকিউরিটি লক, রিয়ার পার্কিং সেন্সর, সেন্ট্রাল লকিং, ইঞ্জিন ইমমোবিলাইজারের মতো একাধিক ফিচারও রয়েছে।

মূল্য:

Wagon R হল দেশের সবথেকে সস্তা হ্যাচব্যাক গাড়ি। এর বেস ভ্যারিয়েন্ট পাওয়া যায় মাত্র ৫.৫৪ লক্ষ টাকায়। তবে এর সেরা ভ্যারিয়েন্টটির এক্স-শোরুম মূল্য ৭.৪২ লক্ষ টাকা। দেশের প্রায় সমস্ত ব্যাঙ্ক এবং এনবিএফসি গাড়ির উপর আর্থিক সুবিধা দিয়ে থাকে। WagonR-এর অন-রোড মূল্যের উপর কার লোন পাওয়া যায়। বেস মডেলটি কিনলে অন-রোড প্রাইস পড়বে ৬০৯৯৮৪ টাকা। এই মূল্যের ক্ষেত্রে যদি কেউ সাত বছরের জন্য ৯ শতাংশ হারে সুদ নিয়ে থাকেন, তাহলে তাঁকে মাসিক কিস্তিতে ৯৮১৪ টাকা পরিশোধ করতে হবে। সুদ হিসেবে ৭ বছরের জন্য দিতে হবে মোট ২১৪৩৯৯ টাকা।

First published:

Tags: Budget Cars, Cars



Source link

সর্বশেষ - খেলাধুলা