সোমবার , ২০ নভেম্বর ২০২৩ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

শিক্ষা প্রতিষ্ঠানের পূর্ণ নাম ব্যবহার করতে নির্দেশনা

প্রতিবেদক
bdnewstimes
নভেম্বর ২০, ২০২৩ ১০:২৭ অপরাহ্ণ


স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) আওতাধীন দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানকে সংক্ষিপ্ত নামের পরিবর্তে পূর্ণ নাম ব্যবহার করতে ফের নির্দেশনা জারি করা হয়েছে। এর আগে একাধিকবার শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সংক্ষিপ্ত নামের পরিবর্তে পূর্ণ নাম ব্যবহারের নির্দেশনা দেওয়া হয়েছিল।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) অধিদফতরের সহকারী পরিচালক এস এম জিয়াউল হায়দার হেনরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

মাউশির সহকারী পরিচালক (মাধ্যমিক-২) এস এম জিয়াউল হায়দার হেনরী স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়, লক্ষ করা যাচ্ছে যে, এখনও অনেক প্রতিষ্ঠান পূর্ণ নাম ব্যবহারের ক্ষেত্রে উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা প্রতিপালন করেননি, যা চাকরিবিধি লঙ্ঘনের সামিল। এক্ষেত্রে আপনার আওতাধীন মাধ্যমিক পর্যায়ের যে সব শিক্ষা প্রতিষ্ঠান এখনও প্রতিষ্ঠানের পূর্ণ নাম ব্যবহার করছেন না (প্রাতিষ্ঠানিক ও অফিসিয়ালি) সে সব প্রতিষ্ঠানকে আগামী ৭ (সাত) কর্মদিবসের মধ্যে উপরোল্লিখত নির্দেশনা অনুযায়ী প্রতিষ্ঠানের পূর্ণ নাম ব্যবহার করে যথাযথ প্রমাণসহ মাউশি অধিদফতরে প্রেরণ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। এ আদেশ জারির পরে প্রতিষ্ঠানের পূর্ণ নাম ব্যবহার না করার বিষয়ে কোন তথ্য প্রমাণ পাওয়া গেলে সংশ্লিষ্ট উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসার ও প্রতিষ্ঠান প্রধান ব্যক্তিগতভাবে দায়ী থাকবে না।

এর আগে, ২০২১ সালে ২৮ সেপ্টেম্বর ও ২০২২ সালের ২৮ ফেব্রুয়ারি শিক্ষা প্রতিষ্ঠানের পূর্ণ নাম ব্যবহারের নির্দেশনা দিয়েছিল মাউশি।

অধিদফতর বলছে, এ আদেশ জারির পরে কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে পূর্ণ নাম ব্যবহার না করার কোনো তথ্য প্রমাণ পাওয়া গেলে সংশ্লিষ্ট উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা অফিসার ও প্রতিষ্ঠান প্রধান ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন।

কর্তৃপক্ষের নির্দেশনা না মেনে পূর্ণ নাম ব্যবহার না করা চাকরিবিধি লঙ্ঘনের শামিল বলেও জানিয়েছে অধিদফতর। বিষয়টি জানিয়ে অধিদফতর থেকে জেলা শিক্ষা কর্মকর্তাদের চিঠি পাঠানো হয়েছে।

নতুন নির্দেশনায় বলা হয়েছে, কোনো শিক্ষা প্রতিষ্ঠান সংক্ষিপ্ত নাম ব্যবহার করে থাকলে তার পরিবর্তে মূল নাম প্রতিষ্ঠানের প্যাড, মূল গেইট বা অন্য কোনো স্থানে লিখতে হবে। প্রতিষ্ঠানের প্যাড, মূল গেইট, অন্য যেকোনো স্থানে প্রতিষ্ঠাকাল লিখতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানের পূর্ণ নামাঙ্কিত মূল গেইটের ছবি তুলে পাঠাতে হবে। সংক্ষিপ্ত নাম পরিবর্তন করে পূর্ণ নাম করার বিষয়ে ব্যানবেইস, শিক্ষা বোর্ড, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরে আবেদন করে নাম পরিবর্তনের বিষয়টি নিশ্চিত করতে হবে।

সারাবাংলা/জেআর/একে





Source link

সর্বশেষ - খেলাধুলা