মঙ্গলবার , ১৬ আগস্ট ২০২২ | ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

সামনেই পুজোর মরশুম, বেশি চিনি খেয়ে ফেললে শরীরকে এভাবে ডিটক্স করুন! – News18 Bangla

প্রতিবেদক
bdnewstimes
আগস্ট ১৬, ২০২২ ২:০৩ অপরাহ্ণ


#কলকাতা: উৎসব, অনুষ্ঠান মানেই মুঠো মুঠো মিষ্টি গলাঃধকরণ। কোনও বাধা নেই, যত খুশি খাও। কিন্তু এর ফলে শরীরে কতটা চিনি যাচ্ছে সেই খেয়াল আছে? অনেকে আবার টেনশনে থাকলে এক খাবলা চিনি মুখে পুড়ে দেয়। এটা হয় তো দুশ্চিন্তা কমাতে সাহায্য করে কিন্তু শরীরের বারোটা বাজায়। তাই নিয়ম করে সুগার ডিটক্স করা উচিত। একমাত্র তাহলেই অতিরিক্ত ক্ষতির হাত থেকে বাঁচবে শরীর।

চিনির হ্যাংওভার: অ্যালকোহল পানের পরদিন হ্যাংওভার হয়। অতিরিক্ত চিনি খেলেও এমনটা হতে পারে। চিনির পরিমাণ বেশি হলে শরীর অদ্ভুতভাবে প্রতিক্রিয়া করে। রক্তে শর্করার আকস্মিক বৃদ্ধির ফলে শরীরে ডিহাইড্রেশন হতে পারে। এতে ফের চিনি খাওয়ার ইচ্ছে জাগে। এটা অনেক সময় বোঝা যায় না। কিন্তু শরীরে কতটা চিনি যাচ্ছে তার উপর নজর রাখলেই ব্যাপারটা পরিষ্কার হয়ে যাবে। কোনও কোনও দিন দু-চারটে বেশি মিষ্টি খাওয়াই যায়। কিন্তু তারপরেই শরীরকে ডিটক্স করা প্রয়োজন। এখানে অতিরিক্ত চিনি খাওয়ার পর শরীর ডিটক্সের কয়েকটি পদ্ধতি নিয়ে আলোচনা করা হল। ব্যাপারটা খুবই সহজ। দেখে নেওয়া যাক সেগুলো।

আরও পড়ুন: মুঠো মুঠো চুল ঝরছে? কপিভা-র এই হেয়ার কেয়ার জ্যুস ডায়েটে যোগ করলেই মিটবে সমস্যা! চুল হবে ঘন ও মজবুত

ইলেকট্রোলাইট: অতিরিক্ত মিষ্টি বা চিনি খেয়ে ফেললে শরীর ডিটক্স করার প্রথম উপায় হয় ইলেকট্রোলাইট খাওয়া। আসলে লো কার্ব ডায়েটে শরীরে সঞ্চিত কার্বোহাইড্রেট পুড়ে যায় এবং শরীর জল ছেড়ে দেয়। এতে প্রচুর পরিমাণে সোডিয়াম এবং পটাশিয়ামের ঘাটতি দেখা যায়। যার ফলে শরীর ক্লান্ত হয়ে পড়ে। মাথাব্যথা শুরু হয়। এই সময় ইলেকট্রোলাইট সমৃদ্ধ খাদ্য গ্রহণ এই পরিস্থিতি কাটিয়ে উঠতে সাহায্য করবে।

অতিরিক্ত জল পান: খুব বেশি চিনি খেয়ে ফেললে সেটা শরীরে গ্লাইকোজেন হিসেবে জমা হয়। প্রতি ১ গ্রাম গ্লুকোজের জন্য শরীরে ৩ গ্রাম জলের ঘাটতি দেখা যায়। এ জন্যই মিষ্টি বা চিনি খাওয়ার পর জল তেষ্টা পায়। সুতরাং বেশি চিনি খেলে যাতে শরীরে বাড়তি জল যায় সেটা নিশ্চিত করতে হবে। এটা ক্লান্তি এবং মাথাব্যথার মতো পরিস্থিতি কাটিয়ে উঠতে সাহায্য করে।

আরও পড়ুন: এই পানীয় পেটের সমস্ত সমস্যা দূর করবে, সারিয়ে তুলবে জরায়ুর সিস্টও!

লো কার্ব ডায়েট: বেশি চিনি খেলে লো কার্ব ডায়েটের পরামর্শ দেওয়া হয়। এটা রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল করতে সাহায্য করে। অতিরিক্ত চিনি খাওয়ার পরে এই ভারসাম্য নষ্ট হয়ে যায়। লো কার্ব ডায়েটে প্রচুর পরিমাণে শাকসবজি, ডিম, মুরগির মাংসের মতো স্বাস্থ্যকর প্রোটিন, গোটা শস্য এবং প্রচুর ফল রাখার কথা বলেন বিশেষজ্ঞরা।

Published by:Teesta Barman

First published:

Tags: Detox drinks, Detoxification



Source link

সর্বশেষ - খেলাধুলা