মঙ্গলবার , ২৬ সেপ্টেম্বর ২০২৩ | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

প্লে স্টোরের জনপ্রিয়তার দিন কি শেষের পথে? PhonePe-র হাত ধরে এল Indus Appstore

প্রতিবেদক
bdnewstimes
সেপ্টেম্বর ২৬, ২০২৩ ৮:৫৩ অপরাহ্ণ


বাজার যতই প্রতিযোগিতার হোক না কেন, জনপ্রিয়তা সেখানে কিছুটা হলেও দীর্ঘ দিনের অভ্যাসের উপরে ভিত্তি করে টিকে থাকে। এই যেমন হোয়াটসঅ্যাপের কথাই ধরা যাক, এত মেসেজিং প্ল্যাটফর্ম তো এল, কিন্তু মেটার অ্যাপকে এখনও টেক্কা কেউ দিতে পারল না, শুধু ফিচার নয়, আমাদের অভ্যাসও এর জন্য অনেকটা দায়ী। অ্যান্ড্রয়েডের জগতে সেরকমই একচেটিয়া আধিপত্য চালায় গুগল প্লে স্টোর, পছন্দের অ্যাপ ডাউনলোড করতে হলে যেতে হবে এদের কাছেই।

কেন, সেটা অনেকেই ভেবে দেখেননি এত দিন। PhonePe কিন্তু ভেবেছে আর নিয়ে এসেছে গুগল প্লে স্টোরের বিকল্প, তাদের নিজস্ব Indus Appstore। এর সিপিও এহং সহপ্রতিষ্ঠাতা আকাশ ডোংরে জানাচ্ছেন যে ২০২৬ সালের মধ্যে দেশে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা পৌঁছে যাবে ১ বিলিয়নের ঘরে, হয়তো তার বেশিই, কিন্তু অ্যাপস্টোরের কথা উঠলে প্রতিযোগিতার বাজার একেবারে খাঁ-খাঁ করছে, একমাত্র উপায় গুগল প্লে স্টোর। সেই জায়গা থেকেই বিকল্প হিসেবে এই Indus Appstore, দেশের স্মার্টফোন ইউজারের জন্য মেক ইন ইন্ডিয়া দেশি প্ল্যাটফর্ম।

আরও পড়ুন: বিজ্ঞাপন ছাড়াই YouTube! শুধু প্রিমিয়াম নয়, আছে আরও উপায়, এখনই জেনে নিন

আরও পড়ুন: খুব তাড়াতাড়ি শেষ হয়ে যাচ্ছে আইফোনের ব্যাটারি? আছে সহজ সমাধান, শুধু করতে হব এই কাজ

ইউজারদের কাছে পেমেন্ট গেটওয়ে হিসেবে PhonePe বেশ জনপ্রিয়, সম্ভাবনা থাকেই তাঁরা অ্যাপ নামানোর জন্য Indus Appstore-এ যাবেন। তবে তারও আগে একটা প্রশ্ন থেকে যায়- ডেভেলপাররা তাঁদের অ্যাপ এই প্ল্যাটফর্মে কেন রাখবেন?

স্পষ্ট করে বললে বিবিধ সুযোগ এবং সুবিধার কারণে। গুগল আর অ্যাপল যেমন ডেভেলপারদের কাছ থেকে ১৫ থেকে ৩০ শতাংশ মতো লভ্যাংশ চার্জ করে থাকে। PhonePe প্রথম বছরে কোনও চার্জ নেবে না, পরে নিলেও তা নামমাত্র হবে বলে জানিয়েই দিয়েছে। অর্থাৎ ডেভেলপারদের পকেট ভরবে এখানে এলে। শুধু তাই নয়, এখানে ডেভেলপারদের যে টাকা লেনদেনের জন্য PhonePe-ই বেছে নিতে হবে, এমন কড়াকড়িও নেই সংস্থার তরফে, জানানো হয়েছে যে ডেভেলপাররা তাঁদের পছন্দের যে কোনও পেমেন্ট গেটওয়ে বেছে নিতে পারবেন।

PhonePe জানিয়েছে, প্ল্যাটফর্ম তৈরি, ডেভেলপাররা চাইলে এখন থেকেই অ্যাপ আপলোড করা শুরু করে দিতে পারেন। এখানে লগ ইন হবে ফোননম্বর ভিত্তিক, ১২টি ভারতীয় ভাষার সাপোর্টও পাওয়া যাবে। সঙ্গে এআই দ্বারা রিয়েল টাইম মনিটরিং কাজে আসবে অ্যাপের নতুন ভার্সন লঞ্চের সময়ে।

Published by:Ankita Tripathi

First published:

Tags: PhonePe, Whatsapp



Source link

সর্বশেষ - খেলাধুলা