মঙ্গলবার , ৬ ফেব্রুয়ারি ২০২৪ | ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

স্মার্ট প্রযুক্তি বিকাশে কারিগরি সহায়তা দিতে চায় ফ্রান্স

প্রতিবেদক
bdnewstimes
ফেব্রুয়ারি ৬, ২০২৪ ২:১৭ পূর্বাহ্ণ


সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে স্মার্ট প্রযুক্তি বিকাশে কারিগরি সহায়তা দিতে আগ্রহ প্রকাশ করেছে ফ্রান্স।

সোমবার (৫ ফেব্রুয়ারি) সচিবালয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি মাসদুপুই। সাক্ষাৎকালে তিনি এ আগ্রহ প্রকাশ করেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সাক্ষাতকালে তারা দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বিশেষ করে টেলিযোগাযোগ ও স্মার্ট প্রযুক্তি সম্প্রসারণ ও অগ্রগতি সম্পর্কে মতবিনিময় করেন।

জুনাইদ আহমেদ পলক বাংলাদেশ ও ফ্রান্স বন্ধু-প্রতীম দুই দেশের মধ্যকার বিদ্যমান চমৎকার সম্পর্ক তুলে ধরে বলেন, ফ্রান্স বাংলাদেশের গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার এবং অকৃত্রিম বন্ধু। প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এর পরামর্শ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন ও গতিশীল নেতৃত্বে বাংলাদেশ গত ১৫ বছরে ডিজিটাইজেশনে বিস্ময়কর সফলতা অর্জিত হয়েছে।

এরই ধারাবাহিকতায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সফল উৎক্ষেপণ বর্তমান সরকারের অন্যতম অর্জন। এর মাধ্যমে বাংলাদেশ পরিণত হয়েছে স্যাটেলাইট ক্লাবের ৫৭তম গর্বিত সদস‌্য। দেশের দ্বিতীয় স্যাটেলাইট বঙ্গবন্ধু স‌্যাটেলাইট-২ উৎক্ষেপণে আমরা কাজ করছি।

প্রতিমন্ত্রী বলেন, টেলিযোগাযোগ ও তথ‌্যপ্রযুক্তি খাতসহ বিভিন্ন খাতে সরকারের অগ্রগতি বিশ্বের অনুকরণীয় দৃষ্টান্ত। বাংলাদেশ বিনিয়োগের জন্য অত্যন্ত লাভজনক একটি জায়গা। তাই সরকারের বিনিয়োগ বান্ধব নীতি কাজে লাগিয়ে টেলিযোগাযোগ খাতে ফ্রান্স বিনিয়োগে এগিয়ে আসবে বলে তিনি প্রত্যাশা করেন। এসময় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের মাধ্যমে স্যটেলাইট যুগে বাংলাদেশের প্রবেশে এবং টেলিযোগাযোগ ও আইসিটি খাতের উন্নয়নে ফ্রান্সের ভূমিকারও প্রশংসা করেন প্রতিমন্ত্রী।

রাষ্ট্রদূত বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যকার ঐতিহাসিক সম্পর্ককে আগামী দিনগুলোতে অনন্য এক উচ্চতায় নিয়ে যেতে তার প্রচেষ্টার কথা ব্যক্ত করেন। রাষ্ট্রদূত মেরি মাসদুপুই বাংলাদেশের অব্যাহত অগ্রগতি বিশেষ করে স্মার্ট প্রযুক্তি খাতের অগ্রগতির প্রশংসা করেন।

সারাবাংলা/ইএইচটি/এনইউ





Source link

সর্বশেষ - খেলাধুলা