বুধবার , ১৮ জানুয়ারি ২০২৩ | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

ঠান্ডা হলেই ফ্রিজ বন্ধ? আপনার ভুলের জন্যই ফ্রিজ খারাপ হয়ে যাচ্ছে না তো?

প্রতিবেদক
bdnewstimes
জানুয়ারি ১৮, ২০২৩ ১:৩৮ পূর্বাহ্ণ


কলকাতা: রেফ্রিজারেটর বা ফ্রিজ আজ আমাদের প্রত্যেকের ঘরের অন্যতম প্রধান আসবাবে পরিণত হয়েছে। গ্রীষ্ম হোক বা শীত, প্রতিটি ঋতুতেই আমরা খাবার-দাবার বা শাক-সবজি তরতাজা রাখতে ফ্রিজ ব্যবহার করি।

তরতাজা রাখা ছাড়াও ফ্রিজ খাবারকে ব্যাকটেরিয়ার হাত থেকেও নিরাপদে রাখে। ফ্রিজে সাধারণত দু’ধরনের দ্রব্য রাখার জায়গা থাকে, এদের তাপমাত্রাও আলাদা আলাদা।

সাধারণত গ্রীষ্মের মরশুমে যতটা আমরা ফ্রিজ ব্যবহার করি শীতের মরশুমে ততটা রেফ্রিজারেটরের ব্যবহার করা হয় না। এই কারণে অনেকেই শীতকালে ফ্রিজ বন্ধ করে রাখেন।

আরও পড়ুন- বিএসএনএলের ১০৭ টাকার ধামাকা প্ল্যান; বেনিফিট জানলে অবাক হবেন

অনেক সময়, ঠান্ডা আবহাওয়ায় ফ্রিজ ব্যবহার করা উচিত কি না সে সম্পর্কেও অনেকে সচেতন থাকেন না। আবার কেউ কেউ বিদ্যুৎ সাশ্রয়ের জন্য শীতকালে ফ্রিজ বন্ধ করে রাখেন এবং এর ফলে দেখা যায় কিছু দিন ব্যবহারের পরেই ফ্রিজ নষ্ট হয়ে যাচ্ছে। এর কারণ ফ্রিজ দীর্ঘদিন বন্ধ রাখলে এর কম্প্রেসার জ্যাম হয়ে যায়।

আসলে ফ্রিজে যে ধরনের মোটর ব্যবহা করা হয় তার নির্দিষ্ট কিছু ব্যবহারের পদ্ধতি রয়েছে। এমন পরিস্থিতিতে, দীর্ঘক্ষণ ফ্রিজ বন্ধ রাখলে এর ভেতরে আর্দ্রতা জমে তা ফ্রিজের পিস্টনে প্রবেশ করে এবং যখন দীর্ঘ সময় পরে ফ্রিজ চালু করা হয় তখন মোটর কাজ করা বন্ধ করে দেয়।

মোটর জ্যাম হওয়ার কারণে ফ্রিজ ধীরে ধীরে অতিরিক্ত গরম হতে শুরু করে এবং এর কম্প্রেসার নষ্ট হয়ে যায়। তাই শীত হোক বা গ্রীষ্ম ফ্রিজ চালু করার পর তা দীর্ঘ সময় ধরে বা বারে বারে বন্ধ করে রাখা উচিত নয়।

আরও পড়ুন- যে কোনও স্মার্টফোনকে করে তুলুন ওয়্যারলেস চার্জিং ফোন, সঙ্গে রাখুন এই ডিভাইসটি

কত তাপমাত্রায় ফ্রিজ চালু রাখা উচিত?

সাধারণত গ্রীষ্মের মরশুমে ফ্রিজ ৩ থেকে ৪ নম্বরে রাখা উচিত। যাতে ফ্রিজে রাখা জিনিস ঠান্ডা থাকে এবং নষ্ট না হয়। অন্য দিকে, শীতকালের ঠান্ডা মরশুমে ফ্রিজ সাধারণত ১ নম্বরে রাখলেই যথেষ্ট। আসলে ফ্রিজ শীতকালে সর্বনিম্ন তাপমাত্রায় রাখা উচিত কারণ শীতকালে তাপমাত্রা সাধারণত স্বাভাবিকের চেয়ে কমই থাকে।

সাধারণত আমরা জানি যে, ফ্রিজ তাপমাত্রা নিয়ন্ত্রণে ব্যবহৃত হয়। কিন্তু সেই সঙ্গে এটাও মনে রাখা উচিত ফ্রিজের তাপমাত্রা গ্রীষ্মকালে আলাদা এবং শীতকালে আলাদা থাকে।

গ্রীষ্মে রেফ্রিজারেটরের কম্প্রেসার দীর্ঘ সময় ধরে কাজ করে, যার কারণে এটি খুব ঠান্ডা হয়ে যায়। কিন্তু গ্রীষ্মকালে ফ্রিজ তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে আরও বেশি বিদ্যুৎ খরচ করে।

যাঁরা শীতকালে ফ্রিজ ব্যবহার করেন তাঁদের কম্প্রেসার কম চলে কারণ বাইরের তাপমাত্রা এমনিতেই কম হয়। তাই আমাদের এই কথা মনে রাখা উচিত শীত হোক বা গ্রীষ্ম সর্বদাই ফ্রিজ চালিয়ে রাখা উচিত।

Published by:Suman Majumder

First published:

Tags: Fridge



Source link

সর্বশেষ - খেলাধুলা

আপনার জন্য নির্বাচিত
United head logo F1 Copy Copy

নীলফামারীতে বঙ্গবন্ধু’র জিংক ধান

New Project 3 69

৩৭ বছর বয়সি স্বামী দেখভাল করে ক্লান্ত! দ্বিতীয় পক্ষের বিয়ে থেকে মুক্তি ৮৩ বছরের বৃদ্ধারiris jones of united kingdom divorced her second husband egyptian toyboy – News18 Bangla

Ray pic

ময়মনসিংহে স্ত্রী হত্যায় দায়ে স্বামীর মৃত্যুদন্ডের আদেশ

plfs

পিপলস লিজিংয়ের লেনদেন বন্ধের মেয়াদ ৯৮ দফায় বেড়েছে – Corporate Sangbad

wm israel1

জাতিসংঘের মহাসচিবের পদত্যাগ দাবি করেছে ইসরাইল

WhatsApp Image 2023 08 13 at 7.28.32 PM

এই ৩ কারণে শিশুদেরও হতে পারে হার্ট অ্যাটাক! কী ভাবে এড়াবেন? জেনে নিন বিশেষজ্ঞের মত Causes of Cardiac Arrest how to avoid and what to do to take care know what experts say – News18 Bangla

Screenshot 2022 02 15 155943 29

বাড়ির ছোট্ট জায়গাতেই তৈরি করুন ‘কিচেন গার্ডেন’! টাটকা সবজি সঙ্গে সবুজ ! জানুন সহজ উপায়

hemant kher

Scam 1992 Actor Hemant Kher Asks for Work on Twitter, Says ‘Acting Achhi Karta Hu…’

wm irN2

ওমিক্রন শনাক্তের কিট আবিষ্কার করল ইরান

1624587066 photo

‘This isn’t just a team, it’s a family’: Virat Kohli after WTC final loss | Cricket News