বুধবার , ৯ নভেম্বর ২০২২ | ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

ভালমন্দ খেয়ে ওজন বেড়ে যাচ্ছে? শীতে চারটি সব্জি খেলেই হবে মুশকিল আসান

প্রতিবেদক
bdnewstimes
নভেম্বর ৯, ২০২২ ৭:৫৭ অপরাহ্ণ


#কলকাতা: শীত মানেই পিঠে-পুলি-পায়েসের মরশুম। তার সঙ্গেই থাকে হরেক রকম কেক-পেস্ট্রির পসরা। বছরের এই সময়টা খাদ্যরসিকদের বড়ই প্রিয়। কিন্তু জানেন কি, ঠান্ডায় মেটাবলিজমের হার কমে যায়? তখন শরীরের মেদ ঝরানো কঠিন হয়ে দাঁড়ায়। মাথাচাড়া দেয় নানা রকম সমস্যা। তাই শীতকালে নিজেকে ঝরঝরে রাখতে বিশেষ নজর দিতে হবে খাওয়াদাওয়ার দিকে। খাদ্য তালিকায় ঘুরিয়ে ফিরিয়ে রাখতেই হবে পাঁচটি সব্জি। দেখে নেওয়া যাক সেগুলি কী কী।

গাজর


গাজরে প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকে। এই সব্জিতে ক্যালোরির পরিমাণ কম। তবে ভিটামিন এ-র সঙ্গেই এতে থাকে ভিটামিন বি. বি২, বি৩, সি, ডি, ই এবং কে। প্রচুর পরিমাণ বেটা-ক্যারোটিন থাকে। গাজরের স্মুদি বা স্যুপ খেলে অনেকটা সময় পেট ভরা থাকে। স্যালাডেও দিতে পারেন এই সবজি। ওজনকে লাগামে রাখে গাজর। এছাড়াও হার্ট, ত্বক, চুল এবং নখও ভাল রাখে এই সব্জি।

পালং শাক

পালং শাকে প্রচুর পরিমাণ জিঙ্ক, ম্যাগনেশিয়াম, ভিটামিন এ এবং কে থাকে। এই শাক রোগপ্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে। ওজন ঝড়াতেও পালং শাকের ভূমিকা কিছু কম গুরুত্বপূর্ণ নয়। এই শাক দিতে পারেন অমলেট বা স্যালাডে। খিদে পেলে বানিয়ে ফেলতে পারেন পালং শাকের স্মুদি।

আরও পড়ুন: শীতে বিয়ে করার রয়েছে ৭ সুপারহিট সুবিধে! যা আপনারও জানা নেই! অবশ্যই জানুন

আরও পড়ুন: রাতে এটা সঠিকভাবে ব্যবহার করেন তো? না হলেই সর্বনাশ!

বিটরুট

বিটে ভরপুর পরিমাণ ভিটামিন এ, বি, সি, পটাশিয়াম এবং আয়রন থাকে। রক্তে শর্করার পরিমাণকে ঠিক রাখে বিট। ওজন কমাতেও সাহায্য করে এটি।

রাঙা আলু

প্রচুর পরিমাণ প্রোটিন, পটাশিয়াম ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম, ভিটামিন এ, সি এবং বি৬ আছে। এ ছাড়াও এতে বেটা ক্যারোটিন এবং ক্লোরোজেনিক অ্যাসিডের মতো অ্যান্টি অক্সিড্যান্ট থাকে। বিট হজমের প্রক্রিয়ার গতি কমিয়ে তোলে। এটিতে রেসিস্ট্যান্ট স্টার্চ থাকে। ফলে এই সব্জিটি খেলে অনেক ক্ষণ পেট ভরা থাকে। তাই খিদে পেলে রাঙা আলু বেক করে খেতেই পারেন।

(Disclaimer: এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন।)

Published by:Sanchari Kar

First published:

Tags: Weight Loss, Weight Loss Tips



Source link

সর্বশেষ - খেলাধুলা