শনিবার , ১৮ ফেব্রুয়ারি ২০২৩ | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

সাবধান! চুরি যাবে মানুষের ডেটা; হ্যাকাররা তৈরি করছে ChatGPT চালিত টেলিগ্রাম বট

প্রতিবেদক
bdnewstimes
ফেব্রুয়ারি ১৮, ২০২৩ ৩:৩৫ পূর্বাহ্ণ


নয়াদিল্লি: মাইক্রোসফট মালিকানাধীন ChatGPT ব্যবহার করে টেলিগ্রাম বট তৈরি করছে সাইবার-অপরাধীরা। আর এই টেলিগ্রাম বটগুলি আবার ম্যালওয়্যার লিখতে সক্ষম। ফলে মাধ্যমে মানুষের ডেটা চুরি করছে সাইবার-অপরাধীরা। নতুন এক গবেষণায় এই তথ্য প্রকাশ্যে এসেছে। আবার ধরা যাক, কেউ ব্যাঙ্কের ছদ্মবেশে ChatGPT-কে ফিশিং ই-মেল লেখার নির্দেশ দিয়ে ম্যালওয়্যার তৈরি করতে বলল। কিন্তু ChatGPT এটা তৈরি করবে না।

যদিও ChatGPT বিধিনিষেধ সংক্রান্ত বিষয় নিয়ে কাজ চালাচ্ছে। এরই মধ্যে অপরাধ দুনিয়ায় জোর গুঞ্জন, ChatGPT-র বিধিনিষেধ এবং সীমাবদ্ধতা কাটিয়ে ওঠার জন্য OpenAI API কীভাবে ব্যবহার করা হবে, সেটা প্রকাশ করা হচ্ছে। কিন্তু এটা কী ভাবে করা সম্ভব? চেকপয়েন্ট রিসার্চ বা সিপিআর-এর মতে, অধিকাংশ ক্ষেত্রে API ব্যবহারকারী টেলিগ্রাম বট তৈরি করেই এটা করা হচ্ছে। আসলে হ্যাকিং ফোরামে নিজেদের এক্সপোজার বাড়ানোর জন্য এই বটগুলির বিজ্ঞাপন দেওয়া হয়।

আরও পড়ুন: আপনার হাতের স্মার্টফোনে কতগুলো সেন্সর একসঙ্গে কাজ করে জানেন?

ওই সাইবার-সুরক্ষা সংস্থা প্রথমে জানতে পেরেছিল যে, ২০১৯ সাল থেকেই বেসিক ইনফোস্টেলার ম্যালওয়্যারে কোডিং উন্নত করার জন্য ChatGPT ব্যবহার করে আসছে সাইবার-অপরাধীরা। আর তারা কীভাবে OpenAI প্ল্যাটফর্ম, বিশেষ করে ChatGPT ব্যবহার করে ফিশিং ই-মেল এবং ম্যালওয়্যারের মতো খারাপ কন্টেন্ট তৈরি করছে, তা নিয়ে বহু আলাপ-আলোচনা এবং গবেষণা হয়েছে। OpenAI-এর এপিআই-এর সাম্প্রতিকতম সংস্করণ ব্যবহার করে এক্সটার্নাল অ্যাপ্লিকেশন।

ফলস্বরূপ, এটা ফিশিং ই-মেল এবং ম্যালওয়্যার কোডের মতো খারাপ কন্টেন্ট তৈরির অনুমতি প্রদান করে। এমনকী ChatGPT নিজেদের ইউজার ইন্টারফেসে যে বিধি-নিষেধ এবং সীমাবদ্ধতা সেট করেছে, সেই সব ছাড়াই কিন্তু এই অনুমতি দেওয়া হয়। সিপিআর জানতে পেরেছে যে, আন্ডারগ্রাউন্ড ফোরামে এক সাইবার-অপরাধী নতুন ভাবে তৈরি পরিষেবার বিজ্ঞাপন দিয়েছে — কোনও রকম সীমাবদ্ধতা এবং বিধিনিষেধ ছাড়াই OpenAI API ব্যবহার করছে একটি টেলিগ্রাম বট। এক গবেষক জানিয়েছেন যে, এক জন সাইবার-অপরাধী একটা প্রাথমিক খসড়া তৈরি করেছিল। সেখানে অ্যান্টি-অ্যাবিউজ রেসট্রিকশন বাইপাস করতে OpenAI API ব্যবহার করা হয়।

সাইবার-সুরক্ষা সংস্থাটি লক্ষ্য করেছে যে, রাশিয়ার সাইবার-অপরাধীদের OpenAI-এর বিধিনিষেধগুলিকে বাইপাসের চেষ্টা করছে, যাতে ChatGPT-কে খারাপ উদ্দেশ্যে ব্যবহার করা যায়। ফলে ChatGPT-র ক্ষেত্রে সাইবার-অপরাধীদের আগ্রহও দিনে দিনে বাড়ছে। কারণ এর পিছনে থাকা এআই প্রযুক্তি হ্যাকারদের জন্য সুবিধাজনক হিসেবে প্রমাণিত হচ্ছে।

Published by:Ananya Chakraborty

First published:

Tags: Chatgpt, Cyber Crime, Cyber Criminal, Openai, Telegram



Source link

সর্বশেষ - খেলাধুলা

আপনার জন্য নির্বাচিত
kissing device

kissing-device-china-video-how-it-work, চিনের আবিষ্কার কিসিং ডিভাইস – News18 Bangla

mohakhali bg 20231101105401

থমকে আছে মহাখালী বাসস্ট্যান্ড

baitul mokarram

বায়তুল মুকাররমে ঈদুল ফিতরের ৫টি জামাত অনুষ্ঠিত হবে

chrome

tips-google-chrome-safe-browsing-mode-will-safe-from-hackers-and-malware-know-how-to-enable | Google Chrome-এ এই ছোট পরিবর্তন করলেই সুরক্ষা মিলবে হ্যাকার এবং ম্যালওয়ার থেকে – News18 Bangla

wm Dipu moni edication

‘ভবিষ্যতে শুধু দুর্যোগ কবলিত এলাকাতেই পরীক্ষা স্থগিত করা হবে’

1627283897 news18 logo

US Gave Only 7.5 Mn Doses Of Covid Vaccine To India, Need To Do More: Krishnamoorthi

Apil Division

রমজানে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে রিট – Corporate Sangbad

1694787159 photo

Ravindra Jadeja becomes only the second Indian, joins legendary all-rounder for this feat | Cricket News

image 92805 1685796952

প্রস্তাবিত বাজেট গ্রামীণবান্ধব : পরিকল্পনামন্ত্রী

tea leaves

চা পাতা দিয়ে বাড়িতে বানিয়ে নিন দারুণ ফেস প্যাক!| International Tea Day 2021 Green tea Face Packs for a Healthy and Spotless Skin– News18 Bangla