শনিবার , ১৬ সেপ্টেম্বর ২০২৩ | ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

বন কর্মকর্তার বিরুদ্ধে আদালত অবমাননার মামলা – Corporate Sangbad

প্রতিবেদক
bdnewstimes
সেপ্টেম্বর ১৬, ২০২৩ ১১:৪১ পূর্বাহ্ণ


তিমির বনিক, ষ্টাফ রিপোর্টার: আইন আদালত রাষ্ট্রের সর্বোচ্চ নীতিনির্ধারক। যদি তখন সেই আদালতকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে নিজের ইচ্ছে অনুযায়ী কার্যক্রম চলতে থাকে তখন আইনের চরম রকমের অবমাননা। তেমনি ঘটনা ঘটেছে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে মৌলভীবাজারের কুলাউড়ার ইছলাছড়া খাসিয়া পুঞ্জির ১শ’ ৫০ একর জায়গায় সামাজিক বনায়নের নামে খাসিয়াদের রোপনকৃত পান, সুপারি, কলা, লেবু,আনারসসহ বিভিন্ন প্রজাতীর মূল্যবান গাছগাছালি কাটায় স্থানীয় বরমচাল বন কর্মকর্তার বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করা হয়েছে।

মৌলভীবাজারের কুলাউড়া সিনিয়র সহকারী জজ আদালতে ইছলাছড়া পানপুঞ্জির হেডম্যান আলফায়াল খাসিয়া বিবিধ ভায়ালেশন মামলা নং ( ১৬/২০২৩) দায়ের করলে বিচারক আদালত অবমাননার আবেদন গ্রহন করে বিবাদী কুলাউড়া রেঞ্জের বরমচাল বিট কর্মকর্তা হাফিজুর রহমানকে আদালত অবমাননায় বিষয়ে ব্যাখ্যা চেয়ে নোটিশ পাঠিয়েছেন বলে আদালতের সেরেস্তাদার জানিয়েছেন।

ইছলাছড়া পুঞ্জির হেডম্যান আলফায়েজ খাসিয়া জানান, গত প্রায় ৫০ বছর থেকে ইছলাছড়া পুঞ্জিতে খাসিয়ারা বসবাস করে আসছে। বর্তমানে বসবাসরত ৪৯ পরিবারের সদস্য সংখ্যা রয়েছে ৫শ’র উপরে। খাসিয়ারা ইছড়াছড়া পুঞ্জির আওতাধীন বাউরগাং ও কালিয়ারআগা এলাকায় পানের ঝুম, মাছের ফিশারী, সুপারী, লেবু,আনারস, কলা চাষ করে জীবিকা নির্বাহ করছে। কালিয়ারআগা এলাকার তার পিতা তেলমোহন পথমি ৩০/৩২ বৎসর পূর্বে পাকা ঘর নির্মান করে বসবাস করেছেন। তিনি মারা যাওয়ার ১২ বছর অতিবাহিত হওয়ার পরেও পাকাঘর, গীর্জা বিদ্যমান রযেছে। কিন্তু বনায়নের নামে বনবিভাগ আমাদের রোপণের লক্ষ লক্ষ টাকার গাছ গাছালি, পানও অন্যান্য কৃষিজদ্রব্য কেটে সাবাড় করে একাশিয়া গাছ রোপন করে জবর দখল করেছে। আমাদেরকে নতুন করে পুঞ্জিতে থেকে উচ্ছেদের পায়তারায় লিপ্ত হয়ে পড়েছে বনবিভাগ।

তিনি জানান, এ জায়গার বিষয়ে বনবিভাগের পক্ষে গত গত বছরের ১০ আগস্ট একটি রায় আসে নিম্ন আদালত থেকে। রায়ের বিরুদ্ধে আপিল দায়ের করলে জেলা জজ আদালতের বিচারক আমাদের আপিল গ্রহন করে উভয় পক্ষকে বিরোধপূর্ণ ১শ’ ৫০ একর জায়গার দখল বিষয়ে স্থিতাবস্থা বজায় রাখার আদেশ প্রদান করেন।

আলফায়েজ খাসিয়া আরও জানান, বনবিভাগ জেলা জজ আদালতের রায় না মেনে অর্থাৎ বিরোধপূর্ণ ১শ’ ৫০ একর জায়গায় দখল বিষয়ে স্থিতাবস্থা বজায় রাখার আদেশ না মেনে বনায়ন কর্মসূচি অব্যাহত রাখায় আমরা (খাসিয়ারা) বন কর্মকর্তার বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করি। আদালত আমাদের মামলা গ্রহন করে বন কর্মকর্তার বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন।

এব্যাপারে বরমচাল বিট অফিসার হাফিজুর রহমানের মোবাইলে একাধিকবার যোগাযোগের চেষ্টা করলে তিনি ফোন রিসিভ না করায় এবং উনার সরকারী অফিসে গিয়েও না পাওয়ায় তাঁর বক্তব্য জানা যায়নি।

তবে সিলেট বনবিভাগের কুলাউড়া রেঞ্জ অফিসার রিয়াজ উদ্দিনের সাথে যোগাযোগ করলে তিনি জানান, বনবিভাগের বরমচাল বনবিটের ১ হাজার ৮শ’ ৫০ একর জায়গা ভাটেরা হিল রিজার্ভ ফরেষ্ট নামে গেজেট নোটিফিকেশনের মাধ্যমে স্বীকৃত এবং ১৯২৬ সাল থেকে রিজার্ভ ফরেষ্ট বনবিভাগের দখলে আছে। ২০২০-২১ সালের স্বল্প মেয়াদী সামাজিক বনায়নের বাগান সৃজিত হয় এবং পূর্বের বিনষ্ট বাগানে পুনঃবনায়ন করতে গেলে খাসিয়ারা সরকারী কাজে বাঁধা দিয়ে আদালতে এসেছে। তবে আদালত অবমাননায় বিষয়ে কোন নোটিশ বনবিভাগ পায়নি। তিনি বলেন, খাসিয়ারা অবৈধভাবে এসব কিছু করছে।



Source link

সর্বশেষ - খেলাধুলা

আপনার জন্য নির্বাচিত
New Project 4 11

বিশ্ব স্বাস্থ্য সংস্থার চাঞ্চল্যকর রিপোর্ট! ২০৫০-এর মধ্যে কীভাবে এড়ানো যাবে ব্লাড প্রেশারে ৭ কোটি ৬০ লক্ষ মৃত্যু? জানুন মারণরোগ নিয়েWHO releases its first ever report on global impact of high Blood Pressure or Hypertension – News18 Bangla

wm nowfel1

স্কুল-কলেজে আপাতত সপ্তাহে ১ দিন ক্লাস: শিক্ষা উপমন্ত্রী

wm hasan mahmud 2

‘বিদেশে চিঠি দিয়ে বিএনপি রাষ্ট্রদ্রাহের কাজ করেছে’

Image Nagad Hot

নগদে পেমেন্টে করে ১০ হাজার টাকা পর্যন্ত ক্যাশব্যাক পাবার সুযোগ

wm Cu tala

চবিতে পরীক্ষা দিতে না দেওয়ায় বিভাগে তালা ঝুলিয়ে দিলো ছাত্রলীগ

1706875725 photo

India vs England, 2nd Test: Yashasvi Jaiswal’s big ton takes India to 336/6 on Day 1 | Cricket News

wm hypersonic missile

গোপনে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল যুক্তরাষ্ট্র

Benapole 14 Asami Atok 04 0

বেনাপোলে ওয়ারেন্টভুক্ত পলাতক ১৪ আসামী গ্রেফতার – Corporate Sangbad

1626772081 beepollen

What Is Bee Pollen And Why It Should Have An Important Place In Your Diet?

wm JORNALAKE

সীতাকুণ্ডের সহস্রধারা ঝরনায় ঘুরতে গিয়ে পর্যটকের মৃত্যু