মঙ্গলবার , ১৫ নভেম্বর ২০২২ | ১৫ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

টানা ১৪ দিন ক্লাস বর্জনে চারুকলার শিক্ষার্থীরা

প্রতিবেদক
bdnewstimes
নভেম্বর ১৫, ২০২২ ৮:২৯ অপরাহ্ণ


স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: নগরী থেকে চারুকলা ইনস্টিটিউটকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে ফিরিয়ে নেয়ার দাবিতে টানা ১৪ দিন ক্লাস বর্জন করে প্রতিবাদ অব্যাহত রেখেছেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৫ নভেম্বর) নগরীর বাদশা মিয়া সড়কে ইনস্টিটিউটের শিল্পী রশিদ চৌধুরী আর্ট গ্যালারির সামনে অবস্থান নিয়ে প্রতিবাদে শামিল হন শ’খানেক শিক্ষার্থী।

আগেরদিনের মতো চিত্রকর্ম এঁকে এবং গানে গানে শিক্ষার্থীরা প্রতিবাদে শামিল হন বলে জানিয়েছেন চারুকলার মাস্টার্সের ছাত্র দীপ্তাংশু দীপ্ত।

আন্দোলনের অন্যতম সংগঠক চারুকলা ইনস্টিটিউটের সম্মান চূড়ান্ত বর্ষের ছাত্র টোটো চাকমা সারাবাংলাকে বলেন, ‘তিনদিন আগে শিক্ষার্থীদের কাছ থেকে প্রতিনিধিদের তালিকা নিয়েছে। কিন্তু কর্তৃপক্ষ শিক্ষার্থীদের সঙ্গে এখনও কোনো ধরনের আলাপ-আলোচনা করেনি। আমাদের মনে হচ্ছে, এটা সময়ক্ষেপণের মাধ্যমে আন্দোলন দমনের কৌশল। চূড়ান্ত সিদ্ধান্ত না আসা পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।’

টানা ১৪ দিন ক্লাস বর্জনে চারুকলার শিক্ষার্থীরা

ঝুঁকিমুক্ত ক্লাসরুম ও ভবন নির্মাণ, ছাত্রাবাস নির্মাণ, শিক্ষার্থীদের জন্য বাস, ডাইনিং ও ক্যান্টিন চালুসহ ২২ দফা দাবিতে অক্টোবরের শেষ সপ্তাহ থেকে আন্দোলনে নামেন চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। গত ৩ নভেম্বর থেকে তারা চারুকলা ইনস্টিটিউট মূল ক্যাম্পাসে ফিরিয়ে নেয়ার একদফার আন্দোলন শুরু করেন। গত ১১ নভেম্বর শিক্ষার্থীরা নগরীর বাদশা মিয়া সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।

নগরীর বাদশা মিয়া সড়কে ‘চট্টগ্রাম চারুকলা কলেজকে’ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সঙ্গে সংযুক্ত করে ২০১০ সালে চারুকলা ইনস্টিটিউট করা হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস থেকে ২২ কিলোমিটার দূরে নগরীতে ইনস্টিটিউটের কার্যক্রম পরিচালিত হয়ে আসছে।

সারাবাংলা/আরডি/ এনইউ





Source link

সর্বশেষ - খেলাধুলা